২০১৬ সালে বিজেপি কর্মীদের হাতাহাতির ছবি ছড়াল কফি হাউসে তাণ্ডব বলে

বুম দেখে ভাইরাল ছবিগুলি ২০১৬ সালের এপ্রিল মাসে হাওড়া উত্তরে বিজেপি কর্মীদের গোষ্ঠী সংঘর্ষ।

২০১৬ সালে হাওড়ায় বিজেপির (BJP) কর্মীসভায় সংঘর্ষের ছবি সোশাল মিডিয়ায় কফি হাউসে (Coffee House) গৈরিক তাণ্ডব (Attack) বলে ছড়ানো হচ্ছে। অনেকে আবার এই ছবিগুলিকেই বিধানসভা ভোটে টিকিট না মেলায় সম্প্রতি বিজেপি কর্মীদের বিক্ষোভ বলে শেয়ার করেছেন সোশাল মিডিয়াতে।

এনডিটিভি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১৫ মার্চ ২০২১ কলেজ স্ট্রিট কফি হাউসের সিড়ির পাশের দেওয়ালে সাঁটা নো ভোট টু বিজেপি পোস্টার ছেঁড়ে ও স্লোগান দেয় বিজেপি সমর্থকরা। এই ঘটনার প্রেক্ষিতেই ছবিগুলি ছড়ানো হচ্ছে।

পশ্চিমবঙ্গে আট দফায় ২০২১ সালের বিধানসভা ভোট শুরু হবে ২৭ মার্চ থেকে। ভোট চলবে ২৯ মার্চ পর্যন্ত। ২ মে শুরু হবে ভোটগণনা।

ভাইরাল হওয়া ৩ টি ছবিতে দেখা যায় এক দল ব্যক্তি চেয়ার তুলে তাণ্ডব করছে। ছবিগুলি ফেসবুকে শোয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ঐতিহ্যবাহী #কফিহাউসে গৈরিক তাণ্ডব! এরা #বাংলা ও #বাঙালীর শত্রু। যদি এদের ভোট দেন তাহলে এরা - বাংলা #ধ্বংস করে ছাড়বে।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বিজেপি প্রার্থী পদ ঘোষণা নিয়ে কলকাতায় হেস্টিংসে বিজেপির সদর দপ্তর ও বিভিন্ন জেলায় বিক্ষোভ, গোষ্ঠীদ্বন্ধ এবং ভাঙচুরের ঘটনা ঘটায় অনেকেই এই ছবিগুলিকে সাম্প্রতিক ছবি বলে ভুল করছে। একই ছবি টুইটারে শেয়ার করে দাবি করা হয়েছে বিধানসভা ভোটে প্রার্থী না করায় বিজেপি কার্যকর্তারা তাণ্ডব করছেন।

পোস্টটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "শুনার বংগাল গড়ার লক্ষ্যে বিজেপির টিকিট পাওয়া না পাওয়া নিয়ে কারিয়াকর্তা দের গভীর মন্থন চলছে।"

আরও পড়ুন: মহুয়ার মিথ্যে দাবি আদিত্যনাথ বলেছেন—'টিএমসি গুন্ডাদের' মেরে ফেলবেন

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিগুলি কলকাতায় কলেজ স্ট্রিট কফি হাউসে বিজেপি সমর্থকদের পোস্টার ছেঁড়ার ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়।

বুম দেখে ২০১৬ সালের ৪ এপ্রিল উত্তর হাওড়াতে একদল বিজেপি কর্মী নিজেদের মধ্যে গোষ্ঠীদ্বন্ধের জেরে হাতাহাতিতে জড়ায়। বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ের ডাকা ওই কর্মীসভায় ২০১৬ সালে বিধানসভা ভোটের আগে ওই ঘটনা ঘটে।

২০১৬ সালের ৫ এপ্রিল পোস্ট করা একটি টুইটে ওই ছবিগুলি ব্যবহার করে লেখা হয়, ''হাওড়া উত্তরের বিজেপি প্রার্থী ও অভিনেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ের ডাকা কর্মীসভায় বিজেপি কর্মীদের সংঘর্ষ।''

কিওয়ার্ড সার্চ করে খুঁজে পাওয়া রিপোর্টে দেখা যায় ওই ঘটনায় ৬ জন কর্মীসমর্থক আহত হয়।

২০১৬ সালের ফার্স্টপোস্টে প্রকাশিত প্রতিবেদনে ওই একই ছবি ব্যবহার করা হয়েছে। ছবি সূত্র হিসেবে পিটিআইয়ের নাম উল্লেখ করা হয়েছে। ছবির ক্যাপশনে লেখা হয়, "হাওড়া উত্তর বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী ও অভিনেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ের ডাকা কর্মীসভায় বিজেপি কর্মীরা একে অপরের সঙ্গে সংঘর্ষ জড়ায়।''

"হাওড়া এবং বিজেপি কর্মী" কিওয়ার্ড লিখে পিটিআই আর্কাইভেও তিনটি ছবি পাওয়া যায়।

তাছাড়াও ওই সংঘর্ষের একটি টিভি রিপোর্টও খুঁজে পাওয়া যায় যেখানে দেখা যায় দেওয়ালের রঙও একই।

বুম পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনকে ঘিরে একাধিক ছবি ও ভিডিওর তথ্য-যাচাই করেছে। এরকম কয়েকটি প্রতিবেদন পড়া যাবে এখানে, এখানেএখানে

আরও পড়ুন: শিবলিঙ্গের উপর প্রস্রাব করছে এক কিশোর, ভুয়ো দাবিতে পুরানো ভিডিও ভাইরাল

Updated On: 2021-03-19T20:05:42+05:30
Claim Review :   ফেসবুক পোস্টের দাবি বিজেপি কর্মীরা কফি হাউসে তাণ্ডব চালাচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story