Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

সৌদি আরবে রাম মন্দির প্রতিষ্ঠার দাবিতে ছড়াল বাহরিন ইস্কনের পুরনো ভিডিও

বুম দেখে ভিডিওটি পুরনো এবং বাহরিন ইস্কনে হওয়া একটি অনুষ্ঠানের।

By -  Shrey Banerjee |

27 Dec 2023 10:30 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মধ্যপ্রাচ্যের (Middle East) সদৃশ পোষাক পড়া কিছু ব্যক্তিদের বক্তব্য রাখার এবং সেখানে কৃষ্ণের (Shri Krishna) এবং শ্রীরামের (Shri Ram) নামের জপ শোনার এক ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হয় এই ভিডিওতে সৌদি আরবে (Saudi Arabia) প্রতিষ্ঠিত এক রামসীতা মন্দির দেখতে পাওয়া যায়।

বুম দেখে ভিডিওটি পুরনো এবং আসলে এটি সৌদি আরবের নয়। এই ভিডিওতে বাহরিনে অবস্থিত ইস্কনের এক অনুষ্ঠান দেখতে পাওয়া যায়।

২২ জানুয়ারী ২০২৪ তারিখে উদ্বোধন হতে চলা অযোধ্যার রাম মন্দিরের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, রতন টাটা সহ অন্যান্য ব্যক্তিত্বদের। এই উদ্বোধন নিয়ে ইসকনের তরফে বলা হয় অযোধ্যার রাম মন্দিরের প্রায় ৫০০০ তীর্থযাত্রীদের জন্য রোজ আয়োজন করা হবে বিনামূল্যে মধ্যাহ্নভোজ, এবং থাকবে বেদ সাহিত্য এবং সংকীর্তনের ব্যবস্থা। 

ভিডিওটি পোস্ট করে একজন ব্যবহারকারী ক্যাপশন হিসেবে লেখেন,"হিন্দু সমাজ...সৌদি আরবে,,রাম সিতা মন্দির উদ্বোধন। হরে কৃষ্ণ।"


এই ভিডিওর আর্কাইভ এখানে দেখা যাবে। 

তথ্য যাচাই 

বুম প্রথমেই ভিডিওর অংশগুলির একটি রিভার্স সার্চ করে এবং পুরনো কিছু ভিডিও খুঁজে পায় যা ফেসবুকে প্রায় একই দাবি সহ ২০২২ সালে পোস্ট করা হয়। এমনই এক ভিডিও পোস্ট করা হয় ৩ মে, ২০২২ তারিখে এবং ক্যাপশন হিসেবে লেখা হয়,"সৌদি আরবে,,রাম সিতা মন্দির উদ্বোধন,,,,হরে কৃষ্ণ...।" এর থেকে বোঝা যায় ভিডিওটি সাম্প্রতিক নয় এবং বেশ পুরনো।


এরপর আমরা ভিডিওতে লক্ষ্য করি কিছু ব্যক্তিদের পরিচয় করানো হয় এই অনুষ্ঠানের চলাকালীন যাদের মধ্যপ্রাচ্যের পোষাক পরে থাকতে লক্ষ্য করা যায়। এর থেকে আন্দাজ করা যায় সম্ভবতঃ এটি মধ্যপ্রাচ্যের কোনও দেশের। তারপর আমরা ভিডিওতে শুনতে পাওয়া কিছু বক্তব্য থেকে তাদের পরিচয়গুলি বোঝার চেষ্টা করি। তাদের কথায় বাহরিনের উল্লেখ শোনা যাওয়ায় আমরা এই দেশে কোনও হিন্দু আধ্যাত্মিক কেন্দ্র উপস্থিত রয়েছে কিনা তা জানতে একটি সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করি। জানা নয় ইস্কন বলরামদেশ নামক ইস্কন বাহরিনের একটি কেন্দ্র আছে যেখানে তাদের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

আমরা তাদের ফেসবুক পেজে উপস্থিত নম্বরে যোগাযোগ করায় তাদের তরফে আমাদের এইচ.আর.ভরদরাজন বুমকে বলেন,"যে ভিডিওটি দেখা যাচ্ছে তা আসলে ৬ এপ্রিল ২০১৮ তারিখে হওয়া আমাদেরই এক অনুষ্ঠানের যখন ইসকন বাহরিনের বার্ষিক সংকীর্তন মেলা অনুষ্ঠিত হয়। যে ব্যক্তিদের এই ভিডিওতে দেখা যায় তারা আমাদেরই নিমন্ত্রণে 'কিং হামাদ গ্লোবাল সেন্টার ফর পিসফুল কোএক্সিস্টেন্স' নামক সংগঠনের প্রতিনিধি হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে তারা বাহরিনের আধিকারিকদের 'শান্তিপূর্ণ সহাবস্থানের' প্রচেষ্টার বিষয় বক্তৃতা রাখেন।"

বুম ভরদরাজনকে সেই অনুষ্ঠানে সৌদি আরবে রাম মন্দিরের উদ্বোধনের বিষয় সংক্রান্ত আলোচনার বিষয়ে জিজ্ঞেস করায় তিনি আমাদের সেই দাবি নাকচ করে জানান,"না, এমন কোনও কথা ওই অনুষ্ঠানে হয়নি। তারা আমাদের (ইস্কনের) আমন্ত্রণে সেই সংকীর্তন অনুষ্ঠানটিতে এসেছিলেন।" 


Related Stories