Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

বিবেক অগ্নিহোত্রীর 'দ্য কাশ্মীর ফাইলস' কি অস্কার তালিকায় মনোনীত হয়েছে?

আরও ৩০০ টি চলচ্চিত্রের সঙ্গে এই সিনেমাটিও 'প্রযোজিত চলচ্চিত্রের রিমাইন্ডার্স লিস্টে' স্থান পেয়েছে মাত্র, যা আদৌ মনোনয়ন পাওয়াকে সুনিশ্চিত করে না।

By - Swasti Chatterjee | 12 Jan 2023 3:42 PM IST

মঙ্গলবার চলচ্চিত্র নির্মাতা বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) এক বিভ্রান্তিকর দাবি জানান যে, তাঁর তৈরি সিনেমা 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) নাকি ২০২২ সালের অস্কার (Oscars) পুরস্কারের মনোনয়নের তালিকায় স্থান পেয়েছে। বেশ কয়েকটি ভারতীয় গণমাধ্যম এই ভুয়ো দাবিটাকে রঙ চড়িয়ে প্রচারও করেছে।

বুম দেখে অগ্নিহোত্রীর এই দাবি বহুলাংশে অতিরঞ্জিত, কেননা আরও ৩০০ টি অন্য চলচ্চিত্রের সঙ্গে এই ছবিটিও অস্কার পুরস্কারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অধিকার পেয়েছে, যা আদৌ অস্কার মনোনয়নের সমতুল নয়। মনোনীত ছবিগুলির তালিকা এই মাসের শেষ দিকে ২৪ জানুয়ারি প্রকাশিত হবে।

১০ জানুয়ারি একটি টুইটে অগ্নিহোত্রী ঘোষণা করেন, "বিরাট ঘোষণা, দ্য কাশ্মীর ফাইলস অস্কার মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এটি একাডেমি পুরস্কারের জন্য মনোনয়নের তালিকায় আরও ৫টি ভারতীয় ছবির সঙ্গে জায়গা পেয়েছে। সবকটি ছবির জন্যই আমার শুভেচ্ছা। ভারতীয় চলচ্চিত্রের জন্য বিশাল সুসময়!"

৯০-এর দশকে কাশ্মীরি পণ্ডিতদের রাজ্য ছেড়ে অন্যত্র চলে যাওয়া নিয়ে তৈরি সিনেমা 'দ্য কাশ্মীর ফাইলস' গত বছরের বক্স অফিসে অন্যতম সফল ছবি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ছবিটির প্রশংসা করেন এবং দেশের বিজেপি-শাসিত রাজ্যগুলিতে এটির ওপর প্রমোদকর তুলে নেওয়া হয়। প্ররোচনামূলক এই ছবি দর্শকদেরও দ্বিধাবিভক্ত করে দেয়। গত বছরেই গোয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসবের বিচারকমণ্ডলীর সদস্য ইজরায়েলি চলচ্চিত্র পরিচালক নাদাভ লাপিদ এই চলচ্চিত্রটিকে 'কুৎসিত অপপ্রচার' বলে রায় দেবার পর ছবিটি নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। কেন্দ্র ও রাজ্যের বেশ কয়েকজন মন্ত্রী ওই উৎসবে উপস্থিত ছিলেন।

দ্বিতীয় একটি টুইটে অগ্নিহোত্রী আরও দাবি করেছেন—এই চলচ্চিত্রের ৪ অভিনেতা পল্লবী জোশী, অনুপম খের,মিঠুন চক্রবর্তী এবং দর্শন কুমার অস্কার কর্তৃপক্ষের দ্বারা শ্রেষ্ঠ অভিনেতা হিসাবে বিবেচিত হওয়ার তালিকাতেও ঠাঁই পেয়েছেন। সেই মর্মে একটি স্ক্রিনশটও তিনি টুইট করেন।

সংবাদমাধ্যম এই দাবিগুলিকে আরও অতি রঞ্জিত করে।

অগ্নিহোত্রীর এই টুইটের সূত্র ধরে জি নিউজের এক প্রতিবেদনে দাবি করা হয়, "চলচ্চিত্রকার বিবেক অগ্নিহোত্রী তাঁর চলচ্চিত্র 'দ্য কাশ্মীর ফাইলস' ৯৫তম অস্কার পুরস্কারের মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়ায় একটি টুইটে নিজের খুশি ব্যক্তকরেছেন"। অল ইন্ডিয়া রেডিও-র সংবাদেও অতিরঞ্জিত করে বলা হয়, "বলিউডের সিনেমা 'দ্য কাশ্মীর ফাইলস' অস্কার মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে।" রিপাবলিক ওয়ার্ল্ড-এর একটি সংবাদ রিপোর্টে বলা হয়—"বিবেক অগ্নিহোত্রীর 'কাশ্মীর ফাইলস' অস্কার মনোনয়নের তালিকায় স্থান করে নিয়েছে এবং পল্লবী জোশী, অনুপম খের, মিঠুন চক্রবর্তী ও দর্শনকুমারও শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন।" অগ্নিহোত্রীর ঘোষণা বিষয়ে টাইমস নাউ-এর প্রতিবেদনটি পড়ুন এখানে

Full View

চলচ্চিত্র সমালোচকরা তত উচ্ছ্বসিত নন

চলচ্চিত্র সমালোচক অসীম ছাবরা এবং মায়াঙ্ক শেখর অবশ্য তত আশাবাদী নন, তাঁরা জানিয়েছেন, ছবিটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে, কিন্তু মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় এখনও ওঠেনি।

