Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

অধীর বলছেন তৃণমূলের চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভাল? ভিডিওটি সম্পাদিত

বুম দেখে মূল ভিডিওয় অধীর চৌধুরী জঙ্গিপুরে মানুষকে কংগ্রেস প্রার্থী মুর্তজা হোসেনকে (বকুল) ভোট দেওয়ার আর্জি জানিয়েছেন।

By - Srijanee Chakraborty | 1 May 2024 2:11 PM GMT

সোশ্যাল মিডিয়ায় বহরমপুরের সাংসদ অধীর রঞ্জন চৌধুরীর (Adhir Ranjan Chowdhury) একটি ভাষণের সম্পাদিত ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে তিনি বলেছেন তৃণমূলের (TMC) থেকে অনেক ভালো বিজেপিকে (BJP) ভোট দেওয়া।

বুম দেখে মূল ভিডিওতে অধীর চৌধুরী তৃণমূল অথবা বিজেপি নয়, বরং কংগ্রেস জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী মুর্তজা হোসেনকে ভোট দেওয়ার আবেদন করেছিলেন।

বর্তমানে বহরমপুরের সাংসদ অধীর রঞ্জন চৌধুরী পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেস সভাপতি। বহরমপুরে ২০২৪ সালের লোকসভা ভোট চতুর্থ দফায় অর্থাৎ ১৩ মে।

অধীর রঞ্জন চৌধুরীর ভাষণের ওই ভাইরাল ভিডিও ক্লিপটিতে তাকে বলতে শোনা যায়, "তৃণমূলকে ভোট দেওয়া মানেই তার থেকে ভাল বিজেপিকে ভোট দিয়ে দিন আপনারা।"

ভিডিওটি এক্সে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের মুখপাত্র রিজু দত্ত শেয়ার করে ক্যাপশন হিসাবে ইংরেজিতে লিখেছেন, " 'তৃণমূলের থেকে বিজেপিকে ভোট দেওয়া ভালো' — এই হল বাংলায় @BJP4India-র সবচেয়ে বড় টাউটার @adhirrcinc-র কথা!! অধীর চৌধুরী একহাতে ইন্ডিয়া জোট শেষ বাংলায় শেষ করে দিল শুধুমাত্র বহরমপুরে বিজেপির সমর্থন পাওয়ার জন্য। কিন্তু, আমার কথা মনে রাখবেন, অধীর চৌধুরী ৪ জুন বহরমপুরে হারবে এবং তার বিজেপি মাস্টাররা ওনার রাজনৈতিক কফিনের সামনে দাঁড়িয়ে হাসবে।" (অনুবাদ করা)


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

এই একই ভিডিও ফেসবুকে একজন ব্যবহারকারী শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, "সিপিআই(এম) ঘনিষ্ঠ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী সরাসরি বলেছেন, তৃণমূল কংগ্রেসের চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভালো।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই 

বুম পশ্চিমবঙ্গ কংগ্রেসের অফিসিয়াল ফেসবুক পেজে মিডিয়া ও আউটরিচ কমিউনিকেশন বিভাগের চেয়ারম্যান সৌম্য আইচ রায়ের এই সম্পাদিত ভিডিও সংক্রান্ত বক্তব্যের একটি পোস্ট দেখতে পাই। লাইভ ভিডিওটির ১:০১ একটি ক্লিপ পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "দেখুন আপনারা তৃনমূল নামক দলটার ঘৃণ্য চক্রান্তের আরো এক নমুনা, হেরে যাওয়ার ভয় তারা করে বেড়াচ্ছে তৃনমূল আর বিজেপিকে- তৃণমুলের আইটি সেল চক্রান্ত করে গতকাল লালগোলায় কংগ্রেস প্রার্থী মুর্তজা হোসেন ( বকুল)- এর সমর্থনে আয়োজিত এক সভায় জননেতা অধীর চৌধুরীর বক্তব্যের আগের এবং পরের অংশ বাদ দিয়ে সোশাল মিডিয়া এবং মিডিয়াতে সম্প্রচার করছে। পুরো বক্তব্যটা শুনলে বোঝা যাবে অধীর চৌধুরী কি বলেছেন। তৃণমূল ও বিজেপির এই ঘৃণ্য চক্রান্তকে আমরা ধিক্কার জানাই, এই ভাবে কংগ্রেস কে পরাজিত করতে পারবেন না, আর অধীর চৌধুরী কে আটকানো যাবে না। আমরা এই চক্রান্ত এবং ঘৃণ্য প্রচেষ্টার আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো ছিঃ ছিঃ ছিঃ তৃনমূল"।

