Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

না, নরেন্দ্র মোদীর ১৯৯৩ সালের জার্মানি সফরের ছবিতে তাঁর সঙ্গে অমিত শাহ নন

আরএসএস নেতা ও গুজরাত আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডঃ সঞ্জীব ওঝা বলেন নরেন্দ্র মোদীর সঙ্গে তিনি রয়েছেন ছবিতে।

By - Anmol Alphonso | 24 Dec 2022 12:40 PM GMT

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে আরএসএসনেতা ডঃ সঞ্জীব ওঝার (Dr Sanjiv Oza) তিন দশক আগে তোলা জার্মানির (Germany) ছবি ভুয়ো দাবিতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) ছবি বলে ভুয়ো দাবি করা হচ্ছে।

বুম দেখে ছবিটি ১৯৯৩ সালে তোলা হয়, যখন মোদী জার্মানিরফ্র্যাঙ্কফুর্ট শহরে গিয়েছিলেন। ফ্র্যাঙ্কফুর্টে শার্লামেন-এর মূর্তির সামনে ডঃ সঞ্জীবওঝার সঙ্গে মোদীর ছবি তোলা হয়। মধ্য যুগে, শার্লামেন ছিলেন পশ্চিম ইওরোপের রাজা।

"অমিত শাহ ১৯৯৩ নরেন্দ্র মোদী"—এই ক্যাপশন সমেতছবিটি শেয়ার করা হচ্ছে। টুইটারেও ছবিটি শেয়ার করা হয়েছে। সেটির ক্যাপশনে বলা হয়েছে,"১৯৯৩ সালে তাঁরা জানতেন না যে, ২০১৪ সালে তাঁরা ভারতের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি হয়েউঠবেন।"

টুইটটি দেখুন এখানে। 

টুইটটি দেখুন এখানে

মিথ্যে দাবি সহ চিত্রপরিচালক রামগোপাল ভার্মাওছবিটি টুইট করেন।

টুইটটি দেখুন এখানে। 

আমরা যাচাইয়ের জন্য আমাদের হোয়াটসঅ্যাপ টিপলাইননম্বরেও (+৯১ ৭৭০০৯০৬৫৮৮) ছবিটি পাই।

 

তথ্য যাচাই

বুম দেখে, ছবিটিতে নরেন্দ্র মোদীর সঙ্গে যাঁকে দেখাযাচ্ছে, তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নন। তিনি হলেন আরএসএস নেতা ও গুজরাত আয়ুর্বেদবিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সঞ্জীব ওঝা।

গুগুল লেন্স ব্যবহার করে আমরা ছবিটির রিভার্স ইমেজসার্চ করি। তার ফলে দেখা যায় যে, ওই একই পুরনো ছবিটি  ২০২২ সালের মে মাসেও ভাইরাল হয়েছিল এবংসংবাদ মাধ্যমগুলি সে সম্পর্কে লেখে। ৪ মে, ২০২২ মোদীর জার্মানি সফরের পরিপ্রেক্ষিতেছবিটি তখন ভাইরাল হয়েছিল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মধ্যযুগে পশ্চিম ইওরোপের রাজা ও হোলিরোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শার্লামেনের মূর্তির সামনে মোদী ও তাঁর এক সহকর্মীকেদেখা যাচ্ছে ছবিটিতে।

তবে, প্রতিবেদনগুলিতে মোদীর পাশে দাঁড়িয়ে থাকা ব্যক্তিসম্পর্কে কিছু লেখা নেই।

এরপর আমরা টুইটের নিচে একটি মন্তব্য দেখতেপাই মোদীর পাশের ওই ব্যক্তিকে ডঃ সঞ্জীব ওঝা বলে শনাক্ত করা হয়।

এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে জানা যায় যে, ডঃ সঞ্জীবওঝা হলেন একজন আরএসএস নেতা ও গুজরাত আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এবংএবিভিপির গুজরাত শাখার প্রাক্তন সাংগঠনিক সচিব। এবিভিপি রাজকোট-এর ২০২২ সালের এপ্রিল মাসের ফেসবুক পোস্ট থেকে আমরা এই কথা জানতে পারি। পোস্টটিতে ওঝার একটি ছবিও আছে।

Full View

আমরা ওঝার ফেসবুক অ্যাকাউন্ট খুঁজে পাই। সেখানে তাঁর ছবি রয়েছে।

 

পোস্টটি দেখুন এখানে। 

১৯৯৩ সালে ছবিতে মোদীর সঙ্গে আমি:আরএসএস নেতা সঞ্জীব ওঝা

ওই সূত্র ধরে আমরা ডঃ ওঝার সঙ্গে যোগাযোগ করি। তিনিআমাদের নিশ্চত করে বলেন যে, ১৯৯৩ সালে তোলা ছবিটিতে মোদীর সঙ্গে যাঁকে দেখা যাচ্ছে তিনিই সেই ব্যক্তি।

ওঝা বুমকে বলেন, "ভাইরাল ছবিটিতে আমাকেই দেখা যাচ্ছে।সেই সময়, আমি আরএসএস প্রচারক ছিলাম। আর মোদীজি ছিলেন বিজেপির একজন কর্মী। ১৯৯৩ সালের সেপ্টেম্বর/অক্টোবরে আমরা জার্মানি গিয়েছিলাম। আমরা একে অপরকে অনেক দিন ধরে চিনতাম। আমরা গুজরাতে এক সঙ্গে কাজও করতাম।এই ছবিটি জার্মানির ফ্র্যাঙ্কফুর্টে তোলা হয়। ১৮৯৩ সালে, মার্কিনযুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অনুষ্ঠিত ধর্ম সংসদে স্বামী বিবেকানন্দের ভাষণের ১০০ বছরপূর্তি উৎসবে যোগ দিতে ১৯৯৩ সালে মোদী মার্কিন যুক্তরাষ্ট্র গিয়েছিলেন। ফেরার পথে, বার্লিনপ্রাচীরের পতন জার্মানির ওপর কী প্রভাব ফেলেছে, তা বুঝতে তিনি জার্মানি গিয়েছিলেন।"

সেই সময়, মোদীজি এবিভিপি-তেছিলেন। এবং আমি ইওরোপে হিন্দু স্বয়ংসেবক সংঙ্ঘের (এইচএসএস) প্রচারক ছিলাম।

Related Stories