Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ক্রিকেট বিশ্বকাপের পর শাকিবকে আক্রমণ সমর্থকদের? না, এই ভিডিও পুরনো

বুম দেখে ভিডিওটি বিশ্বকাপের কয়েকমাস আগে দুবাইয়ে হওয়া এক সোনার দোকানের উদ্বোধনী অনুষ্ঠানের সময়কার।

By -  Shrey Banerjee |

22 Nov 2023 1:19 PM GMT

সদ্য-সমাপ্ত ক্রিকেট বিশ্বকাপে (ICC Cricket World Cup 2023) খারাপ প্রদর্শনের কারণে বাংলাদেশের ক্রিকেট দলের (Bangladesh Cricket) অধিনায়ক শাকিব আল হাসানকে (Shakib Al Hasan) মারধর করা হচ্ছে দাবিতে সম্প্রতি এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বুম যাচাই করে দেখে এই দাবি সঠিক নয়। এই ভিডিও দুবাই শহরে ক্রিকেট বিশ্বকাপের অনেক আগে তোলা হয় যেখানে শাকিব আল হাসান একটি দোকানের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান দেন।

ভারতে অনুষ্ঠিত ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে জয়লাভ করে অস্ট্রেলিয়া এবং দ্বিতীয় স্থান পায় ভারত। বাংলাদেশ নিজেদের ৯টি খেলায় মাত্র দুটি ম্যাচ জিতে অষ্টম স্থান গ্রহণ করে এবং তাদের এই খারাপ প্রদর্শনের পর থেকেই বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের দ্বারা বিভিন্ন ধরণের পোস্ট দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। এরই প্রেক্ষিতেই ভাইরাল হয় শাকিব আল হাসানের সাথে ধাক্কাধাক্কির এই ভিডিও।  

এই ভিডিও পোস্ট করে একজন ব্যবহারকারী ক্যাপশনে লেখেন,"#আক্রান্ত_শাকিব_উল_হাসান চলতি ক্রিকেট বিশ্বকাপ শেষ করে বাংলাদেশে পৌঁছতেই বেধরম কিল ঘুষি সহ কুরুচিপূর্ন ভাষায় বাংলাদেশ ক্রিকেট টিম ক্যাপ্টেন শাকিব উল হাসান কে আক্রমণ শুরু করেছে অভিযোগ কান্ট্রির সাপোর্টাররা। খেলাকে যুদ্ধ হিসেবে ঘোষণাকারী শাকিব এখন নিজেই যুদ্ধের মুখোমুখি পড়েছে। #উন্মাদদের_দেশে_পরিণত_হচ্ছে_পাশের_দেশ ফেইসবুক থেকে সংগ্রহীত।"


এই ভিডিও দেখতে এখানে ক্লিক করুন। এই ভিডিওর আর্কাইভ এখানে দেখা যাবে।


তথ্য যাচাই 

বুম প্রথমেই শাকিব আল হাসানের উপর হামলা হওয়ার বিষয় বিভিন্ন কিওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে কিছু প্রতিবেদন খোঁজার চেষ্টা করি। আমরা ১৭ মার্চ, ২০২৩ তারিখের ইন্ডিয়া টুডে সংবাদমাধ্যমের এক প্রতিবেদন খুঁজে পাই যেখানে বলা হয় ঘটনাটি ঘটে দুবাইয়ে একটি জুয়েলারি দোকান উদ্বোধনের সময়। প্রতিবেদনের তারিখ থেকে বোঝা যায় এটি ক্রিকেট বিশ্বকাপের বেশ কয়েকমাস আগের ঘটনা।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, এবছরে ভারতে ৫ অক্টোবর ক্রিকেট বিশ্বকাপের সূচনা হয় যা শেষ হয় নভেম্বরের ১৯ তারিখে। 

এই প্রতিবেদনে ফেসবুকের একটি ভিডিও উপস্থিত দেখা যায় যার সাথে ভাইরাল ভিডিওর মিল পাওয়া যায়।

এই ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

উপরের এই সূত্র ধরে আমরা আরেকটি কিওয়ার্ড সার্চ করে নিউজ ১৮ সংবাদমাধ্যমের এক ইংরেজি প্রতিবেদন খুঁজে পাই যেখানে ঘটনাটির উল্লেখ দেখা যায়।


এই প্রতিবেদনের লিংক এখানে দেখা যাবে।

বাংলাদেশের আরেক সংবাদমাধ্যম ঢাকা ট্রিবিউনেরও একই দিনের প্রতিবেদন আমরা খুঁজে পাই যেখানে এই জুয়েলারি দোকানের উদ্বোধনে উপস্থিত থাকা তারকাদের তালিকার উল্লেখ দেখা যায়। ওই প্রতিবেদন অনুযায়ী অনুষ্ঠানটিতে উপস্থিত হিরো আলম, প্রার্থনা ফারদীন দীঘি, ইসরাৎ জাহান রুই, মইনুল আহসান নোবেল সহ বেশ আরও  কিছু তারকা। প্রতিবেদনে বলা হয়, শাকিব এই উদ্বোধনী অনুষ্ঠানে মাত্র দশ মিনিট উপস্থিত থেকে চলে যান।

তার এই দুবাই যাওয়ার বিষয় চাঞ্চল্য ছড়ায় সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায়। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, যে দোকানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি যোগ দেন তার মালিক হলেন আরব খান, যিনি রবিউল ইসলাম নামেও পরিচিত, যার নাম জড়ায় বাংলাদেশে বিভিন্ন আইনি তদন্তে এবং বলা হয় তিনি ভারতীয় ছাড়পত্রে দুবাই চলে যান। চ্যানেল ২৪ সংবাদমাধ্যমের ইউটিউব চ্যানেলে শাকিবের আরব জুয়েলারের উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়া নিয়ে বিবৃতি দেন বাংলাদেশের পুলিশ কর্তৃপক্ষও।

ভিডিওটি প্রকাশিত হয় ১৬ মার্চ, ২০২৩ তারিখে যার থেকে স্পষ্ট বোঝা যায় এই গোটা ঘটনা ঘটেছে ক্রিকেট বিশ্বকাপের বহুদিন আগে এবং তার সাথে সাম্প্রতিক যোগ নেই।

Full View

এই ভিডিও এখানে দেখা যাবে।

আমরা লক্ষ্য করি ভাইরাল ভিডিওটির প্রেক্ষাপটে মানুষের 'মার', 'মার' বলে আক্রমণ করার আর্জি করা হয়েছে তা সম্পাদনা করে তাতে যোগ করা হয়েছে। ভাইরাল ভিডিওতে শুনতে পাওয়া প্রেক্ষাপটের ওই আওয়াজটি 'রক' নামক বাংলাদেশের এক নাটকের অংশ। সিডি চয়েস ড্রামা নামক ইউটিউব চ্যানেলে উপস্থিত সেই নাটকের ৫৪.৩৬ মিনিট অংশে এক মারামারির দৃশ্য চলাকালীন এই আওয়াজ শোনা যায়। ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে। 



Related Stories