Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

কূটনৈতিক সমস্যার মধ্যে কানাডা হাই কমিশনার স্বর্ণ মন্দির পরিদর্শন করেনি

বুম দেখে ভিডিওটি ২০২২ সালের যখন কানাডার হাই কমিশনার ক্যামেরন ম্যাককে দিল্লিতে বাংলা সাহিব গুরুদ্বার পরিদর্শন করেছিলেন।

By -  Anmol Alphonso |

24 Sep 2023 9:39 AM GMT

ভারতে কানাডার (Canada) হাই কমিশনার ক্যামেরন ম্যাককের ২০২২ সালের অক্টোবর মাসে দিল্লির গুরুদ্বার বাংলা সাহিব পরিদর্শন করার পুরনো এক ভিডিও মিথ্যা দাবিতে শেয়ার করা হয়। বলা হয়, ভিডিওতে সম্প্রতি তাকে ভারতের সাথে সাম্প্রতিক কূটনৈতিক বিরোধের পরে পাঞ্জাবে অবস্থিত স্বর্ণ মন্দির (Golden Temple) পরিদর্শন করতে দেখা যায়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় জুন মাসে খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ড এবং সেই ঘটনার সাথে ভারত সরকারের এজেন্টদের এক "সম্ভাব্য যোগসূত্র" থাকার অভিযোগ করার পরে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি পায়।

এরপরেই কানাডায় এক বরিষ্ঠ ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়। প্রত্যুত্তরে, ভারত সরকার ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ভারতে কানাডার হাইকমিশনার ক্যামেরন ম্যাককে-কে তলব করে তাকে জানায় একজন বরিষ্ঠ কানাডার কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে এবং পাঁচ দিনের মধ্যে তাকে ভারত ছেড়ে যেতে বলা হয়।

ভাইরাল ভিডিওটি এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) হ্যান্ডেল '@_খালিস্তানি' পোস্ট করে ক্যাপশনে লেখে, "যাওয়ার আগে, রাষ্ট্রদূত শ্রী হরমন্দির সাহিব পরিদর্শন করেছিলেন। প্রণাম জানালেন নাকি গুলি চালালেন?"

২৩ সেকেন্ডের এই ভিডিওতে একজন সংবাদ প্রতিবিধিকে ম্যাককে-কে জিজ্ঞাসা করতে শোনা যায়, "আপনার সরকার খালিস্তান নামক সংগঠনগুলির সাথে কিধরণের আচরণ করছে যারা 'ভারত-বিরোধী' হিসাবে পরিচিত?" উত্তরে তিনি বলেন, "কানাডায় আমরা সকল ধর্মের মানুষকে ভালোবাসি। কানাডায় সকল ধর্মকে স্বাগত জানাই।"


ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

এই ভিডিও ফেসবুকে পাঞ্জাবি ক্যাপশন সমেত একই বিভ্রান্তিকর দাবিসহ শেয়ার করে লেখা হয়, "ਕੈਨਡਾ ਵਾਪਿਸ ਜਾਣ ਤੋਂ ਹਰਮੰਦਿਰ ਸਾਹਿਬ ਨਤਮਸਤਕ ਕਨੇਡੀਅਨ" (বাংলায়: কানাডায় ফিরে আসার আগে কানাডার রাষ্ট্রদূত হরমন্দির সাহেবের কাছে নমস্কার। একটি বড় বিবৃতি।)


এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

বুম দেখেছে ভাইরাল ভিডিওটি ২০২২ সালের অক্টোবর মাসের যখন ভারতে কানাডার হাই কমিশনার ক্যামেরন ম্যাককে দিল্লির গুরুদ্বার বাংলা সাহেব পরিদর্শন করেছিলেন। দুটি দেশের মধ্যে কূটনৈতিক বিরোধ ছড়িয়ে পড়ার অনেক আগেই এই ভিডিওটি তোলা হয়েছিল।

ভিডিওর কমেন্টে উপস্থিত উত্তরগুলিতে বলা হয় ভিডিওটি পুরনো এবং তার থেকে এক ইঙ্গিত নিয়ে আমরা একটি কীওয়ার্ড সার্চ করে  দেখতে পাই আসল ভিডিওটি এএনআই ২৭ অক্টোবর ২০২২ তারিখে টুইট করেছিল, যখন ম্যাককে দিল্লির গুরুদ্বার বাংলা সাহিব পরিদর্শন করেছিলেন এবং সাংবাদিকের প্রশ্নের এই উত্তর দিয়েছিলেন।

২৭ সেকেন্ডের সেই ভিডিও এএনআই পোস্ট করে ক্যাপশনে লেখে , "দিল্লি: "কানাডায় আমরা সমস্ত ধর্মের মানুষকে ভালবাসি। কানাডায় সমস্ত ধর্মকে স্বাগত জানাই," ভারতে কানাডার হাই কমিশনার ক্যামেরন ম্যাককে বলেছেন যখন প্রশ্ন করা হয় কানাডা সরকার খালিস্তানি দলগুলির সাথে কেমন প্রকারের আচরণ করছে, তাদের বিরুদ্ধে কি পদক্ষেপ নিচ্ছে এবং তাদের দ্বারা "গণভোট"-এর সম্পর্কে তার মন্তব্য।"

আমরা এএনআইয়ের প্রকাশিত ভিডিওতে ঘটনার একই ক্রম দেখতে পাই। 

"কানাডা ইন ইন্ডিয়া", নামক ভারতে কানাডার হাই কমিশনের সরকারি এক্স হ্যান্ডেলও এই টুইটটি পোস্ট করে লেখা হয়, "কানাডা ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে।" ম্যাককের অফিসিয়াল এক্স অ্যাকাউন্ট থেকেও তা পোস্ট করা হয়।



Related Stories