৪ নভেম্বর ও ৩ ডিসেম্বরের মধ্যে, গুজরাত নির্বাচনের ঠিক আগে, ভারতীয় জনতা পার্টির গুজরাত শাখার ফেসুবক পেজ বিজ্ঞাপন বাবদ ২.৬৫ কোটি টাকা খরচ করে। এবং ভারতে টাকা ব্যয় করার নিরিখে, প্রথম স্থান অর্জন করে তারা।
দ্বিতীয় স্থানে থাকে বিজেপির দিল্লি শাখা। দিল্লি পৌরসভার নির্বাচনে, আম আদমি পার্টির বিরুদ্ধে লড়তে গিয়ে তারা ফেসবুক-এ ১.০৭ কোটি টাকার বিজ্ঞাপন দেয়। ওই সময়, তাদের নিজস্ব ফেসবুক পেজের পোস্টগুলি ব্যাপক হারে প্রচার করার জন্য তারা ওই টাকা খরচ করে।
ফেসবুক-এ বিজ্ঞাপন দেয় এমন ১৫টি সংস্থার ব্যয়ের বহর আমরা খতিয়ে দেখি। তার ফলে, কিছু উল্লেখযোগ্য প্রবণতা লক্ষ করা যায়।
ফেসবুক বিজ্ঞাপনে ব্যয়ে শীর্ষ স্থানাধিকারী, ৪ নভেম্বর – ৩ ডিসেম্বর (লক্ষ টাকায়)
রাজনৈতিক কারণে, ফেসবুকে যে টাকা খরচ করা হয়, সে বিষয়ে আমাদের আগের রিপোর্টে আমরা দেখায় যে, ৭ অক্টোবর ও ৪ নভেম্বরের মধ্যে বিজেপির গুজরাত শাখা মাত্র ১৪ লক্ষ টাকা খরচ করেছিল। কিন্তু গত মাসে, ২.৬৫ কোটি টাকা ব্যয় করে, অক্টোবর ও নভেম্বরের মধ্যে ওই পেজটি তাদের খরচ ১,৭৯০ শতাংশ বাড়িয়ে দেয়।
গত মাসে, খরচের নিরিখে, পাঞ্জাব সরকারের নিজস্ব ফেসবুক পেজ ছিল তৃতীয় স্থানে। সেটি ৯০৬ লক্ষ টাকা খরচ করে। আমাদের আগের রিপোর্টে, ওই পেজটি ব্যয়ের তালিকার শীর্ষে ছিল। তখন সেটি খরচ করেছিল ৩.২৩ টাকা। ফলে অক্টোবর-নভেম্বরে তাদের ব্যয় ৭২ শতাংশ কমে যায়।
গুজরাতে কে সব চেয়ে বেশি খরচ করে?
গুজরাত বিধানসভার মতো গুরুত্বপূর্ণ নির্বাচনে বিজেপি ও আপ-এর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়। তুলনায়, কংগ্রেস ছিল অনেকটাই পিছিয়ে। ওই পার্টিগুলির নিজস্ব ফেসবুক পেজের খরচের বহরেও তা ফুটে ওঠে।
১৫টি পেজের তালিকায়, সাতটি পেজ থেকে নির্দিষ্টভাবে গুজরাত নির্বাচনের জন্যই ফেসবুক বিজ্ঞাপন খাতে টাকা খরচ করা হয়। ওই সাতটির মধ্যে আছে, বিজেপি গুজরাত, নরেন্দ্র ভূপেন্দ্র, এক ধোকো কেজরিওয়াল, চুন্তলি এক্সপ্রেস, অ বাবুচক, পল্টু আদমি পার্টি, এক মোকো কেজরিওয়ালনে, ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস গুজরাত ইউনিট।
গুজরাত নির্বাচনের সঙ্গে যুক্ত পেজ, ৪ নভেম্বর – ৩ ডিসেম্বর (লক্ষ টাকায়)
আমরা দেখি, দু'টি ফেসবুক পেজ থেকে ২.৯৭ কোটি টাকা ব্যয় করা হয়, গুজরাতে বিজেপিই ছিল খরচের শীর্ষে। পেজ দু'টি হলো বিজেপি গুজরাত (২.৬৫ কোটি টাকা) ও নরেন্দ্র ভূপেন্দ্র (৩,২১৩ লক্ষ টাকা)।
