Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

বারাসাত-দীঘার পাকাপাকিভাবে বিশেষ ট্রেন চালু হওয়ার দাবি বিভ্রান্তিকর

বুম যাচাই করে দেখে পূর্ব রেলের তরফ থেকে ভাইরাল এই দাবিকে অসত্য, ভিত্তিহীন ও বিভ্রান্তিকর বলা হয়েছে।

By - Srijanee Chakraborty | 11 March 2024 1:48 PM GMT

সম্প্রতি নিত্তনৈমিত্তিকভাবে বারাসাত (Barasat) থেকে দীঘাগামী (Digha) স্পেশাল ইএমইউ ট্রেন (Special EMU Train) চালু করা হয়েছে দাবি করে বেশ কয়েকটি পোস্ট ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

ভাইরাল সেই পোস্টগুলিতে মূলতঃ এক টাইমটেবিল ও বারাসাত থেকে দীঘাগামী এক ট্রেনের প্লাটফর্মে দাঁড়িয়ে থাকার ছবিও দেখতে পাওয়া যায়।

বুম যাচাই করে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি পশ্চিমবঙ্গ সফরে এলে তার জনসভার জন্য বারাসাত থেকে দীঘাগামী এক বিশেষ ট্রেনের আয়োজন করা হয়েছিল। পূর্ব রেলের তরফ থেকে পাকাপাকিভাবে বারাসাত থেকে দীঘা যাওয়ার বিশেষ ট্রেনের দাবিটি অসত্য বলে নাকচ করা হয়।

ফেসবুকে এক ব্যবহারকারী ট্রেনের সেই ছবি পোস্ট করে লেখেন, “শিয়ালদহ ডিভিশন থেকে সোজা দীঘা যাওয়ার ট্রেন! হ্যাঁ, অসম্ভবকে সম্ভব করে, দক্ষিণ পূর্ব রেলের রেক দিয়ে আজ হয়ে গেলো বারাসাত থেকে দীঘা স্পেশাল ট্রেনের যাত্রা! K k jabi abar bol”।


ফেসবুকে আরেকজন ব্যবহারকারী একই ছবি শেয়ার করে ক্যাপশনে লেখেন, “অভুতপূর্ব দৃশ্য! শিয়ালদহ ডিভিশন থেকে সোজা দীঘা যাওয়ার ট্রেন! হ্যাঁ, অসম্ভবকে সম্ভব করে, দক্ষিণ পূর্ব রেলের রেক দিয়ে আজ হয়ে গেলো বারাসাত থেকে দীঘা স্পেশাল ট্রেনের যাত্রা! এই দৃশ্য চাক্ষুস করতে দম দম স্টেশনে সকলের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো।”


পোস্ট দুটি দেখতে ক্লিক করুন এখানেএখানে

ফ্যাক্ট চেক

বুম ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করতে গিয়ে পূর্ব রেলের ফেসবুক পেজে একটি পোস্ট দেখতে পায় যেখানে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শ্রী কৌশিক মিত্র জানান, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বারাসাত -দীঘা-বারাসাত ইএমইউ ট্রেন চালু হওয়ার খবর সম্পূর্ণ ভিত্তিহীন।

পোস্টটিতে লেখা হয়, "বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বারাসাত -দীঘা-বারাসাত ইএমইউ ট্রেন চলাচল করবে - এমন খবর টাইম টেবিল সহ ছড়িয়ে পড়েছে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শ্রী কৌশিক মিত্র বলেছেন, "এই খবরটি সম্পূর্ণরূপে অসত্য, ভিত্তিহীন ও বিভ্রান্তিকর দয়া করে এধরনের অসত্য খবর থেকে নিজেকে দূরে রাখুন।"

Full View

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

অন্যদিকে, আমরা ভাইরাল পোস্টটিতে দেখতে পাওয়া হলুদ রঙের বারাসাত-দীঘা ট্রেনটির ছবির সত্যতা জানতে গুগলে কীওয়ার্ড সার্চ করে সংবাদ প্রতিদিন-এর ওয়েবসাইটে প্রকাশিত "মোদির কর্মসূচিতে লোক টানতে বারাসত থেকে বিশেষ লোকাল চালাল রেল" শিরোনামসহ এক প্রতিবেদন পাই।

এবছরের মার্চের ৬ তারিখ প্রকাশিত ওই প্রতিবেদন থেকে আমরা জানতে পারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় কর্মসূচির দিন দুটি বিশেষ ট্রেন, দীঘা-বারাসত ও পাঁশকুড়া-বারাসত, চলাচল করে। ওই প্রতিবেদন অনুযায়ী, "উত্তর চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমান, মেদিনীপুরের সঙ্গে সংযোগকারী এই ট্রেন দুটি চললো দিঘা-বারাসত ও পাঁশকুড়া-বারাসতের মধ্যে। অবশ্য ট্রেন দু’টিকে বরাবরের জন্য চালু রাখার জন্য নানা সূত্রে আর্জি জানিয়েছেন যাত্রীরা। যদিও পরিচালনার একাধিক সমস্যার জন্য রেল সেই আর্জি খারিজ করেছে।"

Related Stories