Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

২০১৩ সালে হাসপাতালে শয্যাশায়ী ইমরান খানের ভিডিও ছড়াল হালের বলে

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি ২০১৩ সালের। সে সময় ভোটের প্রচারে লাহোরে মঞ্চে উঠতে গিয়ে পড়ে গিয়ে আহত হন ইমরান খান।

By - Sk Badiruddin | 5 Nov 2022 8:09 AM GMT

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ২০১৩ সালের হাসপাতালের বেডে শয্যাশায়ী অবস্থায় বক্তব্যের ভিডিও ভুয়ো দাবি সহ সাম্প্রতিক দৃশ্য বলে সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

২০১৩ সালে নির্বাচনী প্রচারের সময় লাহোরে মঞ্চে উঠতে গিয়ে পড়ে গিয়ে আহত হন ইমরান খান। হাসপাতালের বেড থেকে সে সময় ভাষণ দেন জনতার উদ্দেশ্যে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার ৩ নভেম্বর ২০২২ তেহরিক ই-ইনসাফ দলের প্রধান ইমরান খান পাঞ্জাব প্রদেশের ওজিরাবাদে প্রচার চালানোর সময় অততায়ী তাঁকে লক্ষ্য করে গুলি করে। এই ঘটনায় এক ব্যক্তি নিহত হয়েছেন; আহত হন প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁর একাধিক সহযোগী। দলের তরফে এই ঘটনাকে হত্যার চেষ্টা বলে অভিহিত করা হয়েছে। ভাইরাল ভিডিওটি এই প্রেক্ষিতেই সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ১ মিনিট ১ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় হাসপাতালের বিছানায় শয্যাশায়ী অবস্থায় কথা বলছেন ইমরান খান।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "হাসপাতালে মৃত্যু শয্যায় শুয়ে আছেন পাকিস্তানের সাবেক (প্রাক্তন) প্রধানমন্ত্রী ইমরান খান।"

ভিডিওটি দেখুন এখানে

বুম দেখে ফেসবুকে একই দাবি সহ ভিডিওটি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: সোশাল মিডিয়ায় বিভ্রান্তি সহ ছড়াল বাংলাদেশ তৃণমূল পার্টির পোস্টার

তথ্য যাচাই

বুম ইউটিউবে "ইমরান খান হাসপাতাল বেড" কিওয়ার্ড সার্চ করে ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফে ৮ মে, ২০১৩ আপলোড হওয়া একটি ১ মিনিট ১৪ সেকেন্ডের ভিডিও দেখতে পায়।

ভিডিওটির শিরোনাম, "ইমরান খানের হাসপাতালের বিছানা থেকে প্রচার" (মূল ইংরাজিতে: Imran Khan campaigns from Hospital Bed)

ভিডিওটির ১২সেকেন্ড সময়ের পর থেকে ভাইরাল হওয়া দৃশ্যটি দেখা যাবে।

Full View

৭ মে ২০১৩ বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে নির্বাচনী প্রচারের সময় লাহোরে মঞ্চে উঠতে গিয়ে পড়ে গিয়ে সে সময় আহত আহত হন ইমরান খান। হাসপাতালের শয্যা থেকে ইমরান সে সময় ভাষণ দেন জনতার উদ্দেশ্যে।

লস এঞ্জেলস টাইমসের প্রতিবেদন অনুযায়ী, লাহোরের ওই দূর্ঘটনায় মাথায় চোট পান ইমরান। দুই প্রতিবেদনেই রয়েছে ভাইরাল ভিডিওর মত একই ভঙ্গিমায় থাকা ইমরান খানের ছবি।

ওজিরাবাদে শহরের আততায়ীর হাতে জখমের ঘটনার পর ইমরান খান হাসপাতাল থেকে ৪ নভেম্বর, ২০২২ সাংবাদিক সম্মেলন করেন। নিচে দেখুন পাকিস্তানের গণমাধ্যম আরে নিউজের রিপোর্ট। ইমরান খানকে হাসপাতালের ভেতর হুইল চেয়ারে বসে বক্তব্য রাখতে দেখা যায় এই ভিডিওতে।

Full View

বিবিসি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, হাসপাতাল থেকে আয়োজন করা তাঁর ওই সংবাদ সম্মেলনে ইমরান খান গুলিচালনার নেপথ্যে দায়ী হিসাবে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সহ তিন ব্যক্তিকে অভিযুক্ত করেছেন।

আরও পড়ুন: মোরবী সেতুভঙ্গ: ওরেভা গোষ্ঠীর মালিক বলে ছড়াল গুজরাতের মন্ত্রীর ছবি

Related Stories