Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ওপিনিয়ন পোলে হুগলী-ব্যারাকপুরে তৃণমূল জয়ী নয়, ভাইরাল স্ক্রিনশট সম্পাদিত

এবিপি আনন্দ সি ভোটার ওপিনিয়ন পোলে হুগলী ও ব্যারাকপুর থেকে বিজেপির লকেট চট্টোপাধ্যায় ও অর্জুন সিংহকে সম্ভাব্য জয়ী দেখানো হয়।

By - Srijanee Chakraborty | 21 May 2024 9:28 AM GMT

লোকসভা নির্বাচন ২০২৪ চলাকালীন সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এবিপি আনন্দের সি ভোটার ওপিনিয়ন পোলের ভুয়ো স্ক্রিনশট ভাইরাল হয়েছে। ওই ভুয়ো স্ক্রিনশটগুলিতে হুগলি এবং ব্যারাকপুরে ওপিনিয়ন পোল অনুযায়ী দুই তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায় এবং পার্থ ভৌমিককে সম্ভাব্য জয়ী বলে দাবি করা হয়েছে।

বুম দেখে এবিপি আনন্দের সি ভোটার ওপিনিয়ন পোলের স্ক্রিনশটগুলো সম্পাদিত। আসল ওপিনিয়ন পোলে হুগলী ও ব্যারাকপুর থেকে বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় ও অর্জুন সিংহকে সম্ভাব্য জয়ী দেখানো হয়, তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায় এবং পার্থ ভৌমিককে নয়।

সাতটি দফায় অনুষ্ঠিত ভারতের লোকসভা ২০২৪ নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে ২০ মে। এদিন ব্যারাকপুর ও হুগলীতে ভোটগ্রহণ হয়। ব্যারাকপুরে বিজেপি প্রার্থী অর্জুন সিংহের বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছেন তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। হুগলিতে মুখোমুখি হয়েছে দুই অভিনেত্রী প্রার্থী ও একসময়ের সহকর্মী তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির লকেট চট্টোপাধ্যায়।

নির্বাচনের আগে কোন রাজনৈতিক দলের জেতার সম্ভবনা বেশি, কোন জায়গায় কোন প্রার্থীর জেতার প্রবণতা বেশি, এইসব জানতে সার্ভে করে বিভিন্ন সংবাদমাধ্যমে ওপিনিয়ন পোল দেখানো হয়। এবিপি আনন্দের সি ভোটার ওপিনিয়ন পোলও এই ধরনের একটি সার্ভের ফলাফল দেখায়। সি-ভোটার দিল্লির একটি ভারতীয় আন্তর্জাতিক পোলিং সংস্থা যারা এই ধরণের রিসার্চ করে।

ফেসবুকে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের সম্পাদিত স্ক্রিনশট যেখানে পার্থ ভৌমিককে সম্ভাব্য জয়ী হিসাবে দেখা যায় সেটি শেয়ার করে এক ব্যবহারকারী লিখেছেন, "সবুজ আবিরে খেলা হবে।।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

ফেসবুকে আরেকজন ব্যবহারকারী রচনা বন্দ্যোপাধ্যায় সম্ভাব্য জয়ী দেখানো ওপিনিয়ন পোলের একটি সম্পাদিত স্ক্রিনশট শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, "রচনা ব্যানার্জি জিতছে ,,,"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম এবিপি আনন্দের ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত সি ভোটার ওপিনিয়ন পোলের লাইভ ভিডিওগুলি দেখে। ভিডিওগুলি থেকে আমরা জানতে পারি হুগলি ও ব্যারাকপুরে তৃণমূল প্রার্থী জয়ী দাবি করা ফেসবুকে ভাইরাল স্ক্রিনশটগুলি সম্পাদিত।

এবিপি আনন্দ সি ভোটার ওপিনিয়ন পোল: ব্যারাকপুর

আমরা ভাইরাল স্ক্রিনশটের নীচের দিকে বাঁপাশে এবিপি আনন্দর লোগোর ঠিক নীচে লক্ষ্য করি ১২ এপ্রিল তারিখটি দেখা যাচ্ছে। এই তারিখ থেকে ইঙ্গিত নিয়ে বুম এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১২ এপ্রিল ২০২৪ তারিখে সরাসরি সম্প্রচারিত সি-ভোটার ওপিনিয়ন পোলের দ্বিতীয় পর্বের ভিডিওটি দেখে।

Full View

ভিডিওটি দেখুন এখানে

ওই ভিডিওতে ২৭:৪৬ মিনিট থেকে ব্যারাকপুরের প্রার্থীদের নিয়ে আলোচনা শুরু হয়। ব্যারাকপুরে তৃণমূল প্রার্থী হয়েছেন পার্থ ভৌমিক, বিজেপি প্রার্থী অর্জুন সিংহ এবং সিপিএম প্রার্থী দেবদূত ঘোষ।ভিডিওটির ২৮:৩৮ মিনিটে অর্জুন সিংহকে সম্ভাব্য জয়ী হিসাবে দেখানো হয়। নীচে ভাইরাল পোস্ট ও এবিপি আনন্দের মূল ভিডিওর স্ক্রীনশটের তুলনা দেওয়া হল।


এছাড়াও, অর্জুন সিংহ তার আধিকারিক এক্স হ্যান্ডেলে সম্পাদিত ভাইরাল পোস্ট এবং মূল ভিডিওর স্ক্রীনশটের ছবি শেয়ার করে একটি পোস্ট করেন। ওই পোস্টের ক্যাপশনে তিনি তৃণমূল কংগ্রেসকে ভুয়ো এবং সম্পাদিত ছবি তৈরি করার জন্য দায়ী করে আক্রমণ করেন। অর্জুন সিংহ নির্বাচন কমিশন, এবিপি আনন্দ এবং ব্যারাকপুর পুলিশকে এই ভুয়ো খবরের বিরুদ্ধে পদক্ষেপ নিতে অনুরোধ করেন।

পোস্টটির আর্কাইভ দেখুন এখানে

এবিপি আনন্দ সি ভোটার ওপিনিয়ন পোল: হুগলী

রচনা বন্দ্যোপাধ্যায় সম্ভাব্য জয়ী দাবি করা পোস্টে বুম ১১ এপ্রিল তারিখটি লেখা আছে লক্ষ্য করে। এই তারিখের সূত্র ধরে আমরা এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১১ এপ্রিল ২০২৪ তারিখে আপলোড করা "সি ভোটার ওপিনিয়ন পোল:বাংলার ৪২-এ কোন কেন্দ্র কার?কোথায় কে এগিয়ে, কে পিছিয়ে ?কী ইঙ্গিত সমীক্ষায়?" শীর্ষক লাইভ ভিডিওটি দেখি। 

ভিডিওটির ৯:০৫ মিনিট থেকে হুগলি লোকসভা কেন্দ্রে ওপিনিয়ন পোল অনুযায়ী তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায়, বিজেপির লকেট চট্টোপাধ্যায় এবং সিপিএমের মনোদীপ ঘোষের মধ্যে কোন প্রার্থী সম্ভাব্য জয়ী তা নিয়ে আলোচনা দেখা যায়। ৯:৫১ মিনিটে লাইভ ভিডিওটিতে লকেট চট্টোপাধ্যায়কে সম্ভাব্য জয়ী বলে দেখানো হয়।

Full View

নীচে ভাইরাল পোস্ট ও এবিপি আনন্দের মূল ভিডিওর স্ক্রীনশটের তুলনা দেওয়া হল।



Related Stories