তেরঙা কেক কাটছে ফেসবুক কর্মী আখিঁ দাস? না, তা ঠিক নয়

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি বেলারুশে ভারতের রাষ্ট্রদূত সঙ্গীতা বাহাদুরের। এবছরে স্বাধীনতা দিবসে তিনি ওই কেক কাটেন।

বেলারুশের মিনস্কস্থিত ভারতের রাষ্ট্রদূত সঙ্গীতা বাহাদুরের স্বাধীনতা দিবসের দিন তেরঙা কেক কাটার ছবি মিথ্যে দাবি সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে দাবি করা হচ্ছে ছবিটি ফেসবুক কর্মকর্তা আঁঘি দাসের।

ফেসবুকের দক্ষিণ এশিয়া নীতি নির্ধারক কর্মী আঁখি দাসের বিরুদ্ধে সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে অভিযোগ তোলা হয় তিনি ভারতে ফেসবুকের কন্টেন্ট নিয়ন্ত্রণের ক্ষেত্রে প্রভাব খাটিয়েছেন এবং ভারতের ক্ষমতাসীন বিজেপি দলের কয়েকজন নেতার বিদ্বেষমূলক বক্তব্য সেন্সর করেননি।

ফেসবুকে ভাইরাল হওয়া একসেট আবক্ষ ছবিটির একটিতে দেখা যায় এক মহিলা দাঁড়িয়ে রয়েছেন। পিছনে ভারতের পতাকা দাঁড় করানো রয়েছে। অন্য ছবিটিতে ওই মহিলাকে হাতে ছুরি নিয়ে তেরঙা ও মাঝে নীল অশোক চক্র—ভারতের জাতীয় পতাকার রঙের আদলে তৈরি কেক কাটতে দেখা যাচ্ছে।

ছবি দুটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''জাতীয় পতাকার অপমান, দেশ ও জাতির অপমান। ফেসবুকের #আঁখি_দাস বর্তমানে চাড্ডি ও ঘেসোদের এজেন্ট জাতীয় পতাকার কেক বানিয়ে খুব মজা করে সেটা কাটছে। যদি এই কাজটা মুসলিম সমাজের কেউ করত তাহলে চাড্ডির বাচ্চারা ও আটি সেলের আটিরা আজ সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে রক্তের হোলি খেলায় মেতে উঠত!''

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া ফেসবুক পোস্ট।

বুম দেখে প্রায় একই বয়ানে হিন্দি ক্যাপশন সহ ফেসবুকেও ভাইরাল হয়েছে ছবিটি।

হিন্দিতে ভাইরাল হওয়া ছবি।

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি ফেসবুক কর্মকর্তা আঁখি দাসের নয়। ৭৪ তম ভারতের স্বাধীনতা দিবস পালনের এই ছবি দুটি বেলরুশে ভারতীয় রাষ্ট্রদূতের।

আমরা ভাইরাল হওয়া ছবির ওই একই পোষাকে বেলরুশে ভারতের রাষ্ট্রদূত সঙ্গীতা বাহাদুরকে রাষ্ট্রদূত কার্যালয় আয়োজিত ভারতের স্বাধীনতা দিবস পালন অনুষ্ঠানে কেক কাটতে দেখি।

১৬ অগস্ট ২০২০ ফেসবুক পোস্টে বেলরুশের মিন্সকে এ্যাম্বাসিতে আয়োজিত ভারতের স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠান বলে ছবিটি পোস্ট করতে দেখি। ফেসবুক পোস্টে সঙ্গীতা সে কথায় জানান।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আমরা দেখি ওই পোস্ট থেকে বেশ কিছু ছবি সরিয়ে নেওয়া হয়েছে। পোস্টটির আর্কাইভ লিঙ্কে সঙ্গীতাকে কেক কাটার ভঙ্গিমায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়।


ছবিটি আর্কাইভ করা আছে এখানে

বেলরুশে ভারতের রাষ্ট্রদূতের কার্যালয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে ১৭ অগস্ট ২০২০ স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠানের ছবিতেও দেখা যায় সঙ্গীতাকে।

ভাইরাল ছবি ও রাষ্ট্রদূতের কার্যালয়ের পোস্ট করা ছবির তুলনা করলে রাষ্ট্রদূতকে একই পোশাকে দেখা যায়।

বামে: ভাইরাল ছবি, ডানে: সঙ্গীতা বাহাদুরের ফেসবুকের ছবি

Updated On: 2020-08-28T15:21:49+05:30
Claim Review :   ছবি দেখায় জাতীয় পতাকার কেক তৈরি করে কাটছেন ফেসবুক কর্মী আঁখি দাস
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story