Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

অমিত শাহর SC, ST ও OBC সংরক্ষণ বন্ধ করার প্রতিশ্রুতির ভিডিওটি সম্পাদিত

২০২৩ সালে তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনী প্রচার চলাকালীন তোলা মূল ভিডিওতে অমিত শাহ মুসলিম সংরক্ষণ বন্ধ করার কথা বলেছেন।

By - Anmol Alphonso | 30 April 2024 12:19 PM GMT

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের তেলেঙ্গানায় মুসলিম (Muslim) সংরক্ষণের (Reservation) অবসানের কথা বলার একটি পুরানো ভিডিও সম্পাদনা করে ভুয়ো দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে অমিত শাহ প্রতিশ্রুতি দিয়েছেন ভারতীয় জনতা পার্টি (BJP) ক্ষমতায় ফিরে এলে তফসিলি জাতি (SC), তফসিলি উপজাতি (ST) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর (OBC) সম্প্রদায়ের সংরক্ষণের অবসান ঘটবে।

শাহ সম্প্রতি কংগ্রেসের অভিযোগ অস্বীকার করেছেন যে লোকসভা নির্বাচনে বিজেপি ৪০০-র বেশি আসন পেলে তারা সংরক্ষণ বন্ধ করবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় দফার ভোট গ্রহণ হয়েছে ১৯ এপ্রিল এবং ২৬ এপ্রিল। মোট ৭ দফায় ভোট গ্রহণ হবে এবং ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন ।

ভাইরাল ভিডিওতে শাহকে বলতে শোনা যায়, "যদি ভারতীয় জনতা পার্টি সরকার গঠন করে, তাহলে আমরা অসাংবিধানিক এসসি, এসটি এবং ওবিসি-র সংরক্ষণের অবসান ঘটাব।" ভিডিওটির উপরে “SC, ST এবং OBC মানুষদের রিজার্ভেশন শেষ করে দেব প্রকাশ্য সভায় আদিবাসী ও ওবিসিদের হুঙ্কার” লেখা থাকতে দেখা যায়।

এই ভাইরাল ভিডিওটি ফেসবুকে একজন ব্যবহারকারী পোস্ট করে ক্যাপশন হিসাবে লিখেছেন, “এবার প্রকাশ‍্য আদিবাসী ও ওবিসিদের রিজার্ভেশন শেষ করে দেওয়ার হুংকার অমিতশাহের।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

ফেসবুকের একটি পেজে ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, “SC, ST এবং OBC মানুষদের রিজার্ভেশন শেষ করে দেব প্রকাশ্য সভায় আদিবাসী ও ওবিসিদের হুঙ্কার। আদিবাসী এবং ওবিসি সম্প্রদায়কে ভাতে মারার চক্রান্ত করছে বিজেপি।”


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল ভিডিওটি সম্পাদনা করা হয়েছে এবং মূল ভিডিওতে অমিত শাহকে তেলেঙ্গানায় বিজেপি ক্ষমতায় এলে মুসলিম সংরক্ষণের অবসান ঘটানোর কথা বলতে দেখা গেছে।

ভাইরাল ভিডিওতে V6 নিউজের লোগো দেখা যায়। এই সুত্র ধরে আমরা মূল ভিডিওটি ভি6 নিউজ তেলেগুর ইউটিউব চ্যানেলে মূল ভিডিওটি পাই। ভি6 নিউজ তেলেগু তেলেঙ্গানার হায়দ্রাবাদের একটি নিউজ চ্যানেল। ভিডিওটি ২৩ এপ্রিল, ২০২৩ তারিখে আপলোড করা হয়েছিল। শাহ তেলেঙ্গানার রাঙ্গারেড্ডি জেলার চেভাল্লায় বক্তৃতা দিচ্ছিলেন।

এই বক্তৃতায় শাহ তেলেঙ্গানার তৎকালীন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে আক্রমণ করেন এবং বিজেপি ক্ষমতায় এলে মুসলিম সংরক্ষণ বাতিল করার প্রতিশ্রুতি দেন।

ভিডিওটির ১৪:১০ থেকে ১৪:৫৫ মিনিটে থেকে শাহকে বলতে শোনা যায়, 'বন্ধুরা, দুই বেডরুম, হল রান্নাঘর প্রকল্পে সংখ্যালঘুদের জন্য সংরক্ষণ করা হয়েছিল, শিক্ষায় অসাংবিধানিক মুসলিম সংরক্ষণ করা হয়েছিল এবং আরও অনেক কিছু বলা হয়েছিল। আমি এখানে বলছি যদি ভারতীয় জনতা পার্টির সরকার গঠন করে তাহলে আমরা অসাংবিধানিক মুসলিম সংরক্ষণের অবসান ঘটাব। এই অধিকার তেলেঙ্গানার এসসি-এসটি এবং ওবিসি সম্প্রদায়ের, তারা সেই অধিকার পাবেন এবং আমরা মুসলিম সংরক্ষণের অবসান ঘটাব।”

শাহ যে অংশে মুসলিম সংরক্ষণের কথা বলেছেন তা ভাইরাল ভিডিওতে সম্পাদনা করে বাদ দেওয়া হয়েছে এবং পরে তিনি যে "এসসি-এসটি এবং ওবিসি" শব্দগুলি বলেছেন সেগুলি ভিডিওতে সম্পাদনা করা হয়েছে।

Full View

২০০৭ সাল থেকে তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে মুসলিম সম্প্রদায় অন্যান্য অনগ্রসর শ্রেণীর বিভাগের অধীনে শিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে ৪% সংরক্ষণ পেয়ে আসছে। তবে, এই কোটা ওবিসি-র বিদ্যমান কোটা কেটে প্রয়োগ করা হচ্ছে না, বরং বিসি-ই নামে ওবিসি-র একটি পৃথক বিভাগের অধীনে করা হচ্ছে। তেলেঙ্গানা সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ প্রকল্পের অধীনে, গ্রুপ ই-কে "মুসলমানদের মধ্যে সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসর শ্রেণী" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার ২০ নভেম্বর, ২০২৩ তারিখে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় বিজেপি ঘোষণা করেছে যে তারা তেলেঙ্গানায় মুসলমানদের জন্য চার শতাংশ সংরক্ষণ বাতিল করবে এবং এটি তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর জন্য বরাদ্দ করবে।

এনডিটিভি ২৯ এপ্রিল ২০২৪ তারিখের প্রতিবেদন অনুযায়ী দিল্লি পুলিশ ২৮ এপ্রিল ২০২৪ তারিখে শাহের সম্পাদনা করা ভাইরাল ভিডিওর সংক্রান্ত একটি মামলা দায়ের করেছে।

Related Stories