সোশাল মিডিয়ায় ডায়োরামা মডেলকে বলা হল মৃত ভারতীয় সেনার দেহাবশেষ

বুম দেখে ছবিটি দিলীপ সরকারের তৈরি ডায়োরামা যা ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে 'মিলিটারি মডেলিং' ম্যাগাজিনে প্রকাশিত হয়েছিল।

সোশাল মিডিয়ায় ডায়োরামা রূপে তৈরি যুদ্ধস্থলে উদ্ধার হওয়া সেনার কঙ্কালের কৃত্রিম দৃশ্যকে বিভ্রান্তিকর ভাবে সত্য ঘটনা বলে শেয়ার করা হচ্ছে। ডায়োরামা হল কৃত্রিম পরিবেশ কোনও বিষয় উপস্থাপন করতে তৈরি করা ত্রিমাত্রিক মিনিয়েচার মডেল।

ফেসবুক পোস্টের গ্রাফিক ছবিতে এক মৃত সৈনিকের কঙ্কালকে খাদের মধ্যে মরচে ধরা অস্ত্রের ট্রিগারে হাত দিয়ে থাকতে দেখা যায়।

ওই গ্রাফিক পোস্টে লেখা হয়েছে, ''যুদ্ধের তিন মাস পর যখন শহীদের পার্থিব শরীর পাওয়া যায় তখনো তার অঙুলে বন্দুকের ট্রিগারে ছিল। ভারতীয় সেনাদের একটাই লক্ষ্য থাকে যেকোনো মূল্যে নিজের দেশকে শত্রুদের হাত থেকে রক্ষা করা। জয় হিন্দ বন্দেমাতরম'' (বানান অপরিবর্তিত)।

আরও পড়ুন: ১৫ বছর ধরে ভুয়ো তথ্য প্রচার ভারতীয় সংস্থার, কি বলছে ইউরোপীয় তদন্ত

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


ফেসবুকে বিভিন্ন ক্যাপশন সহ একই ছবি ব্যবহার করা হচ্ছে বিভ্রান্তিকর দাবি সহ।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

হিন্দি ক্যাপশন সহ টুইটারেও ছবিটি ব্যবহার করে পোস্ট করে দাবি করা হয়েছে জম্মু-কাশ্মীরের অহির ধামে বরফ সরে গেলে এভাবেই নাকি মৃত সৈনিকদের দেহবশেষ উদ্ধার হয়।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ১৫ বছর ধরে ভুয়ো তথ্য প্রচার ভারতীয় সংস্থার, কি বলছে ইউরোপীয় তদন্ত

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে বাংলাতে লেখা 'সঞ্জয় হিউম্যানিয়া' নামে একটি ব্লগের হদিস পায়। সেখানে ছবিটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

বুম দেখে ছবিটি আসলে একটি ডায়োরমা। ডায়োরামা হল কৃত্রিম পরিবেশে কোনও বিষয় উপস্থাপন করতে তৈরি করা ত্রিমাত্রিক মিনিয়েচার মডেল।

দিলীপ সরকার এমবিই নামে এক ব্যক্তির তৈরি করা ডায়োরামা-টি, ২০১৭ সালের ৩ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছিল 'মিলিটারি মডেলিং' ম্যাগাজিনে। দিলীপ সরকার হলেন একজন স্বাধীন ইতিহাসবিদ ও যুদ্ধবিশারদ যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও ব্রিটেনের সম্পর্ক নিয়ে আগ্রহী ছিলেন। এমবিই হল মেম্বার অফ মোস্ট এক্সসিলেন্স অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ারব্রিটেনে মহারানী প্রদত্ত বিশেষ খেতাব।

''মিশিং ইন অ্যাকশন নামে রেস্টিং ইন পিস?'' শীর্ষক শিরোনামে দিলীপ সরকার এমবিই-এর লেখার সঙ্গে ডায়োরেমা-টি প্রকাশ পেয়েছিল। ম্যগাজিনটির ২০১৭ সালে দ্বিতীয় খণ্ডের ৪৭ তম সংখ্যার ১৬ নম্বর পাতায় বিস্তারিত ভাবে ওই ডায়োরামা তৈরির বর্ণনা করা হয়েছে। সেখানে দিলীপ সরকার এমবিই-এর তৈরি আরও নানান ধরণের ডায়োরেমার ছবি রয়েছে।

নিচে 'মিলিটারি মডেলিং' ম্যাগাজিন-এর ১৬ নম্বর পৃষ্ঠা থেকে শুরু হয়েছে এই বিষয়ে লেখাটি।

বর্তমানে অবশ্য 'মিলিটারি মডেলিং' ম্যাগাজিন প্রকাশিত হয় না। ২০১৮ সালের জুন মাস নাগাদ ম্যাগাজিনটির প্রকাশনা বন্ধ হয়ে যায়।

২০১৭ সালের ২৮ ডিসেম্বর দিলীপ সরকার এমবিই ডায়োরামার এই ছবিটি ফেসবুকে 'ওয়েদার মডেলস' নামে একটি গ্রুপে পোস্ট করেন।


দিলীপ সরকার এমবিই তাঁর লেখায় বলেছেন পলিস্টিরিন ব্লক ও অনলাইন সাইটে থাকা এ্যায়ারফিক্স স্কেলিটন ব্যবহার করে ওই ডায়োরেমা তৈরি করেন। বিভিন্ন অনলাইন সাইটে কিনতে পাওয়া যায় মিলিটারি বিষয়ক ডায়োরমা তৈরির সমগ্রী।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: শিখদের ভারতের জাতীয় পতাকা অবমাননার পুরনো ছবি জিইয়ে উঠল

Updated On: 2020-12-15T16:03:01+05:30
Claim Review :   ছবির দাবি যুদ্ধক্ষেত্রে মৃত সৈনিকের কঙ্কাল শেষ মুহূর্তে ট্রিগার ধরে আছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story