#UninstallMyntra: তৈরি না করা পুরনো গ্রাফিক ঘিরে মিথ্যা প্রচার

বুম দেখে গ্রাফিকটি কনটেন্ট প্রস্তুতকারক ওয়েবসাইট স্ক্রোলড্রোল ২০১৬ সালে তৈরি করে এবং তা দ্রুত সরিয়েও ফেলা হয়।

মহাভারতের দৃশ্য আাঁকা একটি পোস্টার নতুন করে শেয়ার ও সেই সঙ্গে মিন্ত্রা (Myntra) অ্যাপটিকে আনইনস্টল করার আবেদন করা হচ্ছে। পোস্টারটি আগেও একবার ভাইরাল হয়েছিল। সেই সময় দাবি করা হয়েছিল যে, সেটি ই-কমার্স কম্পানি মিন্ত্রার একটি বিজ্ঞাপন।

বুম দেখে যে, পোস্টারটি মিন্ত্রা তৈরি করেনি। ২০১৬-তে একটি কনটেন্ট প্রস্তুকারক সংস্থা সেটি তৈরি করেছিল। এবং অনলাইনে পোস্ট করা হলে, সেটি তীব্র সমালোচনার মুখে পড়ে। তাই তড়িঘড়ি করে সেটি সরিয়েও ফেলা হয়।

পোস্টারটিতে মহাভারতের কৌরবদের দরবারে দু:শাসনের দ্বারা দ্রৌপদীর বস্ত্রহরণের দৃশ্য দেখানো হয়। তাতে নিজেকে রক্ষা করার জন্য দ্রৌপদীকে কৃষ্ণের কাছে আবেদন করতে দেখা যায়। আর কৃষ্ণ যা করেন, তা হল দ্রৌপদীর জন্য তিনি আরও কয়েক হাত বড় একটি শাড়ির অর্ডার দেন। সেই সঙ্গে, পোস্টারের নীচে লেখা হয়, 'অনলাইনে কেনাকাটা করছেন শ্রীকৃষ্ণ'। ওই পোস্টারে মিন্ত্রা ডট কম-এর একটি লোগোও ছিল।

পোস্টারটি এখন অনলাইনে ছড়াচ্ছে। সেটির ক্যাপশনে বলা হয়েছে, "ভক্তরা, জেনে রাখুন, অনলাইনে কাপড় বিক্রির কম্পানি মিন্ত্রা আজ নিজেদের সম্মান খুইয়েছে। মিন্ত্রা আনইনস্টল করুন। একটা তারার রেটিং দিন। আর রিভিউতে গালমন্দ করুন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: भक्तो आज उड़ता तीर ऑनलाइन कपड़ो की कम्पनी Myntra ने लपक लिया है Uninstall myntra रेटिंग करे सिंगल स्टार रिव्यु में गाली; कारण)

পোস্টারটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: স্পিলবার্গের ছবিতে লেনিনের ভূমিকায় ডিক্যাপ্রিও? পোস্টারটি কাল্পনিক

বেশ কিছু নেটিজেন অভিযোগ করেছেন যে, মিন্ত্রা প্রকাশ্যে হিন্দু ধর্মকে আক্রমণ করেছে। সেই রকম একটি পোস্টে বলা হয়: "এই দু-মুখো লোকেরা কেবল হিন্দু ধর্মকেই তাদের লক্ষ্যবস্তু করে কেন? #বয়কটমিন্ত্রা"

(হিন্দিতে লেখা আসল বয়ান: ये दोगले लोग सिर्फ हिंदू धर्म को ही टारगेट क्यों करते हैं #BoycottMyntra)

পোস্টারটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

কনটেন্ট প্রস্তুতকারক ওয়েবসাইটের পুরনো গ্রাফিক আবার ভেসে উঠেছে

২০১৫-য় একই ধরনের বক্তব্য সমেত পোস্টটি ভাইরাল হলে, মিন্ত্রা সেটির সঙ্গে কোনও রকম যোগাযোগ অস্বীকার করে। এবং সেটির স্রষ্টা স্ক্রোলড্রোল-কে কাঠগড়ায় দাঁড় করায়। একটি টুইটে মিন্ত্রা জানায় যে, তারা পোস্টারটি তৈরিও করেনি, আর সেটি অনুমোদনও করে না। তারা আরও জানায় যে, বেআইনি ভাবে মিন্ত্রার লোগো ব্যবহার করার জন্য তারা কনটেন্ট প্রস্তুতকারক ওয়েবসাইট স্ক্রোলড্রোলের বিরেুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বিবেচনা করছে।

একাধিক টুইটের মাধ্যমে গ্রাফিকটির জন্য স্ক্রোলড্রোল দুঃখ প্রকাশ করে এবং জানায় যে, ২০১৬ তে সেটি সব প্ল্যাটফর্ম থেকে তুলে নেওয়া হয়।

গ্রাফিকটি রয়েছে এমন একটি টুইট (সেটি এখন ডিলিট করে দেওয়া হয়েছে) উদ্ধৃত করে স্ক্রোলড্রোল স্পষ্ট করে দেয় যে, ওই গ্রাফিকের সঙ্গে মিন্ত্রা কোনও ভাবেই যুক্ত নয়। এখানে এখানে পড়ুন।

Updated On: 2020-10-27T17:20:32+05:30
Claim Review :   মিন্ত্রার বিজ্ঞাপন দেখায় ভগবান কৃষ্ণ দ্রৌপদীর জন্য বস্ত্রহরণের সময় শাড়ি অর্ডার করছেন
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story