Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

টাইমস নাও, ইন্ডিয়া টুডে অন্ধ্রপ্রদেশের পুরনো ভিডিওকে বলল তেলেঙ্গানার

বুম দেখে ভিডিওটি ২০২১ সালের। সেই সময় ভারতীয় বায়ু সেনার হেলিকপ্টার উদ্ধার কাজ চালায় অন্ধ্রপ্রদেশে।

By - Srijit Das | 18 July 2022 12:54 PM GMT

ইন্ডিয়া টুডে, টাইমস নাও, সিএনএন নিউজ-১৮ ও মিরর নাও সহ বেশ কয়েকটি সংবাদ সংস্থা, অন্ধ্রপ্রদেশে ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) উদ্ধার কাজের পুরনো ভিডিও সম্প্রচার করেছে এবং সেই সঙ্গে মিথ্যে দাবি করেছে ১৪ জুলাই, তেলেঙ্গানার মাঞ্চারিয়াল এলাকায় উদ্ধার কাজের দৃশ্য দেখানো হয়েছে ওই ভিডিওটিতে।

বুম দেখে ভিডিওটি নভেম্বর ২০২১ সালের। সেই সময় অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলায় চিত্রাবতী নদীর ফুলে ফেঁপে ওঠা জলে আটকে পড়েন ১০ ব্যক্তি। ভারতীয় বায়ুসেনার একটি এমআই-১৭ হেলিকপ্টার তাঁদের উদ্ধার করে।

আমরা বায়ু সেনার জনসংযোগ আধিকারিক উইঙ্গ কমান্ডার আশিস মোঘের সঙ্গে যোগাযোগ করি আমরা। উনি বুমকে নিশ্চিত করে বলেন, "ভাইরাল ভিডিওটি নভেম্বর, ২০২১-এ তোলা হয়।" তিনি আরও জানান, ভিডিওটি অন্ধ্রপ্রদেশে তোলা, তেলঙ্গানায় নয়, যেমনটা দাবি করা হয়েছে খবরের চ্যানেলগুলিতে।

বায়ু সেনার একটি হেলিকপ্টার কয়েক জনকে উদ্ধার করছে এমনটাই দেখা যাচ্ছে। নদীর স্ফীত জলে একটি মাটি কাটার ট্র্যাক্টারের মধ্যে তাঁরা আটকা পড়ে গিয়েছিলেন।

১৪ জুলাই, ২০২২, গোদাবরী নদীর বাড়তে থাকা জলের হাত থেকে বাঁচতে, তেলেঙ্গানার মাঞ্চারিয়াল অঞ্চলের সোমানপল্লী গ্রামে একটি জলের ট্যাঙ্কের মাথায় আশ্রয় নেন দুই ব্যক্তি। ভারতীয় বায়ু সেনা তাঁদের উদ্ধার করে। তেলেঙ্গানা সরকারের অনুরোধে বায়ু সেনা শুরু করে ওই উদ্ধার কাজ । তাদের হাকিমপেট ঘাঁটি থেকে একটি চেতক হেলিকপ্টার পাঠানো হয়। ভিডিওটি ওই ঘটনার পরিপ্রেক্ষিতে ব্যবহার করা হয়েছে।

নাটকীয় উদ্ধার কাজের ফুটেজ

টাইমস নাও ভিডিওটি এই ক্যাপশন সহ শেয়ার করে, "ক্যামেরায় ধরা উদ্ধার কাজের নাটকীয় দৃশ্য দেখুন! তেলেঙ্গানায় গোদাবরী নদীতে আটকে পড়া দু'জনকে উদ্ধার করছে একটি বিশেষ হেলিকপ্টার।"


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

ইন্ডিয়া টুডে-ও ভিডিওটিকে ওই উদ্ধার কাজের এক্সক্লুসিভ রিপোর্ট বলে সম্প্রচার করে। ওই খররেরর বুলেটিনের ১৪ সেকেন্ডের মাথায় সঞ্চালিকা বলেন, "ক্যামেরায় ধরা, এটি ইন্ডিয়া টুডে'র এক্সক্লুসিভ। নাটকীয় উদ্ধার কাজ আপনার স্ক্রিনে দেখা যাচ্ছে।" সেই মুহূর্তে, এক উদ্ধার কাজের দৃশ্য দেখানো হচ্ছিল।



অন্যান্য মূলধারার সংবাদ সংস্থা যেমন, সিএনএন নিউজ-১৮মিরর নাও-ও একই দাবি সমেত ভিডিওটি শেয়ার করে।



