এই ভিডিওতে বিজেপি সাংসদরা কি রাজনাথ সিংকে সিএএ-এনআরসি বাতিলের অনুরোধ জানাচ্ছেন?

বুম দেখে ভিডিওটি এক বছর আগে থেকেই অনলাইনে রয়েছে, তার সঙ্গে সিএএ-এনআরসির কোনও সম্পর্ক নেই।

এক বছরের পুরনো একটি ভিডিও সোশাল মিডিয়ায় নতুন করে জাগিয়ে তোলা হয়েছে। সেটিতে দেখা যাচ্ছে এক দল লোক প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে ঘিরে অভিযোগ জানাচ্ছেন। ভিডিওটির ক্যাপশনে মিথ্যে দাবি করে বলা হয়েছে যে, বিজেপির এমপি বা সাংসদরা রাজনাথ সিং কে নাগরিকত্ব সংশোধনী আইন এবং ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস বা এনআরসি বাতিল করার আবেদন জানাচ্ছেন।

৩২ সেকেন্ডের ওই ফুটেজটি বুমের কাছে আসে। সঙ্গের ক্যাপশনে বলা হয়, "যাচাই করে দেখুন যে সত্যিই কি বিজেপির ৮৮ সাংসদ রাজনাথ সিংএর সঙ্গে দেখা করে তাঁকে এনআরসি ও সিএবি প্রত্যাহার করার অনুরোধ জানাচ্ছেন?"

ভিডিওটির স্ক্রিনশট।

ভিডিওটির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছিল, তার থেকে কয়েকটি প্রধান শব্দ বেছে নেওয়া হয়, যেমন: "৮৮ এমপি রাজনাথ সিং"। ওই শব্দগুলি দিয়ে সার্চ করলে দেখা যায় যে, ওই একই ভিডিও টুইটারে পোস্ট করা হয়েছিল। আর তার সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়: "কোনও মিডিয়া এটা দেখাতে প্রস্তুত নয়। ৮৮ এমপি রাজনাথ সিংএর সঙ্গে দেখা করে এনআরসি এবং সিএবি প্রত্যাহার করার অনুরোধ জানাচ্ছেন।"

টুইটের স্ক্রিনশট। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ওই একই ক্যাপশন দিয়ে আমরা ফেসবুকেও সার্চ করি। দেখা যায়, এই প্রতিবেদন লেখার ৪৮ ঘন্টা আগে পর্যন্ত ওই একই ভিডিও, একই ক্যাপশন সমেত, একাধিকবার শেয়ার করা হয়।

ভাইরাল ক্যাপশন সহ ফেসবুক সার্চের ফলাফল।


তথ্য যাচাই

ভিডিওটির কয়েকটি প্রধান ফ্রেম বেছে নিয়ে আমরা রিভার্স ইমেজ সার্চ করি। দেখা যায়, ২০১৮ সালে ভিডিওটি একাধিকবার ইউটিউব আর ফেসবুকে আপলোড করা হয়। ১ সেপ্টেম্বর ২০১৮'য় আপলোড করা ভিডিওটি অনুযায়ী, তপসিলি জাতি/উপজাতি আইনের প্রতিবাদে বিধায়ক রাজেন্দ্র সিংকে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংএর হাতে তাঁর ইস্তফা জমা দিতে দেখা যাচ্ছে।

ফেসবুকে ভিডিওটি ১১ অগস্ট ২০১৮'য় আপলোড করা হয়। তাতেও বলা হয়, লোকজনকে তপসিলি জাতি/উপজাতি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দেখা যাচ্ছে।

বুম নিজস্ব উপায়ে ফেসবুক আর ইউটিউবে আপলোড করা আগের ভিডিওর ক্যাপশনগুলির সত্যতা যাচাই করতে পারেনি। কিন্তু যেহেতু ভিডিওটি সাম্প্রতিককালের সিএএ ও এনআরসি সংক্রান্ত বিতর্কের অনেক আগেই তোলা হয়েছিল, তাই সিএএ আর এনআরসির সঙ্গে সেটিকে জুড়ে দেওয়ার কোনও অবকাশ নেই।

Updated On: 2020-01-12T09:29:53+05:30
Claim Review :   ভিডিও দেখায় বিজেপি সাংসদরা রাজনাথ সিংকে এনআরসি ও সিএএ বাতিলের জন্য আবেদন করছেন
Claimed By :  Twitter, Facebook
Fact Check :  False
Show Full Article
Next Story