Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

বেজিং বিমানবন্দর হল নয়ডার, ছবি বিতর্কে সরকারি হ্যান্ডেল, বিজেপি মন্ত্রীরা

ভিডিওতে ব্যবহার করা ছবি আসলে বাস্তুকার জাহা হাদিদ-এর তৈরি বেজিং বিমানবন্দরের নয়া টার্মিনালের নকশা।

By - Archis Chowdhury | 29 Nov 2021 7:48 AM GMT

কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী সহ ভারতীয় জনতা পার্টির (BJP) বেশ কিছু সদস্য উত্তরপ্রদেশের (Uttar Pradesh) নয়ডায় (Noida) নির্মীয়মান বিমানবন্দরের প্রচারে একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে একটি বিমানবন্দরের ছবি শেয়ার করে বলার চেষ্টা হয়েছে যে, সম্পূর্ণ হলে প্রস্তাবিত বিমানবন্দরটি দেখতে এ রকমই হবে। 

বুম এটাকে বিভ্রান্তিকর মনে করে, কারণ ভিডিওতে শেয়ার করা ছবিটি আসলে স্থপতি জাহা হাদিদ-এর তৈরি বেজিং বিমানবন্দরের সাম্প্রতিকতম টার্মিনালের। 

টুইটার হ্যান্ডেলে শেয়ার হওয়া ভিডিওতে বিমানবন্দরের কিছু দৃশ্যের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসাসূচক নয়ডা-বাসীদের নানা বক্তব্য। ভিডিও শুরু হওয়ার ২ সেকেন্ডের মাথায় এই ছবিটা দেখানো হচ্ছে। 

সরকারি হ্যান্ডেল মাইগভইন্ডিয়া-ও এই বিভ্রান্তিকর ছবিটি নিম্নলিখিত ক্যাপশন দিয়ে পোস্ট করেছে: 

"এশিয়ার বৃহত্তম বিমানবন্দর হিসাবে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর ৩৫ হাজার কোটি টাকার বিনিয়োগও টানতে চলেছে l এই লগ্নির ফলে ১ লক্ষ লোকের কর্মসংস্থান হবে এবং গোটা এলাকার উন্নয়নের পথও প্রশস্ত হবে l"


আমরা হিন্দি ক্যাপশনের কয়েকটি মূল শব্দ বসিয়ে খোঁজ করে দেখলাম, বেশ কয়েকটি যাচাই করা এবং যাচাই না করা হ্যান্ডেলে একই ভিডিও ভাইরাল হয়েছে একই ক্যাপশন সহl তার মধ্যে আছে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, প্রহ্লাদ সিং প্যাটেল, অরুণ রাম মেঘওয়াল এবং উত্তরপ্রদেশের বিজেপি-র সাধারণ সম্পাদক পঙ্কজ সিং এবং সদস্য সুনীল যাদবের হ্যান্ডেলগুলি: 


এই টুইটগুলির আর্কাইভ দেখতে ক্লিক করুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে। 

জেওয়ার-এ নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর প্রতিষ্ঠার আকস্মিক ঘোষণার পরেই এই টুইটগুলি ভাইরাল হয়l প্রধানমন্ত্রী গতকালই এই বিমানবন্দরের আনুষ্ঠানিক শিলান্যাস করেন। 

প্রায় সঙ্গে-সঙ্গেই বেশ কিছু টুইটার ব্যবহারকারী উল্লেখ করতে থাকেন যে, যে-ছবিটি নয়ডার নির্মেয় বিমানবন্দরের প্রতিনিধিত্বমূলক ছবি হিসাবে বিজ্ঞাপিত হচ্ছে, সেটি বেজিং বিমানবন্দরের একটি টার্মিনালের ছবি। 

আরও পড়ুন: বিজেপি নেতারা শ্রীশৈলম বাঁধের ছবি ছড়ালেন উত্তরপ্রদেশের প্রকল্প বলে

তথ্য যাচাই

বুম ভিডিও থেকে ছবিটির একটি স্ক্রিনশট নিয়ে গুগল-এ সেটির খোঁজ লাগায়। তাতে যে ফলাফল ভেসে ওঠে, তা হলো, এটি বাস্তুকার জাহা হাদিদ-এর তৈরি বেজিং বিমানবন্দরের একটি টার্মিনালের নকশা। 

স্থাপত্য ও নকশা বিষয়ক পত্রিকা ডেজিন-ও তার ওয়েবসাইটে এই ছবিটি শেয়ার করে ক্যাপশন দিয়েছে: "এই হল জাহা হাদিদ-এর প্রস্তাবিত বেজিং-এ বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনালের নকশা।"


আমরা বেজিং বিমানবন্দরের ছবি গেট্টি ইমেজেস-এ খোঁজ করি এবং দেখতে পাই ওই টার্মিনালের সম্পূর্ণ হওয়া ছবি যা অবিকল ভাইরাল হওয়া ছবির সঙ্গে মিলে যায়। 


আরও পড়ুন: উত্তরপ্রদেশ ভোট: বিজেপি সমর্থকের সাম্প্রদায়িক গান ছড়াল মুসলিমের বলে

Related Stories