Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

সুইডেনে আয়োজিত হচ্ছে যৌনতার প্রতিযোগিতা? ভুয়ো খবর প্রকাশ সংবাদমাধ্যমে

বুম যাচাই করে দেখে সুইডেন যৌনতাকে খেলা হিসাবে স্বীকৃতি দেয়নি বা তা নিয়ে কোনও প্রতিযোগিতার আয়োজন করছে না।

By - Swasti Chatterjee | 7 Jun 2023 7:39 AM GMT

জি ২৪ ঘন্টা, টিভি৯ বাংলা, এই সময় সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম সম্প্রতি এক ভুয়ো খবর প্রকাশ করে দাবি করে সুইডেন (Sweden) যৌনতাকে একটি খেলা হিসেবে স্বীকৃতি দিয়ে প্রথমবারের মতন ইউরোপিয়ান সেক্স চ্যাম্পিয়নশিপ (European Sex Championship) আয়োজন করতে চলেছে।

বুম যাচাই করে দেখে খবরটি ভুয়ো। সুইডিশ তথ্য যাচাইকারী কলক্রিটিকবাইরানের আসা লারসন এবিষয়ে আমাদের নিশ্চিত করে জানান সেদেশে যৌনতাকে কোনো খেলা হিসেবে স্বীকৃতি দেওয়া বা তা নিয়ে কোনো প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে না।

জি ২৪ ঘন্টার প্রতিবেদন অনুযায়ী, "ইউরোপের দেশ সুইডেন এবার যৌনতাকে একটি খেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে। ৮ জুন থেকে প্রথম ইউরোপিয়ান সেক্স চ্যাম্পিয়নশিপ আয়োজন করে ইতিহাস গড়ার প্রস্তুতি নিচ্ছে সুইডেন। চ্যাম্পিয়নশিপটি সুইডিশ সেক্স ফেডারেশনের পৃষ্ঠপোষকতায় আয়োজিত হবে।"

তারা আরও লেখে, "প্রতিযোগিতাটি কয়েক সপ্তাহ ধরে চলবে। প্রতিযোগীদের প্রতিদিন ছয় ঘণ্টা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হয়। ১৬টি বিভিন্ন প্রতিযোগিতার প্রতিটির সময়কাল থাকবে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা। ইউরোপের যেকোনও দেশের যে কেউ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।"


টিভি৯ বাংলার প্রকাশিত রিপোর্টে এবিষয়ে লেখা হয়, "মোট ১৬টা বিভাগ থাকছে এই খেলায়। সিডাকশন, ওরাল সেক্স, পেনিট্রেশন, অ্যাপিয়ারেন্স, বডি ম্যাসাজ, পজিশন চেঞ্জ, ইরোটিক জ়োন এক্সপ্লোর, ক্রিয়েটেভিটি, অর্গাজ়ম এবং অন্যান। প্রতি বিভাগ থেকে প্রতিযোগীরা ৫ থেকে ১০ পয়েন্ট স্কোর করতে পারবেন। এই খেলায় কোনও লিঙ্গ পরিচয় থাকছে না। যে কোনও লিঙ্গের মানুষই অংশ নিতে পারেন। যৌন বাউটে নামার জন্য যে কোনও প্রতিযোগী ৪৫ মিনিট সময় পাবেন হাতে, নিজেকে প্রস্তুত করার জন্য। দিনে ৬ ঘণ্টা হবে এই খেলা। তিন জুরি থাকবেন এই খেলার ফলাফল ঘোষণা করার জন্য। পয়েন্টের ভিত্তিতে ঘোষিত হবেন চ্যাম্পিয়ন। পাশাপাশি দর্শকদেরও থাকবে গুরুত্বপূর্ণ ভূমিকা। তাঁদের ভোটের উপর নির্ভর করবে অনেক কিছু।"


"বাৎস্যায়নের সূত্র ধরে কামের প্রথম প্রতিযোগিতা সুইডেনে" শিরোনাম সমেত এই সময়ও খবরটি প্রকাশ করে। তারা লেখে, "‘এই সময়’-এর প্রশ্নের উত্তরে সুইডিশ সেক্স ফেডারেশনের বক্তব্য, যোগদাতারা প্রতিযোগিতা-পর্বে একটি বাড়িতে থাকবেন। বাড়ি জুড়ে থাকছে ক্যামেরা। ২৪x৭ তাতে ধরা পড়বে তাঁদের কর্মকাণ্ড। তারই লাইভ স্ট্রিমিং হবে।"

তবে শুধু বাংলার সংবাদমাধ্যমই নয়, জাতীয় স্তরে ভুয়ো এই খবর প্রকাশ করে ইন্ডিয়া টুডে, টাইমস অফ ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস এবং নিউজ ১৮। পরে টাইমস অফ ইন্ডিয়া এবং হিন্দুস্তান টাইমস তাদের প্রতিবেদন আপডেট করে।

