যেভাবে একটি সিনেমার দৃশ্য ইসলামি উগ্রপন্থা প্রশিক্ষণ বলে ভাইরাল হল

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালে মুক্তি পাওয়া সানি দেওল অভিনীত চলচ্চিত্র 'ব্ল্যাঙ্ক'-এর একটি দৃশ্য।

২০১৯ সালে মুক্তি পাওয়া সানি দেওলের ছবি 'ব্ল্যাঙ্ক'-এর একটি দৃশ্যে এক মুসলমান ধর্মপ্রচারক এক দল কিশোরকে অস্ত্র তুলে নিতে বলছেন। এখন ওই দৃশ্যটিকে ইসলামি উগ্রপন্থায় প্রশিক্ষণ দেওয়ার প্রমাণ বলে চালানো হচ্ছে।

একটি মাদ্রাসার ছবি দেখানো হয়েছে ওই দৃশ্যে। তাতে একজন ধর্মগুরু কাল্পনিক এক ঘটনা বর্ণনা করছেন। আর কিশোরদের বোঝাচ্ছেন যে আত্মবলিদান দিলে তারা স্বর্গ লাভ করবে। শেষের দিকে ওই ছেলেরা তাঁর কথা বিশ্বাস করে একসঙ্গে ধ্বনি তুলে বিশ্বাসঘাতকদের মারার শপথ নেয়।

টুইটার ব্যবহারকারী মধু পূর্ণিমা কিশওয়ার ভিডিওটি শেয়ার করেছেন। কিশওয়ার আগেও অনেকবার মিথ্যে তথ্য শেয়ার করেছেন এবং বুম সেগুলি খণ্ডনও করেছে। পড়তে ক্লিক করুন এখানেএখানে

কিশওয়ার দাবি করেছেন যে, ওই ভিডিওটি প্রমাণ করে কাশ্মীরে কিশোরদের উগ্রপন্থী হওয়ার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ফিল্ম 'ব্ল্যাঙ্ক'-এর একটি দৃশ্য। তাতে অভিনেতা এবং ভারতীয় জনতা পার্টির নেতা সানি দেওল মূখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

ভিডিওটির ক্যাপশনে কিশওয়ার লিখেছেন: "ভিডিওটি দেখুন, এবং নিজের সন্তানের সঙ্গে এই বাচ্চাগুলির তুলনা করুন। কি ধরনের ট্রেনিং পাচ্ছে তারা এখন থেকে। এর পর আমাদের বাচ্চারা কতদিন তাদের সামনে দাঁড়াতে পারবে? আমাদের নাকের ডগায় ঘটে যাচ্ছে এসব। এখন থেকে সতর্ক না হলে, কাশ্মীরে যা হচ্ছে আগামী ৩০ বছরে এখানেও তা ঘটবে।

(হিন্দিতে লেখা ক্যাপশন: देखिए इस वीडियो को और तुलना कीजिए इन बच्चों की अपने बच्चों से। कैसी ट्रेनिंग इन्हें अभी से मिल रही है। उसके बाद हमारे बच्चे कितनी देर इनके आगे टिक पाएँगे? हमारी नाक के नीचे हो रहा है ये।अगर अभी सतर्कता नहीं बरती तो जो कश्मीर में हुआ वो यहाँ भी ज्यादा से ज्यादा ३० साल ही दूर है।)

প্রতিবেদনটি লেখার সময় প্রায় ৩৭,০০০ জন দেখেছেন এই ভিডিওটি। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকও একই বয়ানে ভাইরাল হয়েছে ভিডিওটি।

ফেসবুকে ভাইরাল


তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে যে, ওই দৃশ্যের ক্লিপটি গত বছর থেকেই ভাইরাল হয়েছে।

তারপর কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা যায় যে, ভিডিওটি আসলে বলিউডের ছবি ব্ল্যাঙ্ক-এর একটি দৃশ্য। ছবিটির নির্দেশক বেহজাদ খাম্বাট্টা। আর মূখ্য ভূমিকায় অভিনয় করেছেন সানি দেওল ও করণ কাপাডিয়া।

ইউটিউবে ব্ল্যাঙ্ক-এর ট্রেলারেও ভাইরাল ভিডিওর ওই ধর্মপ্রচারকের ছবি আছে।



ওই দৃশ্য ছবিটিতে ২৪ মিনিট ০৯ সেকেন্ডের সময়ের পর থেকে দেখতে পাওয়া যায়।


আরও পড়ুন: পাকিস্তানের এক ফল বিক্রেতার আঙুর রঙ করার ভিডিও ভারতের বলে চালান হচ্ছে

Updated On: 2020-03-15T11:07:32+05:30
Claim Review :   ভিডিও দেখায় কাশ্মীরে নাবালকেদের উগ্রপন্থার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে
Claimed By :  Madhu Purnima Kishwar, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story