Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মী সেজে জালিয়াতি? ভাইরাল বিজ্ঞপ্তি সরকারি নয়

বুমকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত আবাসন কমিটির সদস্যরা জানান সেখানকার আবাসিকদের সতর্ক করার জন্যই বিজ্ঞপ্তিটি জারি করা হয়।

By - Srijanee Chakraborty | 3 July 2024 11:22 AM GMT

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ভাইরাল একটি বিজ্ঞপ্তি শেয়ার করে দাবি করা হচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রকের কর্মী সেজে কিছু চোর বাড়ি ও আবাসিক কমপ্লেক্সের বসবাসকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। নেটিজেনদের একাংশ ভুয়ো দাবি করছেন সরকারের তরফ থেকে সেই চোরদের থেকে সাবধান করার জন্যই ভাইরাল বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে। 

বুম পশ্চিম দিল্লির বিকাশপুরীতে অবস্থিত ভাইরাল বিজ্ঞপ্তিতে উল্লিখিত আবাসন কমিটির সদস্যদের সঙ্গে কথা বললে তারা স্পষ্ট করে জানায় বিজ্ঞপ্তিটি কেবলমাত্র ওই আবাসনের বাসিন্দাদের জন্য জারি করা হয়। সেটি একটি সচেনতনতামূলক উদ্যোগ, সরকার দ্বারা জারি করা কোনও বিজ্ঞপ্তি নয়। 

ভাইরাল বিজ্ঞপ্তিটির উপরে "দ্য সেন্ট্রাল গভর্নমেন্ট সার্ভিসেস কো-অপারেটিভ ল্যান্ড এন্ড গ্রুপ হাউজিং সোসাইটি লিমিটেড" লেখাটি দেখা যায় যার ঠিকানা পশ্চিম দিল্লির বিকাশপুরীতে।

আবাসন কমিটির সচিব এস সি ভোহরার স্বাক্ষর করা ২৬ মার্চ ২০২৪ জারি করা ইংরেজি বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্রমন্ত্রক এবং আয়ুষ্মান ভারত প্রকল্পের কর্মী সেজে বাড়ি ও আবাসন কমপ্লেক্সে আসা চোরদের থেকে সাবধান হতে বলা হচ্ছে। "সমস্ত ফ্ল্যাট/বাড়ির মালিকদের জন্য উচ্চ সতর্কতা, সমাজ নিরাপত্তা সতর্কতা নিরাপদ থাকার চেষ্টা করুন" শীর্ষক ভাইরাল বিজ্ঞপ্তিতে আরও বলা হয় ওই চোরেরা সরকারি কর্মীদের মতোই স্বরাষ্ট্রমন্ত্রকের স্ট্যাম্প, তাদের পরিচয়পত্র, ল্যাপটপ ও বায়োমেট্রিক মেশিন নিয়ে আসে যাতে ছলের মাধ্যমে তারা মানুষের থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে চুরি করতে পারে। মানুষদের সাবধান করে বলা হয়েছে এমন কোনও সন্দেহজনক ঘটনা তাদের সাথে ঘটলে পুলিশে যোগাযোগ করতে। 

এই বিজ্ঞপ্তি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন হিসাবে একজন ব্যবহারকারী লিখেছেন, "সমস্ত ফ্ল্যাট/বাড়ির মালিকদের জন্য হাই অ্যালার্ট, সোসাইটি সেফটি অ্যালার্ট নিরাপদ থাকার চেষ্টা করুন!!!।চোরের দ্বারা ব্যবহৃত সর্বশেষ চুরি প্রযুক্তি। তারা ঘরে ঘরে যায়। তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্ট্যাম্প এবং লেটারহেড বহন করে এবং আদমশুমারির জন্য প্রত্যেকের বৈধ পরিচয়পত্র রয়েছে তা নিশ্চিত করার দাবি করে... যদি কেউ আপনার বাড়িতে আসে, নিকটস্থ থানায় যোগাযোগ করুন।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

