সম্পাদিত ছবির ভুয়ো দাবি বিজেপি নেতা দিলীপ ঘোষ প্রাপ্তবয়স্ক দশ্য দেখছেন

বুম দেখে ৮ জুন ২০২০ মূল ছবিতে বিজেপি সাংসদ দিলীপ ঘোষ পুণের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সঙ্গে কথপকথন করছেন।

পশ্চিমবঙ্গ বিজেপি রাজ্য সভাপতি ও মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষের একটি ভুয়ো ছবি বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। সম্পাদনা করা ছবিটি ফেসবুকে শেয়ার করে দাবি করা হয়েছে সাংসদ দিলীপ ঘোষ চেয়ারে বসে টেবিলে রাখা ট্যাব স্ক্রিনে প্রাপ্তবয়স্ক দৃশ্য দেখছেন।

বুম দেখে ৮ জুন ২০২০ পুণের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সঙ্গে সাংসদ দিলীপ ঘোষের কথপকথন চলাকালীন তোলা মূল ছবিটিকে বিকৃত করে ভুয়ো ছবিটি তৈরি করা হয়েছে।

ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা যায় সাদা পাঞ্জাবি ও গলায় উত্তরীয় পরিহীত সাংসদ দিলীপ ঘোষ একটি চেয়ারে বসে টেবিলে রাখা ট্যাবে প্রাপ্তবয়স্ক দৃশ্য উপভোগ করছেন। ছবিটি অন্তরঙ্গ দৃশ্যের হওয়ায় বুম প্রতিবেদনে অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে।
ছবিটি শেয়ার করে ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে: "ওরে গোয়ালা তুমি এই জন্যই তিন মাস বাড়িতে লুকিয়ে ছিলে?"
পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
বুম ফেসবুকে ক্যাপশন সার্চ করে দেখে অনেকেই ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন।

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিটি ভুয়ো ও সম্পাদিত। মূল ছবিতে সাংসদ দিলীপ ঘোষ কোনও অন্তরঙ্গ দৃশ্য দেখেননি।

বুম দেখে মূল ছবিটি সাংসদ দিলীপ ঘোষ ৮ জুন ২০২০ তাঁর নিজস্ব ফেসবুকটুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছিলেন। সঙ্গে ক্যাপশনে লেখা হয়, "পুণের আরিহান্ত গ্রুপ অফ ইন্সটিটিউট, রিম-এর ছাত্রছাত্রীদের সঙ্গে। দারুন কথাবার্তা হল এমবিএ ছাত্রছাত্রীদের সঙ্গে। কিভাবে ছাত্ররা ইতিবাচক মনোভাব বজায় রাখতে পারে কোভিড-১৯-এর মতো প্রতিকূল পরিস্থিতিতে, যখন অনেক ছাত্ররা তাদের কেরিয়ার নিয়ে অনিশ্চিত।"

(ইংরেজিতে মূল বয়ান: "With the students of RIIM, Arihant Group of Institutes, Pune. Had a great interaction with the MBA students while speaking on "how students can keep positive attitude during adverse situations like Covid-19 at a time when many students are uncertain about their career")


বুম আগে দিলীপ ঘোষের ভুয়ো বক্তব্য ও টোটোর পিছনে ব্যবহার হওয়া ফটোশপ করা ব্যানারের ছবি তথ্যযাচাই করেছে। তথ্যযাচাইগুলি পড়া যাবে এখানেএখানে

Updated On: 2020-06-21T18:20:16+05:30
Claim Review :   ছবি দেখায় সাংসদ দিলীপ ঘোষ ট্যাবে অন্তরঙ্গ দৃশ্য দেখছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story