Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

আডবাণীর আবেগপ্রবণ হওয়ার সঙ্গে 'দ্য কাশ্মীর ফাইলস'-এর সম্পর্ক নেই

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০২০ সালে 'শিকারা' সিনেমা দেখার পর আডবাণীর আবেগপ্রবণ হওয়ার ঘটনা।

By - Sumit Usha | 20 March 2022 1:32 PM GMT

একটি ভাইরাল ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে একটি সিনেমা হলের মধ্যে, ভারতীয় জনতা পার্টির নেতা লাল কৃষ্ণ আডবাণীকে (Lal Krishna Advani) ঘিরে রয়েছেন বেশ কিছু ব্যক্তি। ভিডিওটির ক্যাপশনে দাবি করা হয়েছে যে, 'দ্য কাশ্মীর ফাইলস' দেখার সময় তিনি দৃশ্যতঃ আবেগপবণ হয়ে পড়েন।

কিন্তু বুম দেখে ভিডিওটি পুরনো। ২০২০ সালে একটি বিশেষ স্ক্রিনিংয়ে 'শিকারা' ছবিটি দেখার সময়, আডবাণীকে আবেগপ্রবণ হয়ে পড়তে দেখা যায় ভিডিওটিতে। এর আগে, ২০১৭ সালের একটি ভিডিওতে, শহিদদের স্মরণে একটি অনুষ্ঠানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চোখের জল ফেলতে দেখা গিয়েছিল। সেই ভিডিওটিকেও সম্প্রতি মুক্তি-পাওয়া সিনেমাটির সঙ্গে যুক্ত করা হয়েছে।

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত, সম্প্রতি মুক্তিপ্রাপ্ত 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিটির পরিপ্রেক্ষিতে ভাইরাল ভিডিওটি শেয়ার করা হচ্ছে। সিনেমা হলে ও বিশেষ স্ক্রিনিংয়ে ছবিটি দেখার পর দর্শকদের ভেঙ্গে পড়ার দৃশ্য সোশাল মিডিয়ায় ব্যাপক ভাবে শেয়ার করা হচ্ছে।

ভিডিওটি হিন্দি ক্যাপশন-সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে। তাতে বলা হয়েছে, "দ্য কাশ্মীর ফাইলস দেখতে লাল কৃষ্ণ আডবাণী সিনেমা হলে গিয়েছিলেন। সম্ভবত তিনি তাঁর আবেগ ধরে রাখতে না পেরে কান্নায় ভেঙ্গে পড়েন। কল্পনা করুন, কাশ্মীরি হিন্দুরা যে পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছিলেন তা কতখানি অস্বস্তিকর ও পাশবিক ছিল!"

(হিন্দিতে লেখা ক্যাপশন: लाल कृष्ण आडवाणी जी इस उम्र में भी "द कश्मीर फाइल्स" देखने खुद सिनेमा हॉल पहुंचे थे, शायद खुद को रोक नहीं पाए और रो पड़े। सोचिए वो मंजर कितना भयानक और बर्बर रहा होगा जिस भयानक मंजर को हमारे कश्मीरी हिन्दुओं ने खुद सहा होगा।)

পোস্টটি এখানে দেখুন।

একাধিক সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে ভিডিওটি শেয়ার করা হয়েছে। তার মধ্যে বিজেপি নেতা মনীশ গ্রোভারসুরেন্দ্র নারায়ণ সিংহের মতো যাচাই-করা অ্যাকাউন্টও আছে। নীচে দেখুন।



আরও পড়ুন: না, অক্সফোর্ড আভিধানে নেই ইন্ডিয়া মানে 'ইসলাম নে দি ইস মুল্ক কি আজাদি'

তথ্য যাচাই

'লাল কৃষ্ণ আডবাণী ব্রেকস ডাউন ইন সিনেমা হল' (সিনেমা হলে লাল কৃষ্ণ আডবাণী ভেঙ্গে পড়েন) – এই কি-ওয়ার্ড দিয়ে বুম ইউটিউব-এ সার্চ করে। তার ফলে ওই একই দৃশ্য-সহ আমরা কয়েকটি সংবাদ প্রতিবেদন দেখতে পাই।

৭ ফেব্রুয়ারি, ২০২০ তে, ইন্ডিয়া টিভি'র ইউটিউব চ্যানেলে ভাইরাল ক্লিপটির একটি বড় সংস্করণ আপলোড করা হয়। তাতে বলা হয়, "শিকারা দেখার পর এল কে আডবাণী চোখের জল ধরে রাখতে পারেননি।"

ভিডিওটির শিরোনামে বলা হয়, "বিধু বিনোদ চোপড়ার শিকারা দেখার পর এলকে আডবাণী আবেগপ্রবণ হয়ে পড়েন।

Full View

১৯৯০-এর দশকে বিদ্রোহ তুঙ্গে উঠলে, কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি পন্ডিতদের দেশ ত্যাগের ওপর তোলা হয়েছে বিধু বিনোদ চোপড়া পরিচালিত হিন্দি সিনেমা 'শিকারা'। ফিল্মটি ২০২০তে মুক্তি পায়।

বুম দেখে সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে, নতুন দিল্লিতে শিকারা ছবিটি দেখার সময় আডবাণী আবেগপ্রবণ হয়ে পড়েন। ১০ ফেব্রুয়ারি, ২০২০ তারিখে, ইন্ডিয়া টুডে'তে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, পরিচালক বিধু বিনোদ চোপরা অশ্রুসিক্ত আডবাণীর একটি ভিডিও টুইট করেন।

ফক্স স্টার হিন্দিতে আমরা ওই ভিডিওর একটি বড় সংস্করণ দেখতে পাই। সেটির ক্যাপশনে বলা হয়, "শিকারা'র বিশেষ স্ক্রিনিঙে শ্রী এল কে আডবাণী। স্যার, আপনার আশির্বাদ ও প্রশংসা পেয়ে আমরা কৃতজ্ঞ বোধ করছি।@বিধু বিনোদ চোপড়া ফিল্ম @রাহুল পন্ডিতা।"

৭ ফেব্রুয়ারি, ২০২০তে পোস্ট-করা ভিডিওতে দেখা যাচ্ছে, চোপড়া আবেগপূর্ণ আদবানিকে সান্ত্বনা দিচ্ছেন এবং সেই সময় আদবানির মেয়ে প্রতিভা আডবাণী তাঁর বাবার পাশে বসে আছেন।

Full View

আদবানি 'দ্য কাশ্মীর ফাইলস' দেখতে গিয়েছিলেন, সেরকম কোনও বিশ্বাসযোগ্য খবর আমাদের নজরে আসেনি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০১৪ বিবৃতি ছড়াল 'দ্য কাশ্মীর ফাইল' নিয়ে মন্তব্য বলে

Related Stories