বুম বাংলা: ২০২১ সালের সারা বছরের বাছাই ভুয়ো খবর

সারা বছর বুম যাচাই করেছে কয়েকশো ভুয়ো খবর। ফিরে দেখা ২০২১ সালের সেই সব ভুয়ো খবর।

২০২০ সাল থেকে লাগাতার চলা কৃষক আন্দোলন থেকে ২০২১ সালের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন, নির্বাচন পরবর্তী হিংসাকে কেন্দ্র করে ব্যাপকভাবে ভুয়ো খবর ছড়ায় এবছর। বাংলাদেশে দুর্গা পুজোর সময় দাঙ্গা ও ত্রিপুরায় সাম্প্রদায়িক হিংসা ভুয়ো খবরে ইন্ধন জোগায়। বুম টিমের শতাধিক তথ্য-যাচাইয়ের কয়েক ঝলক দেওয়া হল।

লাল কেল্লায় কি খালিস্তানি পতাকা ওড়ানো হয়েছিল?

প্রতিবাদী কৃষকরা লাল কেল্লায় (Red Fort) ভারতের পতাকা সরিয়ে দিয়ে তার জায়গায় খালিস্তানি পতাকা (Khalistani Flag) লাগিয়ে দেয়। বুম দেখে, বিক্ষোভকারীরা শিখ ধর্মীয় পতাকা নিশান সাহিব (Nishan Sahib) ও কিষাণ মজদুর একতা (KisanMazdoor Ekta) সংগঠনেরপতাকা উত্তোলন করা হয় সেখানে

২০২০ সালের ভিডিও শেয়ার করে বলা হল কৃষক আন্দোলনে মদ বিলি করা হচ্ছে

২০২০ সালের এপ্রিল মাসের মদ বিতরণের (alcohol distribution) একটি সম্পর্কহীন ভিডিও শেয়ার করে বিভ্রান্তিকর দাবি সহ কৃষক আন্দোলনের (Farmers Protests) সঙ্গে যুক্ত করা হয়

হরিয়ানায় কৃষকদের ওপর পুলিশি তৎপরতা দাবিতে ভাইরাল শ্রীনগরের পুরনো ছবি

শ্রীনগরে (Srinagar) দু'জন জওয়ানের ওপর জঙ্গি হামলার পর, পুলিশ (Police) কর্মীরা রাস্তায় রক্তের দাগ সাফ করছেন। এমনই এক অস্বস্তিকর ছবি মিথ্যে করে হরিয়ানার (Haryana) করনালে প্রতিবাদী কৃষকদের ওপর পুলিশি অভিযানের সঙ্গে যুক্ত করা হয়েছিল

শবদেহে পুলিশের পা তুলে দেওয়ার ছবিটি পুরনো, লখিমপুর কাণ্ডের নয়

একটি মৃতদেহের বুকের উপর এক পুলিশ (Police) জুতোসুদ্ধ পা তুলে দিয়েছে, এ ধরনের একটি ছবি দেখিয়ে দাবি করা হচ্ছে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পুলিশ কী ভাবে নিহত প্রতিবাদী কৃষকদের মৃতদেহকে অসম্মান করছে

অমিত শাহ রবীন্দ্রনাথের চেয়ারে বসেন?

২০ ডিসেম্বর, ২০২০ শান্তিনিকেতনে গিয়ে, শাহ রবীন্দ্রনাথের চেয়ারে বসেননি। তিনি বসেছিলেন একটি জানলার সামনের এক জায়গায়

বিজেপি প্রার্থী অসীম বিশ্বাস জওয়ানদের সঙ্গে খাচ্ছেন?