তেলেঙ্গানার সাম্প্রতিক ঘটনা বলে ভিডিওটি ফেসবুক-এও শেয়ার করা হচ্ছে।


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: নাগপুরে দীর্ঘতম ডাবল ডেকার সেতু বিশ্ব রেকর্ড গড়ল? দাবি বিভ্রান্তিকর

তথ্য যাচাই

'হেলিকপ্টার ফ্লাড জেসিবি' – এই কি-ওয়ার্ড দিয়ে ও ভিডিওটির প্রধান ফ্রেমগুলি বেছে নিয়ে আমরা রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে এনডিটিভির একটি সংবাদ প্রতিবেদন আমরা দেখতে পাই। ২০ নভেম্বর, ২০২১ এর ওই প্রতিবেদনে অন্ধ্রপ্রদেশের একটি উদ্ধার কাজের একই রকমের ছবি দেখা যায়।

গুগলে রিভার্স ইমেজ সার্চের ফলাফল

বায়ু সেনার একটি হেলিকপ্টার এক ব্যক্তিকে উদ্ধার করছে এমনটাই দেখা যায় ওই ভিডিওটিতে। ফুঁসতে থাকা নদীর জলে আটকা পড়া মাটি কাটার একটি জেসিবি ট্র্যাক্টারের মধ্যে ছিলেন তিনি।

এনডিটিভি বলে, "অন্ধ্রপ্রদেশে বৃষ্টির তাণ্ডবের মধ্যে, আশ্চর্য রকমের সাহসিকতার নিদর্শন এই উদ্ধার কাজ। সে রাজ্যে বন্যায় ১৭ জনের মৃত্যু হয়েছে ও ১০০ জনেরও বেশি নিখোঁজ।"

Full View

ওই সূত্র ধরে আমরা অন্ধ্রপ্রদেশে বন্যা বিষয়ে কি-ওয়ার্ড দিয়ে সার্চ করি। তার ফলে, ১৯ নভেম্বর ২০২১ প্রকাশিত কলিঙ্গ টিভি'র একটি প্রতিবেদন দেখতে পাই আমরা।

ওই রিপোর্টে বলা হয়, "শুক্রবার, কাডাপা জেলায়, ভারী বর্ষণের ফলে, বন্যার জলে আটকে যায় অন্ধ্রপ্রদেশ রাষ্ট্রীয় পরিবহন-এর তিনটি বাস। তার ফলে, ১২ জন মারা যান ও ১৮ জন নিখোঁজ হন।"

ওই প্রতিবেদনে ভারতীয় বায়ু সেনার একটি টুইটও ছিল। অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলায় উদ্ধার কাজের ছবি ও ভিডিও ছিল তাতে।

নীচে ভাইরাল ভিডিও ও বায়ুসেনার টুইট করা ভিডিওর ফ্রেম তুলনা করে দেখানো হল।

তুলনা 

নভেম্বর ২০২১-এ ইউটিউবে আপলোড করা পুরনো ভিডিও

তাছাড়া, 'কাডাপা রেসকিউ হেলিকপ্টার' - এই কি-ওয়ার্ড দিয়ে আমরা ইউটিউবে সার্চ করি। দেখা যায় একাধিক ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি ২০২১ সালে আপলোড করেন। তাতে বলা হয়, ভিডিওটি অন্ধ্রপ্রদেশের কাডাপা জেলায় তোলা।

তুলনা 

সাম্প্রতিক নয়, নভেম্বর ২০২১-এর ঘটনা: জনসংযোগ আধিকারিক, ভারতীয় বায়ু সেনা

বুম ভাইরাল ভিডিওটি বায়ু সেনার জনসংযোগ আধিকারিক উইঙ্গ কমান্ডার আশিস মোঘে-এর কাছে পাঠায়। উনি আমাদের নিশ্চিত করে জানান যে, ১৯ নভেম্বর, ২০২১-এ অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলায় উদ্ধার কাজের ভিডিও এটি। "এটা অন্য দিক থেকে তোলা একই ভিডিও। সম্প্রতি (প্রেসকে) আমরা কোনও ভিডিও দিইনি। ওটা ১৯ নভেম্বর, ২০২১-এ তোলা," মোঘে বুমকে বলেন।

মোঘে আরও জানান, "ভাইরাল ভিডিওটিতে হেলিকপ্টারটিকে পেছনের দিক থেকে দেখানো হয়েছে। আমাদের পোস্ট করা ভিডিওতে হিলিকপ্টারটিকে দেখানো হয়েছে সামনের দিক থেকে।"

আরও পড়ুন: ভিন্ন ভিডিও ছড়াল মুম্বইয়ের বান্দ্রায় মহিলাদের সমুদ্রে ভেসে যাওয়া বলে

Related Stories