Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

একশো ডলারের নোটে ছত্রপতি শিবজি মহারাজের ছবি?

বুম যাচাই করে দেখেছে যে একশো ডলারের উপরে শিবজির ছবিটি ভুয়ো এবং ১৯ ফেব্রুয়ারি দিনটিকে আমেরিকা মোটেই "ছত্রপতি শিবজি দিবস" হিসাবে ঘোষণা করেনি।

By - Anmol Alphonso | 21 Jan 2020 11:13 AM IST

একশো ডলারের একটি নোটের ছবি হোয়াটসঅ্যাপে শেয়ার করা হয়েছে যার উপর একটি এডিটিং ওয়েবসাইট ব্যবহার করে ছত্রপতি শিবজি মহারাজের ছবি বসানো হয়েছে। এই মেসেজটিতে মিথ্যে দাবি করা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ১৯ ফেব্রুয়ারি দিনটিকে "বিশ্ব ছত্রপতি শিবজি দিবস" ঘোষণা করেছে।

১৯ ফেব্রুয়ারি দিনটি শিবজি মহারাজের জন্মদিন হিসাবে মহারাষ্ট্র সরকারের তালিকায় রয়েছে। ওই দিনটি শিবজির জন্মদিন হিসাবে উদযাপন করা হয়। তবে পণ্ডিতদের মধ্যে ঐ তারিখটি নিয়ে মতভেদ রয়েছে।

এই মেসেজটিতে নোটের ভুয়ো ছবির সঙ্গে মারাঠিতে লেখা টেক্সট রয়েছে, যার অনুবাদ নীচে দেওয়া হল:

"বড় খবর: ভারতীয়দের জন্য আনন্দিত এবং গর্বিত হওয়ার মত একটি খবর, ১৯ ফেব্রুয়ারি ছত্রপতি শিবজি মহারাজের জন্মদিন বলে মার্কিন যুক্তরাষ্ট্র ওই দিনটি "বিশ্ব ছত্রপতি শিবজি দিবস" হিসাবে পালিত হবে বলে ঘোষণা করেছে। এ জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আন্তরিক ধন্যবাদ। এই মেসেজটি যতটা সম্ভব ছড়িয়ে দিন।"

(যে মারাঠি লেখা থেকে অনুবাদ করা হয়েছে—"ब्रेकिंग न्यूज सर्वात मोठी आनंदाची बातमी भारतासाठी एक आनंदाची आणि अभिमानाची बातमी आहे, अमेरिकेने घोषित केले की १९ फेब्रुवारी हा दिवस जागतिक "छत्रपती दिन" म्हणून पाळला जावा कारण या दिवशी जगत विख्यात छत्रपती शिवाजी महाराज यांचा जन्म झाला आहे. या बद्दल अमेरिकेचे विशेष आभार . हा संदेश आपणास जेवढा पसरविता येईल तेवढा पसरवा.")

নোটটির উপরে বাঁ দিকের কোণে "সি এল ০১৯৮৫৯০৯বি এল ১২" সংখ্যাটি এবং নীচের ডানদিকের কোনে "সি এল ০১৯৮৫৯০৯বি এল" সংখ্যাটি দেখতে পাওয়া যাচ্ছে।

তথ্য যাচাই

মার্কিন যুক্তরাষ্ট্র ১৯ ফেব্রুয়ারি দিনটিকে 'বিশ্ব ছত্রপতি দিবস' ঘোষণা করেছে, এই বিষয়ে কোনও সংবাদ প্রতিবেদন আছে কি না, আমরা তার খোঁজ করি। ভাইরাল হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজটিতে যে দাবি করা হয়েছে, তাকে সত্যি বলে মেনে নেওয়ার মতো কোনও সংবাদ প্রতিবেদন আমরা পাইনি।
আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন ব্যক্তিত্বের স্মরণে যে সব দিন উদযাপিত হয়, তার তালিকার খোঁজ করি এবং দেখতে পাই সেখানেও 'বিশ্ব ছত্রপতি দিবস'-এর কোনও উল্লেখ নেই।
আমরা যখন একশো ডলারের নোটে মুখের ছবি ঢোকানোর পদ্ধতির খোঁজ করি তখন দেখতে পাই যে শিবজি মহরাজের ছবিটি Pho.to ওয়েবসাইটটি ব্যবহার করে ঢোকানো হয়েছে।
এই ওয়েবসাইটটির মানি টেমপ্লেট/ইউএস ডলার শীর্ষক অংশে একশো ডলারের উপর যেখানে আমেরিকার প্রতিষ্ঠাতা বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের ছবি আছে, সেখানে নিজের মুখের ছবি ঢোকানো যায়। (আসল একশো ডলারের ছবি দেখতে এখানে
ক্লিক করুন)।
আমরা উদাহরণ হিসাবে বলিউড অভিনেতা শাহরুখ খানের ছবি ওখানে আপলোড করি এবং দেখতে পাই এই ছবির উপরের বাঁ দিকের ও নীচের ডান দিকের নাম্বারগুলি ভুয়ো একশো ডলারের শিবজি নোটের নাম্বারগুলির সঙ্গে মিলে যাচ্ছে। এমনকি দুটি নোটের উপর যে সই রয়েছে তাও মিলে যায়।

আমরা ভুয়ো নোটে ব্যবহার করা শিবজি মহরাজের ছবিটি কেটে নিই এবং দেখতে পাই ছবিটির প্রতিবিম্ব তৈরি করা হয়েছে, আর তাতে সাদা কালো রঙ দেওয়া হয়েছে কারণ আসল ছবিটি ইন্টারনেটে দেখতে পাওয়া যায়।

ফ্যাক্ট ক্রেসেন্ডো এর আগে এই দাবিটির সত্যতা যাচাই করেছে এবং এটিকে মথ্যে প্রমাণ করেছে। ২০১৮ সাল থেকে এই একই ভুয়ো নোট ফেসবুকে শেয়ার করা হচ্ছে।

Full View


Tags:

Related Stories