Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

তথ্য যাচাইঃ মোদী সত্যিই বলেছেন, "আমি হিন্দু ধর্মে বিশ্বাস করি না"?

ভিডিওটি আসলে ২০১৪-য় টাইমস নাউতে দেখানো নরেন্দ্র মোদীর একটি সাক্ষাৎকার থেকে এডিট করা হয়েছে।

By - Anmol Alphonso | 20 April 2019 2:08 PM GMT

টুইটারে একটি ভিডিওতে দেখানো হচ্ছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলছেন, "হিন্দু ধর্মকে একটা ধর্ম হিসাবে গ্রহণ করতে আমরা প্রস্তুত নই"। আসলে বক্তব্যটি এডিট করা হয়েছে এবং প্রেক্ষাপট থেকে সরিয়ে এনে দেখানো হয়েছে। ওই একই এডিট করা ভিডিওটিকে আরো বিশ্বাসযোগ্য করে তোলার জন্য গুজরাতের বেআইনি নির্মাণ, যার মধ্যে একটি মন্দিরও রয়েছে, তা ভাঙ্গা সম্পর্কে একটি পুরানো নিউজ রিপোর্ট দেখানো হয়েছে ।

"রি-টুইট সরকার ১০০ ফলো ব্যাক সেম ডে" নামের একটি অ্যাকাউন্ট থেকে এই এডিটেড ভিডিওটি টুইট করা হয়েছে। সঙ্গে ক্যাপশন, "মোদী নিজে স্বীকার করেছে, আমি হিন্দু ধর্মে বিশ্বাস করি না। সে সমস্ত হিন্দুদের বোকা বানাচ্ছে"।



এখানে টুইটটি দেখতে পারেন ও আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

সুরাটে মন্দির ভাঙার পুরনো নিউজ রিপোর্টের ক্লিপ দেখানো হচ্ছে এডিট করা অংশ দেখানোর পর।

তথ্য যাচাই

তথ্য যাচাই করতে গিয়ে বুম দেতে পায় যে টুইটে দেখান ভিডিওটি ২০১৪-য় টাইমস নাউ চ্যানেলের 'ফ্র্যাঙ্কলি স্পিকিং উইথ অর্ণব গোস্বামী' নামের একটি অনুষ্ঠানে দেখানো

সাক্ষাৎকার থেকে এডিট করা হয়েছে। বিভ্রান্তি তৈরী করার জন্য টুইটে দেখানো ভিডিওতে মূল সাক্ষাৎকার থেকে একটি বাক্যের অর্ধেক নেওয়া হয়েছে যাতে মনে হচ্ছে যে মোদী বলছেন যে তিনি বিশ্বাস করেন না যে হিন্দু ধর্ম একটি ধর্ম।

সঞ্চালকের সঙ্গে কথোপকথনের সময় যখন বিজেপির ২০১৪-র ম্যানিফেস্টোর একটি লাইন যাতে বলা হয়েছে, "ভারত নিপীড়িত হিন্দুদের জন্য স্বাভাবিক আশ্রয়স্থল, নিজের দেশ হয়েই থাকবে" মোদী তখন এই মন্তব্য করেন যেটিকে পরিপ্রেক্ষিত থেকে সরিয়ে নিয়ে দেখানো হচ্ছে।

সাক্ষাৎকারে মোদীকে হিন্দিতে বলতে শোনা যায়, " হিন্দুইজমকে একটি ধর্ম বলে বিশ্বাস করতে আমরা রাজি নই"। এবং তারপর সঙ্গে সঙ্গেই বলেন, "হিন্দুইজম বেঁচে থাকার একটি পন্থা"।

মোদী-গোস্বামী সাক্ষাৎকারের কিছু অংশের ট্রান্সক্রিপ্ট ও তার অনুবাদঃ গোস্বামীঃ मगर आपकी मेनिफेस्टो में सिर्फ हिंदू उसका रेफरेंस था( কিন্তু আপনাদের ম্যানিফেস্টোতে হিন্দুদের সম্পর্কে বলা হয়েছে…..)

মোদীঃ हम हिंदुओं का जो रेफरेंस करते हैं वह सुप्रीम कोर्ट जजमेंट के हिसाब से करते… रिलीजन के हिसाब से नहीं करते (ম্যানিফেস্টোতে হিন্দুদের সম্পর্কে যা বলা হয়েছে তা সুপ্রিম কোর্টের জাজমেন্ট অনুসারেই বলা হয়েছে ….. ধর্ম হিসাবে বলা হয়নি"।)

অর্ণবঃ তাহলে ম্যানিফেস্টোতে হিন্দুদের সম্পর্কে যা বলা হয়েছে?

মোদীঃ আমরা এটা বিশ্বাস করিনা….. हम मानने को तैयार नहीं हिंदू एक रिलीजन है (হিন্দুইজমকে একটি ধর্ম বলে বিশ্বাস করতে আমরা রাজি নই।)….. হিন্দুইজম বেঁচে থাকার একটি পদ্ধতি।

(নীচের ভিডিওতে সাক্ষাৎকারের ঐ অংশ দেখা যাবে)

Full View

নিউজ রিপোর্টঃ

টুইটটিতে ২০০৮ সালের NDTVতে দেখানো গুজরাতের সুরাটের কিছু বেআইনি নির্মাণ ভাঙার সময়ের কিছু সংঘর্ষের নিউজ রিপোর্টের ছবিও দেখানো হয়েছে। নিউজ রিপোর্টটি মোদী সরকারের পক্ষ থেকে সুরাট শহরে বেআইনি নির্মাণ ভাঙার উদ্যোগ সম্পর্কে ছিল।এইসব বেআইনি নির্মাণের মধ্যে মন্দিরও ছিল এবং NDTV নিউজ রিপোর্টে এই ভাঙ্গার বিরুদ্ধে জনতার প্রতিবাদের ছবি দেখানো হয়।

Full View

Related Stories