Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

শুভেন্দু বলেছেন হিন্দুদের ভোট দিতে দেবেন না? ভাইরাল ভিডিও সম্পাদিত

বুম দেখে আসল ভিডিওতে শুভেন্দু অধিকারী হিন্দুদের ভোট দিতে দেবেন না বলে কোনও মন্তব্য করেননি।

By - Sista Mukherjee | 21 July 2024 7:14 PM IST

সম্প্রতি পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) একটি ভিডিও শেয়ার করে ভুয়ো দাবিতে বলা হয় বিজেপির এই নেতা হিন্দুদের ভোট দিতে দেবেন না বলে মন্তব্য করেছেন।

৭ সেকেন্ডের ওই ভিডিওতে শুভেন্দু অধিকারীকে বলতে শোনা যায়, “হিন্দুদের ভোট দিতে দেব না”। 

বুম যাচাই করে দেখে ভিডিওটি অসম্পূর্ণ। আসল ভিডিওতে শুভেন্দুকে সাম্প্রতিক বিধানসভা উপনির্বাচনে হিন্দুদের ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ করতে শোনা যায়।

সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে ও গত সপ্তাহে চার বিধানসভায় হওয়া উপনির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের কাছে হেরে যাওয়ার পর গত ১৭ জুলাই বিজেপির কর্মকর্তাদের বৈঠকে ক্ষোভ প্রকাশ করেন শুভেন্দু। ওই বৈঠকে তিনি বিজেপির “সবকা সাথ সবকা বিকাশ” (Sabka Saath, Sabka Vikas) স্লোগান এবং দলের সংখ্যালঘু মোর্চা তুলে দেওয়ার কথা জানান বলেও রিপোর্ট প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। বিতর্কিত সেই মন্তব্যকে বঙ্গ বিজেপির পোড় খাওয়া নেতারা সমর্থন না করলেও বর্ষীয়ান নেতা তথাগত রায় এগিয়ে আসেন শুভেন্দুর সমর্থনে। গোটা বিতর্ক প্রসঙ্গে বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার জানান তারা সরকারের ঘোষিত 'সবকা সাথ সবকা বিকাশ' নীতিতে বিশ্বাস করেন।

এরই মধ্যে ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, “দেখুন শুভেন্ডু বলছে। ও নাকি হিন্দুদের ভোট দিতে দেবে না। তার পরেও হিন্দুরা ওকে বিশ্বাস করবে?”


ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে। আর্কাইভ দেখতে এখানে


তথ্য যাচাই

বুম ফেসবুকে শেয়ার করা ভিডিওটি লক্ষ্য করলে ভিডিওটির নিচে ‘24hrstv’ নামের একটি নিউজ চ্যানেলের বিভিন্ন সোশ্যাল মিডিয়ার লোগো দেখতে পায়। এটিকে সূত্র ধরে আমরা ইউটিউবে সার্চ করলে ওই চ্যানেলে প্রকাশিত ১৬ জুলাই ২০২৪ তারিখের এক ভিডিও খুঁজে পাই। ভিডিওটির শিরোনাম হিসেবে লেখা হয়, “নতুন নিয়ম হিন্দুদের ভোট দিতে দেব না, বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারী”।

আমরা যাচাই করে দেখি 24Hrs TV এর ভিডিওটির ৪ সেকেন্ড থেকে ৯ সেকেন্ড পর্যন্ত অংশ কেটে ভাইরাল ভিডিওটি তৈরি করা হয়েছে।

Full View

আসল ভিডিওতে শুভেন্দুকে বলতে শোনা যায়, “চারটে বিধানসভা উপনির্বাচনে নতুন ট্রেন্ড হিন্দুদের ভোট দিতে দেব না। রানাঘাট দক্ষিণ, বাগদা, মানিকতলা এই কাছেই কলকাতার, এইখান থেকে ৩-৪ কিলোমিটার হবে। এখানে কোন হিন্দু ভোটারকে ভোট দিতে দেওয়া হয়নি …আমরা আজকে ১০০ জন যারা ভোট দিতে পারেননি…আমি বলেছি যারা আজকে এসেছে তাদের সাথে রাষ্ট্রপতি মহাদয়ার দেখা করার ব্যবস্থা আপনাকে করতে হবে”।

এরপর আমরা গুগলে সম্পর্কিত কীওয়ার্ড সার্চ করলে শুভেন্দু অধিকারীকে নিয়ে প্রকাশিত ১৬ জুলাইয়ের একাধিক প্রতিবেদন খুঁজে পাই।

সংবাদ প্রতিদিনে প্রকাশিত ১৬ জুলাই, ২০২৪-এর এক প্রতিবেদন থেকে জানা যায়, রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি কর্মী ও সমর্থকদের ভোট দিতে না দেওয়ার অভিযোগ নিয়ে শুভেন্দু রাজভবনে গিয়ে রাজ্যপালের সাথে দেখা করেন। এছাড়াও তিনি দিল্লিতে গিয়ে মুখ্য নির্বাচন কমিশনারের সাথে দেখা করবেন বলে জানান।


আনন্দবাজার পত্রিকা অনলাইনে ১৭ জুলাই, ২০২৪ তারিখে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ১০০ জনকে নিয়ে শুভেন্দু রাজ্যপালের সাথে দেখা করতে গিয়েছিলেন। 

ওই প্রতিবেদন অনুযায়ী শুভেন্দু ওই ১০০ জন নাগরিক ও রাজ্যপালের সাথে তার দেখা করার প্রসঙ্গে বলেন, ‘‘রাজ্যপালকে বলে এসেছি, এঁদের সাংবিধানিক অধিকার খর্ব করা হয়েছে। রাষ্ট্রপতি দেশের সাংবিধানিক প্রধান। আপনাকে এঁদের সঙ্গে রাষ্ট্রপতির দেখা করিয়ে দেওয়ার ব্যবস্থা করিয়ে দিতে হবে।’’

এছাড়াও তিনি বিষয়টি নিয়ে আইনি লড়াই করবেন বলে জানিয়েছেন বলে রিপোর্ট করা হয় প্রতিবেদনে। 

আরও পড়ুন: গরুর মাথায় হাতির শুঁড়, বাঘের মাথা মাছে: AI এর দৌলতে ভাইরাল কৃত্রিম ভিডিও

Tags:

Related Stories