Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতা জনসভার ভিডিও ছড়াল সাম্প্রতিক বলে

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০১৯ সালের এপ্রিল মাসে কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক জনসভার দৃশ্য।

By - Runjay Kumar | 8 Sep 2022 12:42 PM GMT

২০১৯ সালের একটি ভিডিও যেখানে প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদীর (Narendra Modi) কলকাতায় (Kolkata) এক জনসভায় বিপুল জনসমাগমের দৃশ্য দেখা যাচ্ছে, সম্প্রতি ভুয়ো দাবি (False Claim) সহ শেয়ার করে দাবি করা হচ্ছে, দৃশ্যটি একটি সাম্প্রতিক জনসভার (Recent Rally) এই ভিডিওটি গুজরাতের (Gujarat) ভুজ (Bhuj), এবং কর্নাটকের (Karnataka) ম্যাঙ্গালুরুতে (Mangaluru) সাম্প্রতিক সফরের দৃশ্য বলে দাবি করে তা শেয়ার করা হচ্ছে।

শেয়ার করা ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে যে প্রধানমন্ত্রী মোদী তাঁর সভায় উপস্থিত বিপুল ভিড়ের উদ্দেশে হাত নাড়ছেন এবং উপস্থিত জনতা 'মোদী, মোদী' স্লোগান দিচ্ছে।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইটি সেলের প্রধান অমিত মালব্য সহ বেশ কয়েকজন নেতা এই ভিডিওটি শেয়ার করে দাবি করেছেন যে, এটি কর্নাটকের ম্যাঙ্গালুরুর জনসভা; প্রীতি গান্ধী দাবি করেছেন যে, এটি গুজরাতের কছের জনসভার দৃশ্য।

মালব্য ম্যাঙ্গালুরু হ্যাশট্যাগ ব্যবহার করে ভিডিওটি শেয়ার করেছেন, ফলে তাঁর ইঙ্গিতে মনে হচ্ছে যে এটি সেখানকারই দৃশ্য।


পোস্টটির আর্কাইভ দেখার জন্য ক্লিক করুন এখানে। 

কয়েকদিন আগে, ২৮ অগস্ট ২০২২ বিজেপি নেত্রী প্রীতি গান্ধীও এই একই ভিডিও শেয়ার করে ইংরেজিতে ক্যাপশনে লেখেন, "কছের মানুষ আজ আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মোদীকে এমন বিপুল স্বাগত জানালেন। অকল্পনীয় উত্তেজনা।"

(ইংরেজিতে মূল ক্যাপশন: This is the rousing welcome that the people of #Kutch gave our Honourable Prime Minister @narendramodi ji today. Unimaginable fervour!! #KutchWelcomesPMModi)


পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। 

আরও পড়ুন: ২০২০ সালে সিরীয় কপ্টার ভেঙে পড়ার ভিডিও ছড়াল বাংলাদেশে মায়ানমারের কপ্টার বলে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়। ২০১৯ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতার যে জনসভায় বক্তৃতা করেছিলেন, ভিডিওটি সেই সভার।

ভাইরাল হওয়া ভিডিওর মূল ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পাই যে, ভিডিওটি ২০১৯ সালের। এরপর আমরা কিওয়ার্ড সার্চ করে দেখি ২০১৯ সালের ৩ এপ্রিল বিজেপি কলকাতায় যে নির্বাচনী জনসভার আয়োজন করেছিল ভিডিওটিতে সেই সভার দৃশ্য দেখা যাচ্ছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রাক্কালে এই জনসভাটির আয়োজন করা হয়েছিল।

কলকাতার ওই জনসভার ভিডিওটিই ২০১৯ সালের ৩ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত ওয়েবসাইটের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট নরেন্দ্র_মোদী.ইন (Narendra_Modi.in) থেকে টুইট করে ইংরেজিতে ক্যাপশন দেওয়া হয়, "কলকাতায় প্রধাননন্ত্রী @narendramodi-র জনসভায় জনজোয়ার। #দেশের জন্য মোদী"

(ইংরেজিতে মূল ক্যাপশন: Electrifying atmosphere at PM @narendramodi's rally at Kolkata. #DeshKeLiyeModi)

সেই ভিডিওটির দৃশ্য এবং সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওর দৃশ্য যে একই, তা আমাদের চোখে পড়ে।

২০১৯ সালের ৩ এপ্রিল বিজেপির অফিশিয়াল টুইটার হ্যান্ডল থেকেও একই ভিডিও শেয়ার করা হয়। ইংরেজিতে ক্যাপশনে লেখা হয়েছিল, "কলকাতায় প্রধাননন্ত্রী @narendramodi-র জনসভায় জনজোয়ার। #দেশের জন্য মোদী"

(ইংরেজিতে মূল ক্যাপশন: Electrifying atmosphere at PM Shri @narendramodi's public meeting in Kolkata. #DeshKeLiyeModi)

মজার ব্যাপার হল, অমিত মালব্য এবং প্রীতি গান্ধী, দু'জনেই ২০১৯ সালের এপ্রিল মাসে এই ভিডিওটি শেয়ার করেছিলেন। তখন তাঁরা বলেছিলেন যে, ভিডিওটি কলকাতার জনসভার। সেই কথাটি সত্য ছিল।


২০১৯ সালের ৩ এপ্রিল বিজেপির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই জনসভাটির সরাসরি সম্প্রচার করা হয়েছিল। সেই ভিডিওর ৩ মিনিট ৪৮ সেকেন্ডের পর থেকে যে দৃশ্যগুলি রয়েছে, সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওতে সেই দৃশ্যগুলিই পর পর আসতে থাকে।  

 Full View

আরও পড়ুন: ভাইরাল ছবি কি উত্তরপ্রদেশের একটি স্কুলে মিড-ডে মিল? একটি তথ্য-যাচাই

Related Stories