Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

কেরল দাবি করে ছড়াল পাকিস্তানে ভারতীয় পতাকা অপমানের ভিডিও

বুম দেখে ভাইরাল ভিডিওর দৃশ্য ভারতের কেরলের নয়, পাকিস্তানের করাচির।

By - Srijanee Chakraborty | 10 Jun 2024 9:36 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি রাস্তায় ভারতের জাতীয় পতাকার (Indian National Flag) উপর দিয়ে বিভিন্ন যানবাহন চালিয়ে নিয়ে যাওয়ার ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করে ব্যবহারকারীদের একাংশ ভুয়ো দাবি করেন সেটি কেরলের (Kerala) দৃশ্য।

বুম যাচাই করে দেখে ভিডিওটি পাকিস্তানের করাচি শহরের, কেরলের নয়। 

৪:৫১ মিনিটের ভিডিওটিতে একটি ব্যস্ত রাস্তার উপর ভারতের জাতীয় পতাকা এবং তারই উপর দিয়ে অটো, গাড়ি, বাইক নানা রকম যানবাহন চলে যেতে দেখা যায়। রাস্তার ধারে বেশ কয়েকজনকে পাকিস্তানের পতাকা হাতে দাঁড়িয়ে থাকতেও লক্ষ্য করা যায়। 

কেরল দাবি করে ভারতীয় পতাকার অবমাননার ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন হিসাবে একজন ব্যবহারকারী লিখেছেন, "বিশ্বাস করুন এটা পাকিস্তান নয়, মহান সহনশীল ভারতবর্ষের কেরালা!! দিকে দিকে ছড়িয়ে দিন এই দৃশ্য... ঘুমন্ত হিন্দু যদি জেগে ওঠে, এই আশায়। _জাগো দেশবাসী.._💪 গতকাল ABP আনন্দের এই ভিডিও টি ছড়িয়ে দিন ।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

বুম তাদের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরে (৭৭০০৯০৬৫৮৮) একই ক্যাপশনসহ এই ভিডিওটি সত্যতা যাচাইয়ের জন্য পেয়েছে। 



তথ্য যাচাই

ভাইরাল ভিডিওটি আগেও ভারতের ভুয়ো দাবিসহ ভাইরাল হলে বুম তার তথ্য যাচাই করে নিশ্চিত হয় ভিডিওটি পাকিস্তানের। 

সেসময় আমরা দেখি ভিডিওতে রাস্তার পাশে বেশ কয়েকজন পাকিস্তানী পতাকা ওড়াচ্ছে। এর থেকে আমরা অনুমান করি ভিডিওটি পাকিস্তানের কোন এক রাস্তায় তোলা। ভিডিওর জায়গা সম্বন্ধে নিশ্চিত হতে আমরা রাস্তার আশেপাশের দোকানের সাইনবোর্ডে চোখ রাখি এবং এর থেকেই বুঝতে পারি ঘটনাস্থল পাকিস্তানের করাচি শহর। 

ভিডিওটির ৩ মিনিট ৪৩ সেকেন্ডে একটি টয়োটা গাড়ির নম্বর-প্লেটে আমরা লক্ষ্য করি যেখানে লেখা—বিএফকে-৬২৫। অনুসন্ধান করে আমরা জানতে পারি, এই বিএফকে সিরিজের নম্বর-প্লেট পাকিস্তানের গাড়িতে লাগানো হয়। নীচের একটি ফেসবুক পোস্ট দেওয়া হল যেখানে আমরা দেখতে পাচ্ছি, বিএফকে সিরিজের নম্বর-প্লেট লাগানো গাড়ি পাকিস্তানে পুনরায় বিক্রির জন্য আনা হয়েছে।


তাছাড়া, ভিডিওটির শুরুতে "সনম বুটিক" নামে একটি দোকানের সাইনবোর্ড দেখা যায়। এই সূত্র ধরে করে আমরা 'গুগল ম্যাপ'-এ সনম বুটিকের খুঁজলে দেখতে পাই পাকিস্তানের করাচিতে ওই একই নামের একটি দোকান রয়েছে।

গুগল ম্যাপে দেওয়া বুটিকটির ছবির সঙ্গে ভাইরাল ভিডিওতে যে দোকানটি দেখা যায় তার সাদৃশ্য বুম লক্ষ্য করে। নীচে ভাইরাল ভিডিও থেকে নেওয়া দোকানের স্ক্রিনশট ও গুগল ম্যাপে পাওয়া দোকানের ছবির একটি তুলনা দেওয়া হল।


ভাইরাল ভিডিওতে দেখা যাওয়া একটি বাড়ির সঙ্গেও গুগল ম্যাপে দেখানো একই বাড়ির মিল, ঘটনাটি যে পাকিস্তানের, আমাদের এই অনুমান সমর্থন করে। নীচের ছবি দুটির তুলনাতে সেই মিল দেখা যায়।


ভিডিওটির কয়েকটি কিফ্রেমের সার্চ করে বুম জানতে পারে ২০২০ সালের মার্চ মাসে একই ভিডিও টুইট করা হয়েছিল, অর্থাৎ ঘটনাটি সাম্প্রতিক নয়, পুরনো।

বুম নিজে থেকে ঘটনাটির সত্যতা যাচাই করে উঠতে পারেনি। তবে ঘটনাটি যে পাকিস্তানের করাচি শহরের, সেটা নিশ্চিত করতে পেরেছে।

Related Stories