Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

বাংলাপক্ষকে সমর্থন করেছেন খালেদা জিয়া? প্রতিবেদনের ছবি সম্পাদিত

বুমকে দৈনিক ইত্তেফাক নিশ্চিত করে জানায় তারা এমন কোন প্রতিবেদন প্রকাশ করেনি।

By -  Shrey Banerjee |

22 Sep 2023 2:40 PM GMT

বাংলাদেশের সংবাদমাধ্যম দৈনিক ইত্তেফাকে প্রকাশিত এক প্রতিবেদন দাবি করে সম্প্রতি এক ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই প্রতিবেদনের ছবিতে দাবি করা হয় সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেত্রী খালেদা জিয়া (Khaleda Zia) পশ্চিমবঙ্গ-ভিত্তিক সংগঠন বাংলাপক্ষের সমর্থনে মন্তব্য করেছেন।    

মূলতঃ বাংলাভাষী সরব সংগঠন বাংলাপক্ষ ইতিমধ্যেই বেশ কয়েকবার বাঙালিদের অধিকার সংক্রান্ত বক্তব্য রেখে বিতর্কের সম্মুখীন হয়েছে। অন্যদিকে, বাংলাদেশের বিতর্কিত নেত্রী খালেদা জিয়ার ভারত সংক্রান্ত নানা মন্তব্যে অতীতে সরগরম হয়েছে এদেশের রাজনৈতিক বাতাবরণ।

বুম ভাইরাল প্রতিবেদনের ছবি যাচাই করার সময় দৈনিক ইত্তেফাক সংবাদমাধ্যমের আর্কাইভে এমন কোনও প্রতিবেদন খুঁজে পায়নি। এছাড়াও আমরা দৈনিক ইত্তেফাকের সাথে এবিষয়ে যোগাযোগ করলে তারা আমাদের নিশ্চিত করে জানান এমন কোনও প্রতিবেদন তারা প্রকাশ করেননি।

দৈনিক ইত্তেফাকে প্রকাশিত ২৩ জুলাই ২০২৩ তারিখের প্রতিবেদন দাবি করে ভাইরাল ছবিতে খালেদা জিয়ার ছবি ব্যবহার করা হয়। প্রতিবেদনটির শিরোনাম হিসেবে লেখা হয়, "পশ্চিমবঙ্গের বুকে বাংলাদেশের পতাকা দেখতে চাইলে, বাংলাপক্ষের মতো ভারতের সমস্ত বিচ্ছিন্নতাবাদী সংগঠনের হাত মজবুত করে তুলুন।"

এছাড়াও ওই প্রতিবেদনে খালেদা জিয়ার বক্তব্য দাবি করে বাংলাপক্ষকে 'বিচ্ছিন্নতাবাদী দল' ও তাকে কাজে লাগিয়ে ভারতের মাটিতে বাংলাদেশের প্রভাবকে মজবুত করার কথা উল্লেখ করা হয়।এবিষয়ে ভারতের বামপন্থী দলগুলি ও বর্তমানে কেন্দ্রে শাসকদল ভারতীয় জনতা পার্টি বিরোধী দলের সাহায্য পাওয়া যাবে বলেও সেখানে উল্লেখ করা হয়।

ছবিটি পোস্ট করে একজন ব্যবহারকারী তার ক্যাপশন হিসেবে লেখেন,"জয় বাংলা স্লোগান কেন দিচ্ছে বুঝতে পারছেন বাংলাদেশের ঢাকা শহরে বহুল প্রচলিত একটি জনপ্রিয় সংবাদপত্র "দৈনিক ইত্তেফাক" পত্রিকার প্রথম পাতা..কি বুঝলেন....জয় বাংলা।"

এই পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

হোয়াটস্যাপেও দৈনিক ইত্তেফাকের নাম করে প্রতিবেদনের এই ছবি ভাইরাল হয়।



তথ্য যাচাই 

বুম ভাইরাল প্রতিবেদনের ছবিতে বাংলাদেশের সংবাদমাধ্যম দৈনিক ইত্তেফাকের নামের উল্লেখ দেখতে পায়। এছাড়াও সেখানে প্রতিবেদন প্রকাশনার তারিখ হিসেবে ২৩ জুলাই ২০২৩ তারিখের উল্লেখ করা হয়।     

এরপর আমরা সম্পর্কটা কিওয়ার্ড সার্চ করে দৈনিক ইত্তেফাকের অনলাইন আর্কাইভ খুঁজে পাই। সেখানে দেখা যায়, ২৩ জুলাই ২০২৩ তারিখে তাদের দুটি সংস্করণ প্রকাশিত হয়েছিল যা এখানে ও এখানে দেখা যাবে। 


দৈনিক ইত্তেফাকের প্রকাশিত ওই সংস্করণগুলির কোনোটিতেই আমরা খালেদা জিয়ার নাম করে প্রকাশিত বাংলাপক্ষ সংক্রান্ত এধরণের কোনও মন্তব্য খুঁজে পাইনি।    

বুম এরপর বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে দৈনিক ইত্তেফাকের সাথে যোগাযোগ করে। দৈনিক ইত্তেফাকের তরফে দাবিটি নাকচ করে জানান হয় এমন কোনও প্রতিবেদন তারা প্রকাশ করেনি।   

ওই পত্রিকার তরফে আমাদের বলা হয়,"এধরণের কোনও প্রতিবেদন আমাদের তরফে প্রকাশ করা হয়নি। এছাড়াও যাকে কেন্দ্র করে এসময় দাবিটি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে, তিনি এখন শারীরিকভাবে খুবই অসুস্থ ও সাম্প্রতিককালে তাকে খুব বেশি রাজনৈতিক বিষয় নিয়ে সক্রিয় থাকতে দেখা যায়নি। তিনি এই মুহূর্তে হাসপাতালে ভর্তি বলেই আমরা জানি।"

বাংলাপক্ষ নিয়ে খালেদা জিয়ার এধরণের মন্তব্য আমরা অন্য কোনও বিশ্বাসযোগ্য সংবাদ প্রতিবেদনেও খুঁজে পাইনি। 


 

 


 


Related Stories