Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

গুজরাত ভোট: আপ জয়লাভের ভবিষ্যদ্বাণী করা জনমত সমীক্ষার গ্রাফিক ভুয়ো

বুম দেখে ইন্ডিয়া টিভি, টিভি৯ ভারতবর্ষ, নিউজ ২৪ ও ইন্ডিয়া টুডের জনমত সমীক্ষার গ্রাফিক চ্যানেলে সম্প্রচারিত হয়নি।

By - Anmol Alphonso | 23 Oct 2022 11:36 AM GMT

সোশাল মিডিয়ায় চারটি স্বতন্ত্র সংবাদ-চ্যানেলের নামে চারটি পৃথক জনমত সমীক্ষা (Opinion Polls) প্রচার করে দাবি করা হয়েছে, গুজরাতের (Gujarat) আগামী ২০২২ বিধানসভা নির্বাচনে (2022 Gujarat Legislative Assembly Election) আম আদমি পার্টি (Aam Aadmi Party) জিততে চলেছে। সমীক্ষাগুলি ভুয়ো, কেননা এ ধরনের কোনও সমীক্ষা ওই চ্যানেলগুলি চালায়নি।

ওই সব সমীক্ষায় রীতিমত সংখ্যা ধরে-ধরে বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ফলাফলের ভবিষ্যদ্বাণী করা হয়েছে। বলা হয়েছে, গুজরাতের ১৮২টি বিধানসভা আসনের মধ্যে আম আদমি পার্টি জিততে চলেছে ৯৩ থেকে ৯৮টি আসন, বিজেপি পেতে চলেছে ৬৪ থেকে ৭১টি আসন আর কংগ্রেস পেতে চলেছে ৭ থেকে ১৩টি আসন।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে।

ফেসবুকেও এই একই তথাকথিত সমীক্ষা পোস্ট করে হিন্দিতে ক্যাপশন দেওয়া হয়েছে, "গুজরাতের শহর, গ্রাম, নগরী থেকে শুরু করে দেশের জাতীয় সংবাদ-চ্যানেলগুলির সর্বত্র একটাই নাম— অরবিন্দ কেজরিওয়াল।"

(হিন্দিতে মূল ক্যাপশন- गुजरात के शहरों, गांवों , कस्बों से लेकर देश के नेशनल न्यूज़ चैनलों तक केजरीवाल ही केजरीवाल छाये हुए हैं)


ফেসবুক-এর এই পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে।


তথ্য যাচাই

বুম দেখে ইন্ডিয়া টিভি, নিউজ-২৪, টিভি-৯ ভারতবর্ষ এবং ইন্ডিয়া টুডে-তে সমীক্ষাগুলি সম্প্রচারিত হওয়ার দাবিটা সম্পূর্ণ ভুয়ো।

ইন্ডিয়া টিভি

এই চ্যানেলে সম্প্রচারিত ভুয়ো গ্রাফিকটিতে আপ-কে ৯২টি, বিজেপিকে ৬৭টি এবং কংগ্রেসকে ১৩টি আসন দেওয়া হয়েছে।


কিন্তু আমরা সম্প্রতি এ ধরনের কোনও পূর্বাভাস দেওয়া জনমত সমীক্ষা এই চ্যানেলে প্রচারিত হতে দেখিনি।

তবে ৩০ জুলাই, ২০২২ তারিখে ওই চ্যানেলে একটি পূর্বাভাসে বলা হয়েছিল- "আজই যদি গুজরাটে ভোটগ্রহণ হয়, তাহলে বিজেপি ৫৬ শতাংশ ভোট পেয়ে ১০৭টি আসন জিতবে, কংগ্রেস ৩১ শতাংশ ভোট পেয়ে ৫৫টি আসন পাবে এবং আপ ৯ শতাংশ ভোট পেয়ে ১৬টি আসন জিতবে।"

নীচের ভিডিওটির ২ মিনিট ৪৫ সেকেন্ডের সময় এটি দেখতে পাওয়া যাবে:

Full View

ভাইরাল হওয়া এই গ্রাফিকটির খোঁজ করতে গিয়ে আমরা ইন্ডিয়া টিভিতে ২০২২ সালের জানুয়ারি মাসে উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলের একটি জনমত সমীক্ষা দেখতে পাই, যার সঙ্গে এই ভুয়ো সমীক্ষার টেমপ্লেট অনেকটাই মেলে।


