মিথ্যে: শাহিন বাগে নাগরিকত্ব আইন-বিরোধী সমাবেশে মহিলারা মারামারি করছে

বুম দেখে ভিডিওটি পুরনো এবং শাহিন বাগের সঙ্গে তার কোনও সম্পর্কই নেই।

রাস্তায় মহিলাদের মারামারি করার একটি দৃশ্যের ভিডিও মিথ্যা করে শেয়ার করা হচ্ছে এই বলে যে, এটি দিল্লির শাহিন বাগে নাগরিকত্ব আইন-বিরোধী প্রতিবাদ-সমাবেশে ঘটা ঘটনার দৃশ্য।

২১ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটিতে একদল বোরখা-পরা মহিলাকে জুতো দিয়ে পরস্পরকে মারতে দেখা যাচ্ছে, যাদের আশপাশে দাঁড়িয়ে থাকা অন্যরা থামতে বলছে।

ভিডিওটিকে টুইটারে শেয়ার করে ভুয়ো ক্যাপশন দেওয়া হয়েছে: "শাহিন বাগে মুসলিম মহিলারা টাকার জন্যে মারামারি করছে। ধিক এই টাকা দিয়ে সংগঠিত প্রতিবাদকে।"

আরও পড়ুন: মেঙ্গালুরু বিমানবন্দরে বোমা রেখে ধৃত বলে ভাইরাল হল বিজেপি কর্মীর ছবি

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি প্রথমদিকে এমন একজন টুইটার ব্যবহারকারী টুইট করেছিলেন যাকে অর্থ মন্ত্রী নির্মলা সীতারামনের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে ফলো করা হয়।

তথ্য যাচাই

আমরা ভিডিওটিকে মূল কয়েকটি ফ্রেমে ভেঙে নিয়ে অনুসন্ধান চালিয়ে দেখেছি, ভিডিওটি পুরনো এবং শাহিন বাগের সঙ্গে সম্পর্কিত নয়। ভিডিওটি প্রথমবার পোস্ট করা হয় ইউটিউবে ৪ জানুয়ারি, ২০১৯-এ। তার ক্যাপশনে শুধু লেখা রয়েছে: "ভূপাল"

পরের দিন অর্থাৎ ৫ জানুয়ারি ইউটিউবেই আবারও এই ক্লিপটি পোস্ট করা হয়, যার ক্যাপশন ছিল: "ভুপালের চকবাজারে মহিলাদের এই লড়াইয়ের দৃশ্য দেখলে হেসে লুটোপুটি খেতে হয়।" স্থান হিসেবে ভিডিওটিতে "চক বাজার ভূপাল" ট্যাগ করা হয়েছে।


ভিডিওটির বিবরণী অংশে লেখা: "ওদের গাড়িতে ধাক্কা লাগার পর মেয়েরা কীভাবে ঝগড়া করছে!"

বুম আলাদা করে ভিডিওটির উৎস কিংবা এটি কোথাকার ঘটনা, তা যাচাই করতে পারেনি। তবে এটি যে শাহিন বাগের লাগাতার আন্দোলনের সঙ্গে সম্পর্কিত নয়, সে বিষয়ে কোনও সংশয় নেই।

এই একই ভিডিও ২০১৯-এর মে মাসে পাকিস্তান-জাত কানাডীয় টুইটার প্রভাবক তারেক ফাতাহ টুইট করে বলেছিলেন, এটি দিল্লির ঘটনা।

তারেক ফাতাহের পোস্ট করা অনেক টুইটই অতীতে বুম ভুয়ো বলে প্রমাণ করেছে। পড়ুন এখানে এবং এখানে

Updated On: 2020-01-28T20:56:37+05:30
Show Full Article
Next Story