Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

লোকসভা নির্বাচনে বিজেপির ১৬৫ আসনে ২০০০-এর কম ভোটে জেতার ভুয়ো দাবি ছড়াল

২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের পর একই ভুয়ো দাবি ভাইরাল হলে বুম তার তথ্য যাচাই করে।

By - Anmol Alphonso | 11 Jun 2024 2:26 PM IST

সম্প্রতি সমাপ্ত লোকসভা নির্বাচনে (Loksabha Election) ভারতীয় জনতা পার্টি (BJP) ২ হাজারেরও কম ভোটের ব্যবধানে ১৬৫টি আসন জিতেছে দাবি করে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট ভাইরাল হয়েছে।

বুম দেখে ভাইরাল পোস্টের দাবিগুলি ভুয়ো। একই পোস্ট ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের পরে ভাইরাল হলে বুম তার তথ্য যাচাই করে দাবিগুলি ভুয়ো প্রমাণিত করে।

উত্তরপ্রদেশে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে ৩৩টি আসনে জয়লাভ করেছে এবং এনডিএ (জাতীয় গণতান্ত্রিক জোট) জোটে তার সহযোগী দলগুলিকে নিয়ে  রাজ্যের ৮০টি আসনের মধ্যে ৩৬টি আসনে জিতেছে। সমাজবাদী পার্টি ও কংগ্রেস সহ 'ইন্ডিয়া' জোট রাজ্যেটিতে ৪৩টি আসনে জিতেছে।

ভাইরাল পোস্টে লেখা হয়েছে, "পরিস্থিতি বিজেপির জন্য যতটা খারাপ হয়েছে তার চেয়ে অনেক বেশি খারাপ হতে পারত। ২০০ ভোটের ব্যবধানে ৭টি আসনে জিতেছে বিজেপি। ৫০০ ভোটের ব্যবধানে ২৩টি আসনে জিতেছে বিজেপি। ১০০০ ভোটের ব্যবধানে ৪৯টি আসনে জিতেছে বিজেপি। ২০০০ ভোটের ব্যবধানে ৮৬টি আসনে জিতেছে বিজেপি। ২০০০ বা তার কম ভোটের পার্থক্যে মোট ১৬৫টি আসন। ক্ষমতা সহজেই ইন্ডি অ্যালায়েন্সের কাছে যেতে পারত। ভয়ংকর।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

বুম তাদের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (+ 917700906588) একই দাবিসহ মেসেজ পেয়েছে।

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল মেসেজে করা দাবিগুলি ভুয়ো। বুম ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের পরে একই দাবি ভাইরাল হলে তার তথ্য যাচাই করে দাবিটি ভুয়ো প্রমাণিত করে। 

বুম সেসময় যাচাই করে দেখে ২০২২ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য ভারতের নির্বাচন কমিশনের প্রকাশিত সরকারী তথ্য ভাইরাল মেসেজে উল্লিখিত জয়ের ব্যবধানের সঙ্গে মেলে না।

মাত্র ২৯টি আসনে জয়ের ব্যবধান দুহাজার ভোটের কম ছিল, যেখানে বিজেপি সহ পাঁচটি দল এই ব্যবধানের মধ্যে জয়লাভ করে। এআইএমআইএম উত্তরপ্রদেশে মাত্র ৯৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং ১৬৫টি আসনে তাদের দুহাজারের কম ভোটের ব্যবধানে জেতা সম্ভব নয় যা ভাইরাল মেসেজটি দাবি করে।

এই ২৯টি আসনের বিশ্লেষণ নিচে দেওয়া হল।

১. ২০০-র কম ভোটের ব্যবধান

২০০ ভোটের কম ব্যবধানের কোনও আসন নেই। অথচ ভাইরাল পোস্ট দাবি করে সাতটি আসনে ২০০ ভোটের কম ব্যবধান রয়েছে।

২. ৫০০-র কম ভোটের ব্যবধান। ২০০-র বেশি এবং ৫০০-র কম ভোটের ব্যবধান সহ ১১ টি আসন রয়েছে।

বিজেপির অশোক কুমার রানা সমাজবাদী পার্টির নইম উল হাসানকে ধামপুরে ২০৩ ভোটে পরাজিত করেছেন, যা এই নির্বাচনে উত্তরপ্রদেশের নিকটতম প্রতিদ্বন্দ্বিতা। সমস্ত আসনের বিবরণ নীচে দেখা যাবে। ভাইরাল পোস্টে দাবি করা হয়েছে এই বিভাগে ২৩ টি আসন রয়েছে যা বেঠিক।


৩. ১০০০-এর কম ভোটের ব্যবধান 

চারটি আসন আছে যেখানে পাঁচশোর বেশি, কিন্তু হাজার ভোটের কম জয়ের ব্যবধান। দাবিটি এই বিভাগে ৪৯ টি আসন রাখে।

৪. ২০০০ এর কম ভোটের ব্যবধান জয়ের ব্যবধান

১৪টি আসনে জয়ের ব্যবধান হাজার ভোটের বেশি কিন্তু দুহাজার ভোটের কম। এর মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেসের জয়লাভ করা দুটি আসনও রয়েছে। ভাইরাল পোস্টে ৮৬ আসনে জয়ের ব্যবধান দুহাজারের কম ভুয়ো দাবি করা হয়।




তথ্য দেখতে এখানে ক্লিক করুন।

এআইএমআইএম ৯৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে

উপরন্তু, দাবি করা হয়েছে ১৬৫টি আসনে এআইএমআইএম কম ভোট ব্যবধানে জিতেছে। কিন্তু তা হওয়া সম্ভব নয় কারণ দলটি মাত্র ৯৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে এবং কোনও আসনেই তারা জয়লাভ করতে পারেনি। উত্তরপ্রদেশে এআইএমআইএম ০.৪৬ শতাংশ ভোট পেয়েছে, যা নোটার (None Of The Above) ০.৬৯ শতাংশের থেকেও কম।

২০২৪ লোকসভা নির্বাচনের তথ্য

বুম ভারতের নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত বিজেপির জয়লাভ করা ২৪০টি আসনের তথ্য বিশ্লেষণ করে দেখে সর্বনিম্ন জয়ের ব্যবধান ১৫৮৭ ভোটের কম নয়।

যে তিনটি লোকসভা আসনে বিজেপি ২০০০ ভোটের কম ব্যবধানে জয়লাভ করে সেগুলি হল— ১) জাজপুর (ওড়িশা) -১৫৮৭ ভোট, ২) জয়পুর গ্রামীণ (রাজস্থান) -১৬১৫, ৩) কঙ্কর (ছত্তিশগড়) -১৮৮৪।

নীচে তথ্যগুলি দেওয়া হল:


দেখুন এখানে


দেখুন এখানে


দেখুন এখানে

Tags:

Related Stories