Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

না, রাহুল গান্ধী পুলওয়ামার আত্মঘাতী জঙ্গির সঙ্গে দাঁড়িয়ে ছবি তোলাননি

ফোটোশপ করা ছবিটিতে দাবি করা হচ্ছে যে, জঙ্গি আদিল আহমেদ দার রাহুল গান্ধীর সহকারী

By - Nivedita Niranjankumar | 15 Feb 2019 11:09 AM GMT

নিহত সন্ত্রাসবাদী আদিল আহমেদ দার-এর সঙ্গে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ছবিটি ফোটোশপ করা । ছবিটি সোশাল মিডিয়ায় ভাইরাল করে বলা হচ্ছে, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, জম্মু কাশ্মীরের পুলওয়ামা জেলায় সংঘটিত সন্ত্রাসবাদী হামলার পিছনে কংগ্রেসের হাত রয়েছে । ছবিতে দেখা যাচ্ছে, রাহুল গান্ধী একটি মুসলমানি টুপি পরে একটি দরগার বাইরে দাঁড়িয়ে আছেন, তবে তাঁর পাশে দাঁড়ানো লোকটির মুখ ফোটোশপ করে আদিল আহমেদের ছবি তাতে জোড়া হয়েছে ।

আদিল আহমেদ পুলওয়ামায় আধা-সামরিক বাহিনীর কনভয়ে জঙ্গি হানা চালিয়ে ৩৭ জন সিআরপি জওয়ানকে হত্যা করার ‘কৃতিত্ব’ দাবি করেছেন । নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা ।

ছবিটি ফেসবুকে একটি হিন্দি ক্যাপশন সহ ভাইরাল হয়েছে, যার বক্তব্য—“দেখা যাচ্ছে, ভারতীয় ফৌজের উপর হামলাকারী ব্যক্তিটি রাহুল গান্ধীর খাস লোক । এই হামলার পিছনে কংগ্রেসের হাত নেই তো!”

এই তিনটি ছবির একটিতে আদিল আহমেদের একটি ভিডিও-র স্ক্রিনশট দেখা যাচ্ছে. যাতে সে দাবি করেছে যে, সে এবং জইশ-ই-মহম্মদ মিলে এই জঙ্গি হামলা সংগঠিত করেছে । দ্বিতীয় ছবিটিতে রাহুল গান্ধীর পাশে দাঁড়ানো লোকটির মুখ ফোটোশপ করে সেখানে আদিল আহমেদের মুখ বসানো হয়েছে আর তৃতীয় ছবিটিতে রাহুলকে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গে এক টেবিলে বসে থাকতে দেখা যাচ্ছে । ছবিগুলি এ ভাবে সাজানোর উদ্দেশ্য হল এটা প্রমাণ করা যে, রাহুল সন্ত্রাসবাদীর সঙ্গে ঘনিষ্ঠ ।

তথ্য যাচাই

আদিল আহমেদের ছবিটি যে ফোটোশপ করা, তা দেখলেই বোঝা যায় । তা ছাড়া বুম ছবিটির খোঁজ-খবর নিয়ে দেখেছে, এটি ২০১৪ সালে উত্তরপ্রদেশে তোলা একটিছবি । মূল ছবিটি গেট্টি ইমেজেস নামে একটি সংস্থার কাছ থেকে নেওয়া এবং তাতে স্পষ্ট দেখা যাচ্ছে, রাহুলের পাশে দাঁড়ানো ব্যক্তিটি আদিল আহমেদ নয় ।

গেট্টি ইমেজেস-এর ছবিটির ক্যাপশনে লেখা আছে—এটি ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে তোলা, যখন রাহুল উত্তরপ্রদেশের বারবাঁকিতে সুফি সন্ত হাজি ওয়ারিস আলি শাহর দরগা সফর করেন ।

গেট্টি ইমেজেস-এর ক্যাপশনে রাহুলের পাশে দাঁড়ানো ব্যক্তিটিকে শনাক্ত করা হয়নি, কেবল লেখা হয়, ২৮ ফেব্রুয়ারি ২০১৪ কংগ্রেস দলের সহ-সভাপতি রাহুল গান্ধী ওই সুফি সন্তের দরগায় তাঁর শ্রদ্ধার্ঘ্য জানিয়ে এলেন । এখান থেকেই তাঁর তখনকার লোকসভা নির্বাচনের প্রচার অভিযান শুরু হয় । গেট্টি ইমেজেস-এর ছবিটি দেখতে এখানে ক্লিক করুন ।

বারবাঁকিতে সুফি সন্ত হাজি ওয়ারিস আলি শাহর দরগা সফরের সময় তোলা অন্যান্য ছবিতেও ওই ব্যক্তিকেই রাহুলের পাশে-পাশে দেখা যাচ্ছে ।

একটু অন্য কোণ থেকে তোলা ওই একই ছবি কংগ্রেস দলের সরকারি টুইটার হ্যান্ডেল ২০১৪ সালের ১ মার্চ পোস্ট করে, যাতে লেখা হয়—গতকাল বারবাঁকিতে হাজি ওয়ারিস আলি শাহ, দেবা শরিফের দরগায় রাহুল গান্ধী



ওমর আবদুল্লার সঙ্গে রাহুল গান্ধীর ছবিটি টাইমস নাউ-এরএই সংবাদ প্রতিবেদনে দেখা যাবে ।

Related Stories