প্রাক্তন সিপিআইএম বিধায়ক ডঃ আব্দুর রেজ্জাকের মৃত্যুতে ছড়াল বিভ্রান্তি

বুম দেখে ওই ব্যক্তি ভাঙড়ের প্রাক্তন বিধায়ক ছিলেন, অনেকেই মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লার ছবির সঙ্গে গুলিয়ে ফেলছেন তাঁকে।

সোশাল মিডিয়ায় নেটনাগরিকরা ভাঙড়ের প্রাক্তন সিপিআইএম বিধায়ক ডাঃ আব্দুর রেজ্জাকের প্রয়াণের খবরে বিভ্রান্তিকর ভাবে তৃণমূল কংগ্রেসের বর্তমান খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লার ছবি শেয়ার করছেন। এমনকি সেই ভ্রান্তি ঘটে উইকিপিডিয়ার পাতাতেও।

ডাঃ আব্দুর রেজ্জাকের প্রয়াণের খবর প্রকাশ করতে গিয়ে গণমাধ্যমের একাংশও প্রতিবেদনে ভুল করে মন্ত্রী রেজ্জাক মোল্লার ছবি ব্যবহার করেছেন।

বুম রাজ্যের মন্ত্রী রেজ্জাক মোল্লার ছেলে মুস্তাক মোল্লার সঙ্গে যোগাযোগ করলে তাঁর বাবা সুস্থ্য রয়েছেন একথা জানান আমাদের।

গণমাধ্যমে ছবি নিয়ে বিভ্রান্তি

এশিয়া নেট নিউজ বাংলা তাদের প্রতিবেদনে আব্দুর রেজ্জাকের প্রয়াণ সংবাদ প্রকাশ করলেও ব্যবহার করে বর্তমান মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লার ছবি। ইন্ডিয়ান গ্লোবাল নিউজ, আমারাই খবর, খবরিয়া ২৪ প্রভৃতি ওয়েব পোর্টালের প্রতিবেদনেও রয়েছে ছবির বিভ্রান্তি।

উত্তরবঙ্গ সংবাদ প্রতিবেদনে ভুল ছবি ব্যবহার করে ফেলায় পরে ডিলিট করে দেন প্রতিবেদনটিকে। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

উইকিপিডিয়ার পাতায় তথ্য বদল

বুম দেখে কিছু সময়ের জন্য মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লার উইকিপিডিয়া পেজেও তথ্য বদল করা হয়। ওই মুহূর্তের পেজটি আর্কাইভ করা আছে এখানে

মৃত্যুর দিন উল্লেখ উইকিপিডিয়াতে।

বিভ্রান্তি সোশাল মিডিয়াতেও

একজন ফেসবুক ব্যবহারকারী ভুল করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লর ছবি পোস্ট করে ক্যাপশন লিখেছেন, ''প্রয়াত ভাঙরের বিধায়ক আবদুল রেজ্জাক মোল্লা ওনার আত্মার শান্তি কামনা করি।''

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও একজন ফেসবুকে তাঁর পোস্টে সদ্য প্রয়াত ডঃ রেজ্জাকের বদলে ছবি সহ শেয়ার করেছেন করে মন্ত্রী রেজ্জাক মোল্লার ছবি। তিনি ওই পোস্টে লিখেছেন, "অত্যন্ত মর্মান্তিক এবং বেদনাদায়ক খবর, ভাঙ্গড়ের বিধায়ক সম্মানীয় রেজ্জাক মোল্লা মহাশয়, আমাদের সকলকে ছেড়ে অজানা দেশে পাড়ি দিয়েছেন, ওনার বিদ্রোহী আত্মার শান্তি কামনা। উনার ফ্যামিলির প্রতি সমবেদনা জানাই।"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

''গতকাল সকালে মানে বুধবার সকালে বার্ধক্য জনিত কারণে মারা গেলেন সিপিএম এর বহিস্কৃত বিধায়ক ও বর্তমানে এই তৃণমূল সরকারের Food Processing & Horticulture দফতরের মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লা ! প্রথমে তিনি সিপিএম সরকারের মন্ত্রী ছিলেন ও পরে সিপিএম তাকে দল থেকে বহিস্কার করার পর তিনি তৃণমূলে যোগদান করেন ও তৃণমূলের মন্ত্রী হন। ভাঙড়ের পাওয়ার গ্রিড বসানো নিয়ে আব্দুর রেজ্জাক মোল্লা ও আরাবুল ইসলামের সঙ্গে তার মতবিরোধ ও দ্বন্দ্ব পশ্চিমবঙ্গের মানুষ দেখেছিলো!''