এই দুটি গ্রাফিককে পাশাপাশি রেখে তুলনা করলেই স্পষ্ট হবে, কীভাবে একটিকে সম্পাদনা করে অন্যটি বানানো হয়েছে:


ইন্ডিয়া টুডে—অ্যাক্সিস মাই ইন্ডিয়া

এই ভুয়ো গ্রাফিকটিতে পূর্বাভাস দেওয়া হয়েছে, আম আদমি পার্টি গুজরাটে ৯৪ থেকে ৯৮টি আসন জিতবে, বিজেপি ৬৭ থেকে ৭১ এবং কংগ্রেস ৭ থেকে ১১টি আসনে জিতবে।

তবে এ ধরনের কোনও গ্রাফিক আমাদের চোখে পড়েনি।


বুম অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সঙ্গেও যোগাযোগ করে এবং তারা জানায়, এ ধরনের জনমত সমীক্ষা তারা তৈরি করেনি। সংস্থার তরফে মাল্লাদি কার্তিকেয় আমাদের জানান, এটি ভুয়ো এবং তারা আদৌ এ রকম কোনও সমীক্ষা গুজরাত নির্বাচন নিয়ে বানায়নি।

নিউজ-২৪ চ্যানেল

এই চ্যানেলের নাম দিয়েও একটি প্রাক-নির্বাচনী জনমত সমীক্ষা সম্প্রচারের দাবি সোশাল মিডিয়ায় করা হয়, যাতে আপ-কে ৯৫ থেকে ৯৯টি আসনে, বিজেপিকে ৬৫ থেকে ৬৯টি আসনে এবং কংগ্রেসকে ৭ থেকে ১১টি আসনে জয়ী দেখানো হয়। কিন্তু নিউজ-২৪ চ্যানেলে আমরা এমন কোনও সমীক্ষা সম্প্রচারিত হতে দেখিনি। উপরন্তু চ্যানেলের সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করে বুম জেনেছে, এই সমীক্ষাটি পুরোপুরি ভুয়ো।


তবে আমরা টুইটারে এমন একটি সমীক্ষা নিউজ-২৪-এর তরফে ১৭ অক্টোবর, ২০২২ তারিখে দেখেছি, যাতে প্রশ্ন করা হয়, "এ বারের গুজরাট নির্বাচনে কারা সরকার গঠন করবে?" তাতে টুইটারে পড়া ভোটের শতাংশের হিসাবে দেখানো হয়েছে, মোট পড়া ১,৪১,২৫৯টি ভোটের মধ্যে ৩৪ শতাংশ গেছে আপ-এর দিকে, ৩৪ শতাংশ বিজেপির দিকে, আর ২৭ শতাংশ কংগ্রেসের দিকে।


পোস্টটির দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে

টিভি-৯ ভারতবর্ষ

এই চ্যানেলে যে দুটি প্রাক-নির্বাচনী জনমত সমীক্ষা প্রচারের কথা বলা হচ্ছে, তার সংখ্যাতে আবার গরমিল রয়েছে। একটি গ্রাফিকে বলা হচ্ছে, আপ ৯৩ থেকে ৯৭, বিজেপি ৬৪ থেকে ৬৮ এবং কংগ্রেস ৯ থেকে ১৩টি আসন জিতবে। অন্য সমীক্ষাটিতে এই সংখ্যা হল যথাক্রমে ৯৫ থেকে ৯৯, ৬৪ থেকে ৬৮ এবং ৮ থেকে ১২।

অথচ কোনও একটি সংস্থা বা চ্যানেল কখনও একই বিষয়ে একাধিক জনমত সমীক্ষা তৈরি করে না। আর তা থেকেই সন্দেহ হয়, এই সব সমীক্ষা আসলে ভুয়ো।


তাছাড়া টিভি-৯ নেটওয়ার্কের এক প্রতিনিধি আমাদের জানিয়েছেন, ওই চ্যানেল গুজরাত বিধানসভার নির্বাচন নিয়ে এ ধরনের কোনও জনমত সমীক্ষার আয়োজন করেনি। তাই এইসব সমীক্ষা পুরোপুরি ভুয়ো।

সর্বোপরি, এই তথ্য যাচাই প্রতিবেদন তৈরির সময় পর্যন্ত গুজরাত বিধানসভার নির্বাচনের দিনক্ষণ জানানোও হয়নি।

Related Stories