Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

প্রধানমন্ত্রী মোদী একই কারিগরের সাথে দুধরণের ছবি তোলালেন? তথ্য যাচাই

বুম ছবিতে উপস্থিত কারিগরেরা দুজন আলাদা ব্যক্তি বলে নিশ্চিত হয়েছে।

By -  Hazel Gandhi |

1 Oct 2023 10:42 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) কারিগরদের সাথে কথা বলার দুটি ছবি ছড়িয়ে পড়েছে। প্রথম ছবিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী মোদী দুজন কুমোরের (Potter) সাথে কথাবার্তা বলছেন। দাবি করা হচ্ছে পাশের আরেকটি ছবিতে এই দুজন কুমোরের মধ্যে একজনকে মুচির (Cobbler) বেশেও দেখা যাচ্ছে। 

বুম দেখে এই দাবিগুলি সঠিক নয়; কুমোর সুরেন্দ্র প্রজাপতি ও মুচি মাছেন্দ্র কাম্বলে হলেন দুজন আলাদা ব্যক্তি।

১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী মোদী দিল্লির দ্বারকায় অবস্থিত যশোভূমি কনভেনশন সেন্টারের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী মোদী তার জন্মদিনের দিন বিশ্বকর্মা স্কিম ঘোষণা করেছিলেন যা সরকারের তরফে ভারতীয় কারিগরদের আর্থিক ও প্রশিক্ষনের সুবিধা দেবে। এই অনুষ্ঠানে এক প্রদর্শনী আয়োজিত হয়েছিল যেখানে প্রধানমন্ত্রীকে বিভিন্ন পেশার কারিগরদের সাথে কথা বলতে দেখা গেছে। 

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদীর ছবি ভাইরাল হয় এবং দাবি করা হচ্ছে, তিনি একজন কুমোরের সাথে কথা বলছেন যাকে পরে মুচির বেশে দেখা যাচ্ছে। ফেসবুকে সেই ছবিগুলি একজন ব্যবহারকারী পোস্ট করে ক্যাপশনে লেখেন,"জুতো সেলাই থেকে চণ্ডীপাঠে মোদী। মোদিজির দৌলতে জুতো সেলাই থেকে হাঁড়ি তৈরিও দেখে নিলাম এবং সুপার স্পেশালিটি ব্যবসায় যিনিই মুচি তিনিই কুমোর...।"

এই পোস্টের লিংক দেখা যাবে এখানে। 

এই পোস্টের আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন। 

এই ছবি এক্স (প্রাক্তনে টুইটার) -এও ভাইরাল হয়েছে।

পোস্টটি দেখতে এখানে ক্লিক কুরুন এবং তার আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই 

বুম দেখে কুমোর এবং মুচির মুখের মধ্যে কিছু স্পষ্ট বৈশিষ্ট্যগত পার্থক্য রয়েছে ও তারা একই ব্যক্তি নয়। তবে তাদের পোশাকগুলি একই রকমের বলে লক্ষ্য করা যায়।

আমরা ইউটিউবে কারিগরদের সাথে প্রধানমন্ত্রীর কথা বলার কিছু ভিডিও খুঁজে পাই এবং ১৭ সেপ্টেম্বর তারিখে এএনআই-এর একটি লাইভ ভিডিও পেয়েছি। ভিডিওটির শিরোনামে লেখা রয়েছে, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লিতে 'যশোভূমি' কনভেনশন সেন্টারকে দেশকে উৎসর্গ করেছেন"।

Full View

মুচির একটি দৃশ্য দেখা যায় ১৯ মিনিট অংশে এবং কুমারের দৃশ্য ১৯ মিনিট ১৩ সেকেন্ডে দেখা যায়।

আমরা ১৮ সেপ্টেম্বর তারিখে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অফিসিয়াল ফেসবুক পেজে উপস্থিত একটি ফেসবুক ভিডিও পেয়েছি যেখানে মুচির এক বক্তব্য রয়েছে। ভিডিওর প্রথম সেকেন্ডে তিনি তার নাম মাছেন্দ্র গঙ্গারাম কাম্বলে ও কর্ণাটকের বেলগামের বাসিন্দা বলে জানান।

আমরা ২০ সেপ্টেম্বর তারিখে ভারতের আহমেদাবাদ শহরে অবস্থিত উদ্যোক্তা উন্নয়ন ইনস্টিটিউটের এক ফেসবুক পোস্টও খুঁজে পেয়েছি। এই অনুষ্ঠানে সমস্ত কুমোরদের ছবি শেয়ার করার সময়, পোস্টের ক্যাপশনের একটি অংশে উল্লেখ করা হয়েছে পিএম মোদি বৈজনাথ প্রজাপতির (হলুদ পাঞ্জাবিতে যাকে দেখা যাচ্ছে) সাথে কথা বলছিলেন।

এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

এরপরে আমরা উপরে উল্লেখ করা বৈজনাথ প্রজাপতির নামক কুমোরের সাথে যোগাযোগ করি এবং তিনি আমাদের জানিয়েছেন তার পাশের ব্যক্তিটি হলেন সুরেন্দ্র প্রজাপতি এবং সে তার সাহায্যকারী রূপে সেখানে উপস্থিত ছিলেন।

বুম সুরেন্দ্র প্রজাপতির সাথেও যোগাযোগ করে এবং তিনি নিশ্চিত করেন অন্যান্য কুমোরদের সাথে দেখতে পাওয়া ব্যক্তিটি তিনি নিজে এবং সেখানে সাহায্যের জন্য উপস্থিত ছিলেন। "আপনি যদি আমাদের মুখোমুখি দেখেন তবে আমাদের বৈশিষ্ট্যগুলির মধ্যে কোন মিল নেই বলে দেখতে পাবেন," প্রজাপতি আমাদের বলেন।

নিচে মুচি মাছেন্দ্র কাম্বলে এবং কুমোর সুরেন্দ্র প্রজাপতির মুখের একটি তুলনা উপস্থিত রয়েছে।



Related Stories