তেলেঙ্গানায় রমজানের উপহার বিলি নিয়ে সুদর্শন নিউজের সম্পাদকের ভুয়ো দাবি

বুম দেখে সুরেশ চাভাঙ্কের টুইটের ছবিটি পুরনো। এ বছর তেলেঙ্গানা সরকার করোনা অতিমারির জন্য রমজানে কোনও উপহার বিলি করেনি।

সুদর্শন নিউজ-এর মুখ্য সম্পাদক সুরেশ চাভাঙ্কে রমজানের উপহার-প্যাকেটের একটি পুরনো ছবি টুইট করে দাবি করেছেন, দেশব্যাপী কোভিড-১৯ জনিত লকডাউনের মধ্যেও নাকি তেলেঙ্গানা সরকার এই উপহার বিলি করছে।

বুম কিন্তু তেলেঙ্গানা সরকারের ২৭ এপ্রিলের একটি বিজ্ঞপ্তি পড়ে দেখেছে, যেখানে কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকাতে জারি লকডাউনের মধ্যে উৎসবের সঙ্গে জড়িত যাবতীয় অনুষ্ঠানই বাতিল করার ঘোষণা করা হয়েছে।

ছবিতে তেলেঙ্গানা সরকারের প্রতীক সাঁটা একটি গোলাপি রঙের ব্যাগ দেখানো হয়েছে, যার উপর, "ইদ মুবারক—রমজানের উপহার" কথাগুলো লেখা রয়েছে। চাভাঙ্কে মিথ্যে করে এই ছবিটিকে বর্তমানে জারি লকডাউনের সঙ্গে জড়িয়ে টুইট করেছেন, যেটি এই লেখার সময় পর্যন্ত ৯ হাজার জন পুনঃটুইট করেছে এবং সেটা ২২ হাজার 'লাইক' পেয়েছে।

তাঁর টুইটে লেখা: "তেলেঙ্গানা সরকার মুসলিমদের জন্য বিনা পয়সায় রমজানের উপহার সামগ্রী বিতরণ করছে। অথচ রামনবমী, হনুমান জয়ন্তী বা উগাদি-র মতো হিন্দু উৎসবে সময় বাড়ির বাইরে বেরনোও নিষিদ্ধ করা হয়েছিল।"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বুম ভুয়ো তথ্য ছড়ানোর জন্য এর আগেও চাভাঙ্কে ও তাঁর সুদর্শন নিউজের পর্দাফাঁস করেছে। (আরও পড়ুন এখানে এখানে।)

ফেসবুকেও ভাইরাল

আমরা একই বিবরণ দিয়ে ফেসবুকে খোঁজ করে দেখেছি, সেখানেও একই ক্যাপশন দিয়ে পোস্টটি ভাইরাল হয়েছে।

টুইটারেও ভাইরাল

তথ্য যাচাই

গুগল ইমেজেস-এ অনুসন্ধান চালিয়ে আমরা দেখি, এই ছবিটি ২০১৫ সালের। ওই বছরেই জুলাই মাসে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, রাজ্যের গরিব মুসলিমদের জন্য রাজ্য সরকার রমজানের সময় ৫০০ টাকা মূল্যের উপহার প্যাকেট বিলি করবে।

ছবিটা ঠিক কবে তোলা হয়, সেটা আমরা নিশ্চিত করতে পারিনি, তবে ২০১৫ সালের আগেও তা তোলার সম্ভাবনা রয়েছে।

এটা ঠিক যে অতীতে তেলেঙ্গানা সরকার রমজানের সময় উপহারের প্যাকেট বিলি করেছে, কিন্তু এ বার করোনা-জনিত লকডাউনের কারণে সে সবই বন্ধ।

২০২০ সালের ২৭ এপ্রিল সংখ্যালঘু কল্যাণ দফতরের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয় যে করোনা-জনিত পরিস্থিতির জন্য এ বছর রমজান-কেন্দ্রিক সব রকম অনুষ্ঠানই বন্ধ রাখা হচ্ছে।

তেলেঙ্গানা সরকারের ডিজিটাল মিডিয়ার আধিকারিক দিলীপ কোনাথাম জানান—করোনা পরিস্থিতির জন্য এ বছর সরকার কোনও রমজান উপহার বিলি করবে না।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও একটি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন, এ বছর রমজানে কোনও উপহারের প্যাকেট বিলি হবে না, কেননা লোকেরা ওই প্যাকেটগুলো হাত দিয়ে ছোঁবে, আর সেই ছোঁয়া থেকেই করোনা-সংক্রমণ ঘটে যেতে পারে।

রাজ্যের শাসক দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির নেতা এবং দলের সোশাল মিডিয়া শাখার প্রধান কৃষঙ্ক মান্নে ওই সাংবাদিক বৈঠকের অংশবিশেষ উদ্ধৃত করে চাহ্বানকে-র ভুয়ো খবরটি ধরিয়ে দিয়েছেন।

আমরা তাঁর সঙ্গে কথা বললে মান্নে জানান, এ বছর কোনও রমজান উপহার বিতরণ করা হচ্ছে না। তিনি আরও জানান, এ ধরনের উপহার দশেরার মতো হিন্দু উৎসবের সময়েও বণ্টন করা হয়ে থাকে।

'উপহার', 'খ্রিস্টমাস', 'দশেরা' ইত্যাদি শব্দ বসিয়ে খোঁজ করে আমরা দেখেছি, অনেক প্রতিবেদনেই গরিবদের মধ্যে তেলেঙ্গানা সরকারের উপহার বিলির কথা উল্লেখ রয়েছে, বিশেষত বথুকাম্মা বা খ্রিস্টমাসের মতো উৎসবের সময়।

সুদর্শন নিউজের এই ভুয়ো খবরটা ইতিপূর্বে নিউজমিটারও যাচাই করে দেখেছে।

এই লেখার সময় পর্যন্ত তেলেঙ্গানায় ১২৭৫ জন কোভিড-১৯ পজিটিভ রোগী রয়েছেন এবং ৩০ জনের এই রোগে মৃত্যুও হয়েছে।

(নিউজমিটার থেকে সাহায্য নিয়ে)

Updated On: 2020-05-17T19:57:06+05:30
Claim Review :   তেলেঙ্গানা সরকার লকডাউনের সময় রমজান গিফট্ প্যাকেট দিচ্ছে
Claimed By :  Suresh Chavhanke
Fact Check :  False
Show Full Article
Next Story