আরও একজন ফেসবুক ব্যবহারকারী বিজ্ঞপ্তিটি শেয়ার করে লিখেছেন, "প্রত্যেকে সতর্ক হোন। সম্প্রতি কিছু লোক কেন্দ্রীয় সরকারী কর্মীর পরিচয় দিয়ে বাড়ি বাড়ি ঘুরছে। তাদের সাথে থাকছে Laptop, Biometric machine এবং আরো অন্যান্য সামগ্রী। তারা বলছে যে, আয়ুষ্মান ভারত প্রকল্পের পক্ষ থেকে আসছে, তারা census করতে এসেছে... এরা আপনার ব্যাংকের সমস্ত নথি নিয়ে আপনাকে সর্বস্বান্ত করে দেবে। তাই সাবধান ! এইসব প্রতারক যাতে আপনার বা আপনার কোন পরিচিতের কোনরূপ ক্ষতি করতে না পারে তারজন্য এই কেন্দ্রীয় সরকারী notice টি প্রচুর শেয়ার করুন এবং প্রত্যেকের কাছে পৌঁছে দিন!!"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই 

এই একই বিজ্ঞপ্তি এবছরের মার্চ মাসে ভাইরাল হলে বুম তার তথ্য যাচাই করে। সেসময় বুম দেখে এই বিজ্ঞপ্তির বার্তাটি পুরনো একটি ভুয়ো বার্তার দীর্ঘতর সংস্করণ যা ২০১৬ সাল থেকেই সিঙ্গাপুর, মালয়শিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকার মতো বিভিন্ন দেশগুলিতে ভাইরাল হয়ে এসেছে।

এছাড়াও, বুম ভাইরাল বিজ্ঞপ্তিতে উল্লিখিত পশ্চিম দিল্লির বিকাশপুরী এলাকায় অবস্থিত ওই আবাসন কমপ্লেক্সে যায় ও আবাসন কমিটির সঙ্গে কথা বলে জানতে পারে বিজ্ঞপ্তিটি অভ্যন্তরীণ সঞ্চালনের জন্য জারি করা হয়েছিল।

আবাসন কমিটির সহ-সভাপতি রাজেশ স্যাল বুমকে বলেন, "এটি কোনওভাবেই সরকারি বিজ্ঞপ্তি নয়।" তিনি আরও বলেন, "আমরা আয়ুষ্মান ভারত যোজনার নামে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে জালিয়াতির ঘটনা শুনেছি, তাই আমরা আমাদের সোসাইটির আবাসিকদের সতর্ক করার জন্য এই বিজ্ঞপ্তি জারি করেছি"।

আমরা লক্ষ্য করি যে আবাসন কমপ্লেক্সটির নাম 'বিকাশ কুঞ্জ' এবং এটি কোনও সরকারি বিভাগ বা সরকারি আবাসন কমপ্লেক্স নয়। স্যাল আরও জানান ১৯৬৮ সালের ১২ জুলাই সেন্ট্রাল গভর্নমেন্ট সার্ভিস কো-অপারেটিভ ল্যান্ড এন্ড গ্রুপ হাউজিং কমপ্লেক্স গঠিত হয় যা একটি সমবায় সমিতি এবং সরকারের সঙ্গে কোনোভাবেই যুক্ত নয়।


উপরন্তু, আমরা স্বরাষ্ট্রমন্ত্রক কর্মী সেজে চুরি সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করে এই বিজ্ঞপ্তি ভিত্তিক কোনও সংবাদ প্রতিবেদন বা ভারত সরকারের জারি করা কোনও সতর্ক বার্তা পাইনি। তবে, আমরা বিজ্ঞপ্তিটিতে সরকারি বিভাগগুলির ইংরেজি নাম এবং বানানে বেশ কয়েকটি ভুল লক্ষ্য করি।

উদাহরণস্বরূপ, ভাইরাল বার্তায় স্বরাষ্ট্র মন্ত্রককে (Ministry of Home Affairs) স্বরাষ্ট্র বিভাগ (Department of Home Affairs) হিসাবে লেখা হয়েছে এবং Ayushman ভারত স্বাস্থ্য প্রকল্পকে 'Ayushyaman' ভারত লেখা হয়েছে। আয়ুষ্মান ভারত কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প যা ৪০%-এরও বেশি জনগণকে স্বাস্থ্য বীমা প্রদান করে। আয়ুষ্মান ভারতের নাম পরিবর্তন করে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা করা হয়েছে।

এছাড়াও, বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে চোরেরা সরকারি কর্মচারী হিসাবে পরিচয় দেবে যারা জনগণনার জন্য তথ্য সংগ্রহ করতে এসেছে। এই ক্ষেত্রে, মনে রাখা গুরুত্বপূর্ণ যে ভারত সরকার জনগণনার জন্য কোনও সরকারি তারিখ ঘোষণা করেনি এবং সর্বশেষ জনগণনার ফলাফল ২০১১ সালে ঘোষণা করা হয়েছিল।

Related Stories