Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

তৃণমূলের সভায় নচিকেতা গাইলেন 'চোর, চোর' গান? ভাইরাল ভিডিও সম্পাদিত

বুম দেখে গায়ক নচিকেতা চক্রবর্তী তৃণমূল কংগ্রেসের সেই অনুষ্ঠানে "যখন সময় থমকে দাঁড়ায়" গানটি গেয়েছিলেন।

By - Sista Mukherjee | 30 July 2023 2:49 PM GMT

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের (Mamata Banerjee) সামনে গায়ক নচিকেতা চক্রবর্তী এবছরের তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) ২১ জুলাইয়ের অধিবেশনে "চোর, চোর" গান গেয়েছেন দাবি করে সম্প্রতি এক ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

বুম যাচাই করে দেখে ভিডিওটি সম্পাদিত। আসল ভিডিওতে তৃণমূল কংগ্রেসের ওই অনুষ্ঠানে গায়ক নচিকেতাকে "যখন সময় থমকে দাঁড়ায়" গানটি গাইতে শোনা যায়। 

বিগত কয়েক বছরের ধারা অব্যহত রেখে এবছরও রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস ২১ জুলাই কলকাতার ধর্মতলায় শহীদ দিবস উদযাপন করে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের প্রথম সারির নেতা-নেত্রীদের পাশাপাশি ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টলিউডের বিভিন্ন অভিনেতা-অভিনেত্রী ও বাংলার কলাকুশলীরা। রাজনৈতিক প্রতিপক্ষদের বিরুদ্ধে সুর চড়ানো ছাড়াও মুখ্যমন্ত্রী মমতা সেই সভামঞ্চ থেকে বাংলায় কাজের প্রকল্পের ঘোষণা করেন।  

ভিডিওটি পোস্ট করে ফেসবুকে তার ক্যাপশনে হিসেবে লেখা হয়, "নচিদার কলম আর মাইক্রোফোনের শরীর খারাপ হতেই পারে, তাইবলে আমি ওনার শিরদাঁড়ার মর্যাদা দেব না তা কী করে হয়?"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

এই একই ভিডিও পোস্ট করে অন্য এক ফেসবুক ব্যবহারকারী লেখেন, "নচিকেতার কন্ঠে চোর চোর গানটি শুনুন একবার"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

একই দাবিসমেত এমনই আরও কিছু পোস্ট দেখতে ক্লিক করুন এখানে, এখানেএখানে

তথ্য যাচাই

বুম প্রথমে ভাইরাল ভিডিওতে সংবাদমাধ্যম এবিপি আনন্দের প্রতীক রয়েছে বলে লক্ষ্য করে। এই তথ্যকে সূত্র ধরে আমরা ইউটিউবে ভিডিওটি সম্পর্কিত কিছু কিওয়ার্ড সার্চ করলে এবিপি আনন্দের ইউটিউব চ্যানেলে ২১ জুলাই ২০২৩ তারিখে প্রকাশিত এক ভিডিও রিপোর্ট খুঁজে পাই।  

ওই ভিডিওটির ক্যাপশন হিসাবে লেখা হয়, "একুশে জুলাইয়ের মঞ্চে নচিকেতার গানে মাতল জনতা"।  

Full View

গায়ক নচিকেতাকে ওই ভিডিওর ১১ সেকেন্ড থেকে ২৭ সেকেন্ড পর্যন্ত "যখন সময় থমকে দাঁড়ায়" গানটি গাইতে দেখতে পাওয়া যায়। নচিকেতার গাওয়া সেই গানের অংশটি ছিল, "যখন সময় থমকে দাঁড়ায় - নিরাশার পাখি দুহাত বাড়ায় - খুঁজে নিয়ে মন নির্জন কোণ- কি আর করে তখন - স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন। যখন এমনে প্রশ্নের ঝড় - ভেঙ্গে দেয় যুক্তির খেলাঘর - তখন বাতাস অন্য কোথাও - শোনায় তার উত্তর - যখন আমার ক্লান্ত চরণ - অবিরত বুকে রক্ত-ক্ষরণ - খুঁজে নিয়ে মন নির্জন কোণ - কি আর করে তখন - স্বপ্ন স্বপ্ন স্বপ্ন, স্বপ্ন দেখে মন।"

তাছাড়া ভাইরাল ভিডিওটির অংশের সাথে আমরা এবিপি আনন্দের ভিডিও রিপোর্টটির দৃশ্যগত মিলও খুঁজে পাই। নিচে সেই তুলনা দেখতে পাওয়া যাবে।   

২১ জুলাই ২০২৩ তারিখের কলকাতার ধর্মতলায় হওয়া সেই অনুষ্ঠানের লাইভ সম্প্রচারেও গায়ক নচিকেতাকে কোথাও ভাইরাল ভিডিওর অনুরূপ "চোর, চোর" গানটি গাইতে শোনা যায়নি।

এবিপি আনন্দের ইউটিউব চ্যানেলে তৃণমূল কংগ্রেসের ২১ জুলাই উদযাপন অনুষ্ঠানের লাইভ সম্প্রচার দেখতে পাওয়া যাবে।

Full View

অন্যদিকে আমরা ভাইরাল ভিডিওয় নচিকেতার গলায় শুনতে পাওয়া "সকলে সমস্বরে একরাশ ঘৃণাভরে চিৎকার করে বলে চোর চোর চোর" অংশটি দিয়ে কীওয়ার্ড সার্চ করে সারেগামা বেঙ্গলির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে নচিকেতার গাওয়া সেই গান খুঁজে পাই। ২০১৮ সালে আপলোড করা ওই ভিডিওটি সেখানে নচিকেতার চোর অ্যালবামের অংশ বলে উল্লেখ করা হয়।

Related Stories