এ বিষয়ে নিউজ-১৮-এর এক আলোচনায় যোগ দিয়ে মায়াঙ্ক শেখরের বক্তব্য—"সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্তির দাবিটা কোথা থেকে উঠছে, আমি বুঝতে পারছি না। এ নিয়ে এত ফুর্তি করার কী আছে, তাও আমার বোধগম্য নয়। তুমি যদি একটা পরীক্ষায় বসার প্রবেশপত্র পেয়ে থাকো, তাহলে তোমায় গিয়ে সেই পরীক্ষাটা দিতে হবে...তার বেশি কিছু নয়...।"

তথ্য যাচাই

২০২২ সালের ২১ ডিসেম্বর ১০টি বিভাগে ৯৫ তম অস্কার পুরস্কারেরজন্য তালিকাভুক্ত চলচ্চিত্রগুলির সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়। তাতে ভারতের ৪টি চলচ্চিত্র ছিল—'দ্য লাস্ট ফিল্ম শো', 'অল দ্যাট ব্রিদস' (তথ্যচিত্র), 'আরআরআর' ছবির গীতিদৃশ্য 'নাটু নাটু', এবং 'দ্য এলিফ্যান্ট হু ইস্পারস' (ছোট তথ্যচিত্র)। সেই সংক্ষিপ্ত তালিকায় 'দ্য কাশ্মীর ফাইলস' অন্তর্ভুক্ত হয়নি।

৯ জানুয়ারি একাডেমি অফমোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এক প্রেস বিজ্ঞপ্তিতে ৩০১টি চলচ্চিত্রের কথা জানায়, যেগুলি প্রতিযোগিতায়যোগ দেওয়ার যোগ্যতা অর্জন করেছে।

ওই বিজ্ঞপ্তিতে পুরস্কারের জন্য বিবেচিত হওয়ার যোগ্যতামানও জানিয়ে দেওয়া হয়

বিজ্ঞপ্তিতে লেখা, "পুরস্কারের জন্য মনোনীত হওয়ার তালিকাভুক্ত হতে গেলে কোনও চলচ্চিত্রকে ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে ৬ টি মার্কিন শহর এলাকার কোনওটিতে মুক্তি পেয়ে অন্তত এক সপ্তাহ টানা চলতে হবে এবং অন্তত ৪০ মিনিট হতে হবে সিনেমাটির দৈর্ঘ্য। ৬ টি শহর এলাকা হল—লস এঞ্জেলেস, নিউ ইয়র্ক শহর, বন্দর এলাকা, শিকাগো-ইলিনয়, মায়ামি-ফ্লোরিডা এবং আটলান্টা-জর্জিয়া"।

ওই বিজ্ঞপ্তির পাশাপাশিএকটি রিমাইন্ডার্স তালিকা-ও প্রকাশ করে অস্কার কর্তৃপক্ষ, যা থেকে অগ্নিহোত্রী তাঁর টুইটে একটি স্ক্রিনশট তুলে দিয়েছেন। নীচে সেটি দেওয়া হল।

বুম এই বিষয়ে বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক অসীম ছাবরার সঙ্গে কথা বললে তিনি জানান— "দ্য কাশ্মীর ফাইলস,কান্তারা দ্য লেজেন্ড কিংবা 'গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি'-র মতো সিনেমাগুলি কেবল প্রাথমিকভাবে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে, পুরস্কারের মনোনয়ন পাওয়ার সংক্ষিপ্ত তালিকায় ঢোকার যোগ্যতা এখনও অর্জন করেনি। একাডেমির সদস্যরা আগে সবকটি ছবি দেখবেন, তার পর মনোনয়নের ওই সংক্ষিপ্ত তালিকা নির্ধারণ করবেন।"

২৪ জানুয়ারি মনোনীত ছবির ওই তালিকা প্রকাশিত হবে। তার আগে ১২ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মনোনয়নের জন্য ভোটগ্রহণ পর্ব চলবে।

সাউন্ড মিক্সিং-এর জন্য অস্কার জয়ী রসুল পুকুট্টি-র সঙ্গেও বুম এই বিষয়ে কথা বলেছে। তিনি ব্যাখ্যা করে জানালেন—একটি ফিল্ম প্রতিযোগিতায় প্রবেশ করল মানে একাডেমির সদস্যরা এবার ছবিটা দেখে তার ওপর মতামত দেবেন, এই পর্যন্ত, তার বেশি কিছু নয়।

পুকুট্টি আরও বিশদে ব্যাখ্যা করলেন—"ঠিক যেমন জাতীয় পুরস্কারের জন্য বিবেচিত হতে গেলে সব ছবিকেই ৩১ ডিসেম্বরের মধ্যে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়ে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে হয়, কতকটা সেরকমই। একই ভাবে একাডেমির বিচারক ও সদস্যরা প্রতিটি প্রযুক্তিগত বিভাগে ৫টি করে সিনেমাকে ভোটে বাছাই করবেন এবং ১০টি ফিল্মকে শ্রেষ্ঠ ছবির প্রতিযোগিতার জন্য মনোনীত করবেন। মনোনয়নের ভোটাভুটি শুরু হবে ১২ জানুয়ারি।"

৯৫ তম অস্কার পুরস্কারপ্রদান অনুষ্ঠান হবে ২০২৩ সালের ১২ মার্চ, হলিউড ওভেশনের ডলবি থিয়েটারে।

Tags:

Related Stories