একশো ডলারের নোটে ছত্রপতি শিবজি মহারাজের ছবি?

বুম অনুসন্ধান করে দেখেছে যে একশো ডলারের উপরে শিবজির ছবিটি ভুয়ো এবং ১৯ ফেব্রুয়ারি দিনটিকে আমেরিকা মোটেই "ছত্রপতি শিবজি দিবস" হিসাবে ঘোষণা করেনি।

একশো ডলারের একটি নোটের ছবি হোয়াটসঅ্যাপে শেয়ার করা হয়েছে যার উপর একটি এডিটিং ওয়েবসাইট ব্যবহার করে ছত্রপতি শিবজি মহারাজের ছবি বসানো হয়েছে। এই মেসেজটিতে মিথ্যে দাবি করা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ১৯ ফেব্রুয়ারি দিনটিকে "বিশ্ব ছত্রপতি শিবজি দিবস" ঘোষণা করেছে।

১৯ ফেব্রুয়ারি দিনটি শিবজি মহারাজের জন্মদিন হিসাবে মহারাষ্ট্র সরকারের তালিকায় রয়েছে। ওই দিনটি শিবজির জন্মদিন হিসাবে উদযাপন করা হয়। তবে পণ্ডিতদের মধ্যে ঐ তারিখটি নিয়ে মতভেদ রয়েছে।

এই মেসেজটিতে নোটের ভুয়ো ছবির সঙ্গে মারাঠিতে লেখা টেক্সট রয়েছে, যার অনুবাদ নীচে দেওয়া হল:

"বড় খবর: ভারতীয়দের জন্য আনন্দিত এবং গর্বিত হওয়ার মত একটি খবর, ১৯ ফেব্রুয়ারি ছত্রপতি শিবজি মহারাজের জন্মদিন বলে মার্কিন যুক্তরাষ্ট্র ওই দিনটি "বিশ্ব ছত্রপতি শিবজি দিবস" হিসাবে পালিত হবে বলে ঘোষণা করেছে। এ জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আন্তরিক ধন্যবাদ। এই মেসেজটি যতটা সম্ভব ছড়িয়ে দিন।"

(যে মারাঠি লেখা থেকে অনুবাদ করা হয়েছে—"ब्रेकिंग न्यूज सर्वात मोठी आनंदाची बातमी भारतासाठी एक आनंदाची आणि अभिमानाची बातमी आहे, अमेरिकेने घोषित केले की १९ फेब्रुवारी हा दिवस जागतिक "छत्रपती दिन" म्हणून पाळला जावा कारण या दिवशी जगत विख्यात छत्रपती शिवाजी महाराज यांचा जन्म झाला आहे. या बद्दल अमेरिकेचे विशेष आभार . हा संदेश आपणास जेवढा पसरविता येईल तेवढा पसरवा.")



নোটটির উপরে বাঁ দিকের কোণে "সি এল ০১৯৮৫৯০৯বি এল ১২" সংখ্যাটি এবং নীচের ডানদিকের কোনে "সি এল ০১৯৮৫৯০৯বি এল" সংখ্যাটি দেখতে পাওয়া যাচ্ছে।

তথ্য যাচাই

মার্কিন যুক্তরাষ্ট্র ১৯ ফেব্রুয়ারি দিনটিকে 'বিশ্ব ছত্রপতি দিবস' ঘোষণা করেছে, এই বিষয়ে কোনও সংবাদ প্রতিবেদন আছে কি না, আমরা তার খোঁজ করি। ভাইরাল হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজটিতে যে দাবি করা হয়েছে, তাকে সত্যি বলে মেনে নেওয়ার মতো কোনও সংবাদ প্রতিবেদন আমরা পাইনি।
আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন ব্যক্তিত্বের স্মরণে যে সব দিন উদযাপিত হয়, তার তালিকার খোঁজ করি এবং দেখতে পাই সেখানেও 'বিশ্ব ছত্রপতি দিবস'-এর কোনও উল্লেখ নেই।
আমরা যখন একশো ডলারের নোটে মুখের ছবি ঢোকানোর পদ্ধতির খোঁজ করি তখন দেখতে পাই যে শিবজি মহরাজের ছবিটি Pho.to ওয়েবসাইটটি ব্যবহার করে ঢোকানো হয়েছে।
এই ওয়েবসাইটটির মানি টেমপ্লেট/ইউএস ডলার শীর্ষক অংশে একশো ডলারের উপর যেখানে আমেরিকার প্রতিষ্ঠাতা বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের ছবি আছে, সেখানে নিজের মুখের ছবি ঢোকানো যায়। (আসল একশো ডলারের ছবি দেখতে এখানে
ক্লিক করুন)।

আমরা উদাহরণ হিসাবে বলিউড অভিনেতা শাহরুখ খানের ছবি ওখানে আপলোড করি এবং দেখতে পাই এই ছবির উপরের বাঁ দিকের ও নীচের ডান দিকের নাম্বারগুলি ভুয়ো একশো ডলারের শিবজি নোটের নাম্বারগুলির সঙ্গে মিলে যাচ্ছে। এমনকি দুটি নোটের উপর যে সই রয়েছে তাও মিলে যায়।

উপরে: শাহরুখের ছবি দিয়ে বুমের তৈরী করা একশো ডলার; নীচে: ভাইরাল হওয়া একশো ডলারের শিবজি নোট

আমরা ভুয়ো নোটে ব্যবহার করা শিবজি মহরাজের ছবিটি কেটে নিই এবং দেখতে পাই ছবিটির প্রতিবিম্ব তৈরি করা হয়েছে, আর তাতে সাদা কালো রঙ দেওয়া হয়েছে কারণ আসল ছবিটি ইন্টারনেটে দেখতে পাওয়া যায়।

বামে: ভূয়ো নোট থেকে কেটে নেওয়া শিবজি মহরাজের ছবি; ডানে: গুগল রিভার্স ইমেজ সার্চের ফলাফল

ফ্যাক্ট ক্রেসেন্ডো এর আগে (https://marathi.factcrescendo.com/us-government-has-not-declared-chhatrapati-day-in-the-memory-of-king-shivaji/) এই দাবিটির সত্যতা যাচাই করেছে এবং এটিকে মথ্যে প্রমাণ করেছে। ২০১৮ সাল থেকে এই একই ভুয়ো নোট ফেসবুকে শেয়ার করা হচ্ছে।


Updated On: 2020-01-21T11:15:22+05:30
Claim Review :   আমেরিকা ১৯ ফেব্রুয়ারি বিশ্ব ছত্রপতি দিবস পালন করবে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story