চারটি অকিঞ্চিৎকর, কুৎসা করার পেজ, যেগুলির সঙ্গে পর্টির কোনও সরাসরি যোগাযোগ নেই, তারা খরচ করে ১.২২ কোটি টাকা।
আপ দলের সঙ্গে যুক্ত পেজ "এক মোকো কেজরিওয়ালনে" ৫১ লক্ষ টাকা খরচ করে তৃতীয় স্থানে ছিল।
ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস গুজরাতের নিজস্ব পেজ ২৫.৭ লক্ষ টাকা খরচ করে বিজেপি ও আপ-এর চেয়ে অনেক পিছনে থাকে।
কুৎসা করার পেজগুলি বিজেপি-বিরোধীদের নিশানা করে
গুজরাত নির্বাচনের সঙ্গে যুক্ত সাতটি পেজের মধ্যে চারটি ছিল অকিঞ্চিৎকর। সেগুলি আপ ও কংগ্রেসের মতো বিজেপি বিরোধীদের বিরুদ্ধে কুৎসা প্রচারেই ব্যস্ত ছিল।
গুজরাত সম্পর্কিত ফেসবুক পেজ এক ধোকো কেজরিওয়ালনে ৫৪.৩ লক্ষ টাকা খরচ করে দ্বিতীয় স্থানে ছিল। এই পেজের পোস্টগুলি আপ কর্ণধার অরবিন্দ কেজরিওয়ালকে নিশানা করে। ওই পেজটি আগে "পাল্টু এক্সপ্রেস" নামে পরিচিত ছিল।
আপ-বিরোধী আরও একটি কুৎসা-ছড়ানোর পেজ, "পাল্টু আদমি পার্টি" গত মাসে ১৮.৬ লক্ষ টাকা খরচ করে।
আরও দু'টি কুৎসা-ছড়ানোর পেজ, "চুন্তলি এক্সপ্রেস" ও "এ বাবুচক" যথাক্রমে ২৭.৩ লক্ষ ও ২১.৯ লক্ষ টাকা খরচ করে, আপ ও কংগ্রেসকে নিশানা করে।
বিজেপি'র পেজগুলি বাকিদের থেকে অনেক এগিয়ে
আমরা পেজগুলিকে রাজনৈতিক পার্টি ও অরাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত, এই হিসেবে ভাগ করি।
দেখা যায়, বিজেপির সঙ্গে যুক্ত পেজগুলি—বিজেপি গুজরাত, বিজেপি দিল্লি, ও নরেন্দ্র ভূপেন্দ্র সব চেয়ে বেশি খরচ করে। তাদের যৌথ ব্যয় ছিল ৪.০৪ কোটি টাকা।
মিলিত ভাবে, খরচের হিসেবে, আপ-এর সঙ্গে যুক্ত পেজগুলি – গভর্নমেন্ট অফ পাঞ্জাব ও এক মোকো কেজরিওয়ালনে – ১.৪২ কোটি টাকা খরচ করে দ্বিতীয় স্থানে ছিল।
শীর্ষ ব্যয়কারীরা, ৪ নভেম্বর – ৩ ডিসেম্বর (লক্ষ টাকায়)
যে সব কুৎসাকারী পেজ বিজেপির বিরোধীদের নিশানা করে, সেগুলি ১.২২ কোটি টাকা খরচ করে তৃতীয় স্থানে থাকে।
রাষ্ট্রসঙ্ঘের সঙ্গে যুক্ত অরাজনৈতিক পেজগুলি গত মাসে ৮৪ লক্ষ টাকা খরচ করে চতুর্থ স্থানে ছিল।
কংগ্রেসের সঙ্গে যুক্ত পেজ যেমন—"আইএনসি গুজরাত" ও রাহুল গাঁধীর যাচাই করা পেজগুলি - ৪৬.২ লক্ষ টাকা খরচ করে আপ ও বিজেপির থেকে অনেক পিছিয়ে থাকে।
তালিকার শেষে ছিল ব্রিটিশ স্বাস্থ্য উপভোক্তা পণ্য প্রস্তুতকারক কম্পানি হ্যালিঅন-এর ভারত সম্পৃক্ত পেজ। গত মাসে বিজ্ঞাপন বাবদ তারা খরচ করে ১৪ লক্ষ টাকা।