Full View

পোস্টটি দেখুন এখানে আর্কাইভ দেখুন এখানে

বুম লক্ষ্য করে ভাইরাল ভিডিওটিতে অধীর চৌধুরীর পিছনের ব্যানারে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী মুর্তজা হোসেন ওরফে বকুলের নাম দেখা যাচ্ছে।

এই সূত্রধরে আমরা কিওয়ার্ড সার্চ করে পশ্চিমবঙ্গ কংগ্রেসের অফিসিয়াল ফেসবুক পেজে ৩০ এপ্রিল ২০২৪ তারিখে পোস্ট করা একটি লাইভ ভিডিও পাই। আমরা দেখি লাইভ ভিডিওটি ভাইরাল ভিডিওর একটি দীর্ঘতর সংস্করণ। ভিডিওটিতে অধীর চৌধুরীকে মুর্শিদাবাদের জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের লালগোলায় ভাষণ দিতে দেখা যাচ্ছে।

Full View

পোস্টটি দেখুন এখানে

লাইভ ভিডিওটির ২৫:০৮ মিনিট থেকে কংগ্রেস প্রার্থীকে বলতে শোনা যায়, "মোদীর মুখ শুকিয়ে গেছে দিনের পর দিন। মোদীর আগের মতো তেজ এখন আর নেই। প্রথম প্রথম মোদী বলছিল ৪০০ নাকি সিট পার করে দেবে। হি ইজ নট ৪০০ পার। এখন আর সেই মোদীর সেই বাজার নেই। সার্ভে বলছে এই মুহূর্তে ১০০ সিট মোদীর হাত থেকে বেরিয়ে গেছে। আরও সিট কমার দিকে চলেছে। তাই ভুল করবেন না। কংগ্রেস এবং বামকে জেতানো জরুরি। কংগ্রেস এবং বাম যদি না যেতে ভারতবর্ষের ধর্মনিরপেক্ষতা আঘাত পাবে।"

অধীর চৌধুরী আরও বলেন, "তৃণমূলকে ভোট দেওয়া মানেই তার থেকে ভাল বিজেপিকে ভোট দিয়ে দিন আপনারা। তৃণমূলকে ভোট দেওয়া মানেই তার থেকে অনেক ভাল বিজেপিকে ভোট দিয়ে দেওয়া। তাই তৃণমূলকে নয়, বিজেপিকে নয়, সর্বক্ষণের, সর্বপথের..সর্ববছর.. সারাবছরের সুখদুঃখের ভরসা বকুল আপনাদের পাশে থাকবেই। আপনারা তাই বকুলকে সমর্থন করুন।"

ভিডিওটি পুরো শুনলে বোঝা যায়, অধীর চৌধুরী তৃণমূল বা বিজেপি নয় মানুষকে কংগ্রেস প্রার্থী মুর্তজা হোসেনকে ভোট দেওয়ার আর্জি জানাচ্ছেন। 

বুম বাংলার তরফে সৌম্য আইচের সাথে এবিষয়ে যোগাযোগ করা হলে তিনি আমাদের অধীর চৌধুরীর বক্তব্যের ভিডিওটি কাঁটছাঁট করে অপপ্রচার চালানো হচ্ছে বলে নিশ্চিত করেন।

Related Stories