টাইমস নাউ ভেক ধরা একটি ভুয়ো অ্যাকাউন্টকে বলল কঙ্গনা রানাউতের মা

বুম দেখে এই ভুয়ো অ্যাকাউন্টটি @RealAshaRanaut নামে বদল করা হয় যা আগে @DrMohanRss1 নামে চলছিল।

বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতের মা আশা রানাউতের নামে খোলা একটি ভুয়ো অ্যাকাউন্টকে সঠিক ধরে নিয়ে টাইমস নাউ সংবাদ চ্যানেল একটি টুইটকে বুধবার প্রচার করেছে, যাতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে কামান দাগা হয়েছে।

বুম দেখেছে, এই ভুয়ো টুইটার হ্যান্ডেল @RealAshaRanaut এর আগে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবতের নাম নিয়েও টুইট করেছে। সম্প্রতি টাইমস নাউ প্রয়াত সুশান্ত সিং রাজপুতের বোনের নামেও ছাড়া একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্টকে সত্যি বলে বিশ্বাস করেছে।

আরও পড়ুন: সুশান্ত সিংহ রাজপুত: মৃত্যুর সিবিআই তদন্ত চাওয়া ভুয়ো টুইট ভাইরাল

৯ সেপ্টেম্বর চ্যানেলটি একটি ভুয়ো অ্যাকাউন্ট উদ্ধৃত করে মিথ্যা দাবি করে যে, কঙ্গনার মা আশা রানাউত নাকি অভিযোগ করেছেন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে কেবল কঙ্গনার অফিসটাই ভেঙে গুঁড়িয়ে দেননি, তিনি তাঁর পিতা শিবসেনার সর্বাধিনায়ক বালাসাহেব ঠাকরের আত্মাকেও ভেঙে গুঁড়িয়ে দিয়েছেন!

মুম্বই পুরসভা বৃহন্মুম্বই মিউনিসিপাল কর্পোরেশন বুধবার কঙ্গনার অফিসের একাংশ ভেঙে দেয়, যাকে নিন্দুকরা অনেকেই বলছেন—রাজনৈতিক প্রতিহিংসা। কঙ্গনা বর্তমানে উদ্ধবের নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে বাগযুদ্ধে লিপ্ত। সোশাল মিডিয়ায় তিনি সুশান্ত সিং রাজপুতের মৃত্যুরহস্যের তদন্ত যে ভাবে মুম্বই পুলিশ চালাচ্ছিল, তার তীব্র সমালোচনা করেন।

বুধবারেই টাইমস নাউ-এর প্রতিবেদনের শিরোনাম ছিল: "কঙ্গনার মা উদ্ধবের কড়া নিন্দা করে বলেছেন, আপনি শুধু আমার মেয়ের অফিস ভেঙে দেননি, বাল ঠাকরের আত্মাকেও ধ্বংস করেছেন।"

টুইটটির আর্কাইভ বয়ান দেখুন এখানে আর প্রতিবেদনটি এখানে

প্রতিবেদনটিও একটা ভুয়ো টুইটের ভিত্তিতেই রচিত, যাকে কঙ্গনার মায়ের অ্যাকাউন্ট বলে চালানো হয়েছে।

ভুয়ো অ্যাকাউন্টের টুইটটি নিউজনেশন টিভিতেও দেখানো চলছে।

আশা রানাউত বৃহস্পতিবার কঙ্গনাকে ওয়াই-লেভেল নিরাপত্তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ধন্যবাদও জানান। আজতক-এর সঙ্গে এক সাক্ষাৎকার তিনি মহারাষ্ট্র সরকারকে এক হাত নিয়েছেন বলেও জানা গেছে।

আরও পড়ুন: না, এই ছবিগুলি কঙ্গনা রানাউতের জন্য করণী সেনার কনভয় নয়

তথ্য যাচাই

বুম বিশ্লেষণ করে দেখেছে, যে টুইটার অ্যাকাউন্টটি আশা রানাউতের বলে ভুয়ো দাবি করা হয়েছে, সেটাই কিছু কাল আগে আরএসএস প্রধান মোহন ভাগবতের অ্যাকাউন্ট বলেও নিজেকে দাবি করেছিল। ৭ সেপ্টেম্বর আশা রানাউতের অ্যাকাউন্ট হিসাবে নিজের দাবি জানানোর আগে আগের টুইটগুলি মুছে দেওয়া হয়েছিল।

এই ভুয়ো টুইটার হ্যান্ডেলটির মাত্র গোটা কুড়ি টুইট রয়েছে, যেগুলির অধিকাংশই হিন্দিতে এবং যেগুলিতে উদ্ধব ঠাকরে, শিবসেনা, মুম্বই পুরসভার বিরুদ্ধে কামান দাগার পাশাপাশি যারা এই টুইটগুলি সমর্থন করে তাদের এগুলিকে ছড়িয়ে দেওয়ার আবেদনও জানানো হয়েছে।



ভুয়ো মোহন ভাগবত থেকে ভুয়ো আশা রানাউত

আমরা একটি ওয়েবসাইট ব্যবহার করি অ্যাকাউন্ট দুটির আইডি নম্বর পেতে, যেহেতু কোনও দুটি টুইটার অ্যাকাউন্টের আইডি নম্বর এক হতে পারে না।


এরপর আমরা ওই আইডি নম্বরটি গুগল-এ চালিয়ে খোঁজ করে দেখি, এটি প্রথমে DrMohanRss1 এই নামে ছিল, যার ২৪৩ জন অনুগামী ছিল ১৬ অগস্টে, অর্থাত্ অ্যাকাউন্টটি তৈরি করার একদিন পরে।


এরপর আমরা টুইটারে খোঁজখবর লাগিয়ে উত্তর পাই যে, এটি একটি ভুয়ো অ্যাকাউন্ট এবং তৎক্ষনাত এটিকে রিপোর্ট করার কথা বলা হয়—

একটু নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে আমরা দেখতে পাই, জবাবটির মধ্যেই আশা রানাউতের অ্যাকাউন্টের বিষয়টাও এসে যাচ্ছে।

যদিও @ডঃমোহনআরএসএস১ হ্যান্ডেলটির মুছে দিয়ে তার জায়গায় @আশারানাউত হ্যান্ডেলটি বসানো হয়েছে, তবু আগের জবাবের মধ্যে ওই হ্যান্ডেলটির ভুয়ো টুইট হওয়ার রহস্যটা ফাঁস হয়ে যায়।


Updated On: 2020-09-13T13:14:12+05:30
Claim Review :   আশা রানাউত বলেছেন তুমি আমার মেয়ের অফিসই ধ্বংস করনি বাল ঠাকরের আত্মাকে আঘাত দিয়েছে
Claimed By :  Times Now
Fact Check :  False
Show Full Article
Next Story