Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

"দ্য ওমিক্রন ভেরিয়েন্ট" নামে ভাইরাল সিনেমার পোস্টারটি সম্পাদিত

৭০-এর দশকে কয়েকটি কল্পবিজ্ঞান সিনেমার পোস্টারে 'দ্য ওমিক্রন ভেরিয়েন্ট' পোস্টারটি ফোটোশপ করে জুড়ে দেওয়া হয়েছে।

By - Archis Chowdhury | 5 Dec 2021 10:38 AM GMT

সোশাল মিডিয়ায় (Social Media) সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে, যাতে 'দ্য ওমিক্রন ভেরিয়েন্ট' নামে ১৯৬৩ সালের একটি ফিল্মের পোস্টার দেখানো হয়েছে। সোশাল মিডিয়ায় এই ছবিটি ব্যাপকভাবে শেয়ার হচ্ছে এই ইঙ্গিত দিয়ে যে, দক্ষিণ আফ্রিকায় বিজ্ঞানীদের সম্প্রতি আবিষ্কৃত কোভিড-১৯-এর ওমিক্রন (Omicron) জীবাণুটির কথা নাকি অনেক আগেই এই ফিল্মের নির্মাতারা ভবিষ্যদ্বাণী করেছিলেন।

এর পূর্বসূরি ডেল্টা-র মতোই ওমিক্রন-এর নামকরণও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) করেছে গ্রিক বর্ণলিপি অনুসারে।

বুম দেখে এই পোস্টগুলি ভীষণ রকমের বিভ্রান্তিকর। এ কথা ঠিক যে ১৯৬৩ সালে ওমিক্রন নামে একটি ইতালীয় চলচ্চিত্র তৈরি হয়েছিল, কিন্তু 'ওমিক্রন ভেরিয়েন্ট' নামের কোনও সিনেমা কখনও হয়নি। তাছাড়া আমরা দেখেছি, যে-পোস্টারটি ভাইরাল ছবিতে ব্যবহৃত হয়েছে, সেটি ১৯৭৪ সালের একটি ফিল্ম ফেজ ফোর-এর, (স্প্যানিশ ভাষায় যা সাক্সেসস এন লা কুয়ার্তা ফেস নামেও পরিচিত)।

জনৈক টুইটার ব্যবহারকারীর তৈরি এক গুচ্ছ পোস্টারের মধ্যে এই পোস্টারটিও ছিল, যিনি সত্তরের দশকের কল্পবিজ্ঞানের সিনেমার পোস্টারে সম্পাদনা করে 'দ্য ওমিক্রন ভেরিয়েন্ট' শিরোনামটি ঢুকিয়ে দেন।

বহু টুইটার ব্যবহারকারীর শেয়ার করা পোস্টারটিতে একজন পুরুষ ও এক মহিলাকে এক অতি উজ্জ্বল আলোর উৎসৱ দিকে নির্নিমেষে চেয়ে থাকতে দেখা যাচ্ছে। পোস্টারের ওপরের দিকে লেখা, "যে দিন সমগ্র বিশ্ব একটি গোরস্তানে পরিণত হয়েছিল"।

চলচ্চিত্র নির্মাতা রামগোপাল ভার্মা পর্যন্ত পোস্টারটি শেয়ার করে ক্যাপশন দিয়েছেন, "বিশ্বাস করুন কিংবা সংজ্ঞা হারান... এই সিনেমাটি ১৯৬৩ সালে তৈরি হয়েছিল...অন্তত ট্যাগলাইন সে কথাই বলছে!"

টুইটটির আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন।

ফেসবুকেও আমরা একই দাবি সহ পোস্টারটি শেয়ার হতে দেখেছি।

Full View

আরও পড়ুন: এক মহিলার অপহৃত হওয়ার নাটকীয় দৃশ্যের ভিডিও সত্য ঘটনা বলে প্রচার

তথ্য যাচাই

বুম মূল শব্দ ১৯৬৩ বসিয়ে গুগল-এ 'দ্য ওমিক্রন ভেরিয়েন্ট' নামের ফিল্মের খোঁজ করেছে। তবে ওই নামের কোনও ফিল্মের হদিশ পায়নি, যদিও ওই বছরই শুধু 'ওমিক্রন' নামের একটি ইতালীয় কল্পবিজ্ঞান সিনেমার মুক্তি পাওয়ার খোঁজ পেয়েছে। সিনেমাটির গল্প হল, "একজন ম়ৃত কারখানা শ্রমিকের দেহে এক অদৃশ্য ভিনগ্রহবাসী ভর করার পর সে জীবন ফিরে পাচ্ছে"।

পোস্টারটি নিয়ে আরও খোঁজখবর চালানোর পর আমরা সাওল বাস পরিচালিত ফেজ ফোর নামক একটি ছবির পোস্টারের হদিশ পাই, যার ট্যাগলাইনে ইতালীয় ভাষায় লেখা— "যে দিন সারা বিশ্ব একটি গোরস্থানে পরিণত হয়েছিল"।

টুইটারে আরও খোঁজখবর নিয়ে আমরা একটি পোস্টের হদিশ পাই, যাতে ২৮ নভেম্বর আরও অন্য কিছু পোস্টার সহ ওই পোস্টারটিও শেয়ার করা হয়েছে। সেখানেই স্বীকার করা হয়েছে, "আমি সত্তরের দশকের কিছু কল্পবিজ্ঞানের সিনেমার পোস্টারের মধ্যে দ্য ওমিক্রন ভেরিয়েন্ট কথাগুলি ফোটোশপ করে জুড়েছি"।

আরও পড়ুন: ভুয়ো ছবি: অ্যাস্টন মার্টিন গাড়ির সঙ্গে পরিচালক সত্যজিৎ রায়

Related Stories