তথ্য যাচাই 

বুম এবিষয়ে গুগলে প্রাসঙ্গিক কীওয়ার্ড সার্চ করে এবছরের এপিলে প্রকাশিত সুইডেনের সংবাদমাধ্যম গোটেবর্গস-পোস্টেনের এক সংবাদ প্রতিবেন খুঁজে পায় যেখানে ভাইরাল দাবিটি খন্ডনও করা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, সুইডিশ সেক্স অ্যাসোসিয়েশন নামে একটি সংস্থা এবছরের জানুয়ারিতে সেদেশে যৌনতাকে একটি খেলা হিসাবে বিবেচনা এবং তা নিয়ে একটি টুর্নামেন্টের আয়োজন করার জন্য সুইডিশ স্পোর্টস কনফেডারেশনের কাছে আবেদন করেছিল।

প্রতিবেদনটিতে লেখা হয়, সুইডিশ সেক্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিত্বকারী ড্রাগন ব্র্যাটিক জানুয়ারিতে আবেদন জমা দিয়েছিলেন এবং সুইডিশ কনফেডারেশনের সদস্যও হতে চেয়েছিলেন।

ব্র্যাটিককে উল্লেখ করে এক সংবাদমাধ্যম জানায়, "আমরা রেজিস্টার্ড এবং আমাদের সংস্থার একটি নম্বর রয়েছে এবং অন্য যে কোনও খেলার মতোই যৌনতায় প্রশিক্ষণ ও প্রতিযোগিতা হওয়া উচিত।" পরে এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে কনফেডারেশন আবেদনটি প্রত্যাখ্যান করার ঘোষণা করে। 

ফেডারেশনের বিদায়ী চেয়ারম্যান বিজর্ন এরিকসনকে উল্লেখ করে বলা হয়, "এটি সম্পূর্ণরূপে ক্ষমতালিপ্সা। এটি আমাদের চাহিদা পূরণ করবে না এবং আমি আপনাকে জানাতে পারি যে এই আবেদনটি প্রত্যাখ্যান করা হবে। আমাদের আরও কিছু করার রয়েছে।" ব্র্যাটিক দেশে বিভিন্ন স্ট্রিপ ক্লাব চালান বলে অভিযোগ।

বুম বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য সুইডিশ স্পোর্টস কনফেডারেশনের সাথে যোগাযোগ করে।

সুইডিশ স্পোর্টস কনফেডারেশনের কমিউনিকেশন অ্যান্ড প্রেসের প্রধান আনা সেটজম্যান বুমকে এক বিবৃতিতে এবিষয়ে বলেন, "কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সুইডেন এবং সুইডেনের খেলাধূলা সম্পর্কে যে মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে সুইডেন স্পোর্টস কনফেডারেশন তা দৃঢ়ভাবে অস্বীকার করে। আমরা বর্তমানে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কিছু অংশের প্রচারিত এক সেক্স ফেডারেশনের সুইডিশ স্পোর্টস কনফেডারেশনের সদস্য হওয়ার খবরটির দিকে দৃষ্টি আকর্ষণ করতে চাই। এই তথ্যের মাধ্যমে সুইডেনের খেলাধূলা এবং সুইডেনকে কলঙ্কিত করা হয়েছে। এমন কোন সেক্স ফেডারেশন কনফেডারেশনের সদস্য নয়। এই সমস্ত মিথ্যা খবর।"

সুইডিশ ফ্যাক্ট চেকিং সংস্থা কলক্রিটিকবাইরানের তথ্য যাচাইকারী লারসন বুমকে এবিষয়ে বলেন, "এটি একটি ভুল দাবি। সুইডেনে যৌনতাকে একটি খেলা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি।"

www.swedishsxfederation.com ওয়েবসাইটটি খোলার পরে আমরা একটি বার্তা দেখতে পায় যেখানে লেখা ইউরোপিয়ান সেক্স চ্যাম্পিয়নশিপটি www.livesexhouse.com এ সরাসরি সম্প্রচার করা হবে। নীচে তারই একটি স্ক্রিনশট দেখতে পাওয়া যাবে।


ওয়েবসাইটটির 'সম্পর্ক' বিভাগে বলা হয়, ফেডারেশনটি ২০১৬ সালে সুইডেনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি বিশ্বের একমাত্র সংস্থা যা যৌনতাকে একটি খেলা হিসাবে অনুশীলন করে।

বুম যদিও সুইডিশ স্পোর্ট কনফেডারেশনে সুইডিশ সেক্স ফেডারেশনের কোনো উল্লেখ খুঁজে পায়নি। অতঃপর, সুইডিশ সেক্স ফেডারেশন একটি স্বাধীন সংস্থা বলে প্রমাণিত হয়।

আমরা সুইডিশ সেক্স ফেডারেশনের সাথেও যোগাযোগ করেছি এবং এবিষয়ে তাদের প্রতিক্রিয়া পেলে আমরা এই প্রতিবেদনে তা সংযোজন করব।

(অতিরিক্ত রিপোর্টিং: অর্চিস চৌধুরী)

(সুইডিশ স্পোর্টস কনফেডারেশনের প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত করার জন্য প্রতিবেদনটি সংস্করণ করা হয়েছে)


Related Stories