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। তৃণমূল কংগ্রেস নেতা আরাবুল ইসলামের সঙ্গে মন্ত্রী রাজ্জাক মোল্লার ছবি শেয়ার করা হয়েছে আরেকটি ফেসবুকে পোস্টেও

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে প্রয়াত প্রাক্তন সিপিআইএম বিধায়কের নাম ডাঃ আব্দুর রেজ্জাক। অনেকে ভুল করে ব্যবহার করছেন বর্তমান তৃণমূল কংগ্রেস সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লার ছবি।

বুম মন্ত্রী রেজ্জাক মোল্লার ছেলে মুস্তাক মোল্লার সঙ্গে যোগাযোগ করলে তাঁর বাবা সুস্থ্য রয়েছেন একথা জানান আমাদের।

অন্যদিকে বুধবার সকালে প্রয়াত হয়েছেন প্রাক্তন বাম বিধায়ক ডাঃ আব্দুর রেজ্জাক। ১৯৮৭ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ভাঙড় কেন্দ্রের বিধায়ক ছিলেন তিনি।

এই সময় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ১৯৯১ সালের ওই কেন্দ্রে দলীয় টিকিটে জয়ী হন বাদল জমাদার। তার পর থেকেই তিনি পার্টি থেকে নিজেকে সরিয়ে নিয়ে এলাকায় হোমিওপ্যাথি চিকিৎসক হিসেবে খ্যাতি লাভ করেন। মৃত্যুর তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। বুধবার সকালে ভাঙড়ের শ্যামনগরের নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কয়েক বছর ধরে তিনি শয্যাশায়ী ছিলেন।

নিচে প্রয়াত সিপিআইএম বিধায়ক ডাঃ আব্দুর রেজ্জাকের ছবি দেওয়া হল।

প্রয়াত সিপিআইএম বিধায়ক ডাঃ আব্দুর রেজ্জাক।

সাংবাদিক অজয় দাশগুপ্তের সঙ্গে যোগাযোগ করলে তিনি বুমকে বলেন, ''ডাঃ আব্দুর রেজ্জাক এই নামেই পরিচিত ছিলেন সদ্যপ্রয়াত বাম নেতা। আর রেজ্জাক মোল্লা ক্যানিং পূর্ব কেন্দ্রে দাঁড়াতেন বরাবর পরে বিধানসভা ক্ষেত্রের সীমানা পরিবর্তনে ভাঙড় কেন্দ্রে দাঁড়াতে শুরু করেন বর্তমান মন্ত্রী।''

মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লা 'চাষার বেটা' নামে পরিচিত। স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় সর্বদা গলায় গামছা নিয়ে থাকতে দেখা যায় তাঁকে। সিপিএম শাসনকালে ভূমি ও রাজস্ব দপ্তরের মন্ত্রী ছিলেন তিনি। কৃষক আন্দোলন ও বরাবারের বামমনস্ক এই নেতা পরে ২০১৬ সালে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। বর্তমানে রেজ্জাক রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন মন্ত্রী।

তৃণমূল কংগ্রেস দলে অবশ্য আরেকজন আব্দুর রেজ্জাক নামে নেতা রয়েছেন। তিনি মুর্শিদাবাদের জলঙ্গির বিধায়ক।

বুম অক্টোবর মাসের শুরুতেই এরকম একটি বিভ্রান্তিকর খবর খণ্ডন করেছে। উত্তরপ্রদেশে সমাজবাদী দলের নেতা অওরিয়া বিধান পরিষদের সদস্য মুলায়ম সিংহ যাদবের প্রয়াণের খবরকে অনেকে "নেতাজি" অর্থাৎ প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিংহ যাদবের প্রয়াণের খবর বলে বিভ্রান্তির শিকার হয়েছিলেন।

আরও পড়ুন: ফোর্বসের তালিকায় বিশ্বের সবচেয়ে শিক্ষিত নেতা রাহুল গাঁধী? বার্তাটি ভুয়ো

Updated On: 2020-10-16T10:27:16+05:30
Claim Review :   ভাঙড়ের বিধায়ক আব্দুর রেজ্জাক মোল্লা প্রয়াত
Claimed By :  News Portals & Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story