বিজেপি রানাঘাট উত্তর পূর্ব বিধানসভা কেন্দ্রের প্রার্থী অসীম বিশ্বাস (Ashim Biswas) কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সঙ্গে মধ্যাহ্নভোজ করছে এই ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছিল। বুম যাচাই করে দেখে ওই ব্যক্তিরা কেউ কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ অথবা সিআরপিএফ কর্মী নন

নিহত দলীয় কর্মী বলে বিজেপি ছড়ায় ইন্ডিয়া টুডের সাংবাদিকের ছবি

ভারতীয় জনতা পার্টির পশ্চিমবঙ্গ শাখা তাদের সোশাল মিডিয়া হ্যান্ডেল থেকে একটি ভিডিও পোস্ট করে। ওই ভিডিওতে ইন্ডিয়া টুডে'র সাংবাদিক অভ্র বন্দ্যোপাধ্যায়ের (Avro Banerjee) ছবিকে পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার শীতলকুচির (Sitalkhuchi) নিহত দলীয় কর্মী মানিক মৈত্র বলে দাবি করা হয়।

মণিপুরের ভিডিও ছড়িয়ে বলা হল কোচবিহারে ভোটগ্রহণ কেন্দ্রে তাণ্ডব

২০১৯ সালে মণিপুরের (Manipur) কিয়ামেগি এলাকায় জনতা একটি ভোটগ্রহণ কেন্দ্রে হামলা চালাচ্ছে, এমন একটি ভিডিওকে কোচবিহারে (Cooch Behar) বিধানসভানির্বাচনে তৃণমূল কংগ্রেস (TMC) সমর্থকদের তাণ্ডব বলে চালানো হয়।

শীতলকুচি ঘটনা নিয়ে সাংবাদিক সম্মেলনে বিভ্রান্তিকর বক্তব্য অমিত শাহের

শান্তিপুরে (Santipur) নির্বাচনী প্রচারের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শীতলকুচিতে (Sitalkuchi) মৃত্যুর ঘটনা নিয়ে সংবাদ সম্মেলনে (press conference) স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেন "মমতা দিদি শুধু ৪ জনকে শ্রদ্ধাঞ্জলি দেন কিন্তু আনন্দ বর্মনের মৃত্যুতে কিছু যায় আসে না।'' বুম দেখে মমতা বন্দ্যোপাধ্যায় শহীদ বেদিতে নিহত ৫ জনের নামেই শ্রদ্ধাঞ্জলি দিয়েছিলেন। কোচবিহারের একই ভোটগ্রহণ কেন্দ্রে ৫ জন নিহত হননি।

শীতলকুচির জখম জওয়ান বলে ধানবাদের ছবি ছড়ালেন বাংলার বিজেপি নেতারা

ঝাড়খন্ডের ধানবাদের বাঘমারার ভিমাকানালী সিআইএসএফ ক্যাম্পে এএসআই এসপি শর্মার (SP Sharma) উপর লেঙ্গুর (langoor attack) হানার ছবিকে মিথ্যে দাবি সহ বলা হয় কোচবিহারের শীতকুচিতে (Sitalkuchi) আহত হওয়া জওয়ান (jawan)।

জখম বাংলাদেশি মহিলার পুরনো ছবি

বাংলাদেশের হাটহাজারীতে ২০২০ সালের নভেম্বর মাসে জমি বিবাদকে কেন্দ্র করে আহত হওয়া এক মহিলার ছবি পশ্চিমবঙ্গে (West Bengal) নির্বাচন পরবর্তী হিংসার (Post Poll Violence) ছবি বলে চালানো হয়।

অমিত শাহের সঙ্গে নাবালিকার ছবি মিথ্যে দাবিতে জড়ায়

বাঁকুড়া জেলার আন্ধারথোল ব্লকের চতুর্ডিহি গ্রামে স্বরাষ্ট্রমন্ত্রীর ভোজনের সময় তোলা এক নাবালিকার ছবি, সম্পর্কহীন আরেকটি ছবির সঙ্গে ছড়িয়ে ভুয়ো দাবি করা হয় ভোট পরবর্তী হিংসায় ধর্ষণের পর খুন করা হয়েছে ওই নাবালিকাকে। বুম ওই নাবালিকার অভিভাবকের সঙ্গে সঙ্গে কথা বলে ওই ভুয়ো দাবি নস্যাৎ করে।

জোড়া হয় ধর্ষণ ও খুন হওয়া নির্যাতিতার ছবি

পশ্চিম মেদিনীপুরের পিংলায় দু'জন নির্মানকর্মীর লালসার শিকার হওয়া কলেজ পড়ুয়ার ছবি ছড়িয়ে ভুয়ো দাবি করা হয় ভোট পরবর্তী হিংসায় মুসলিম দুষ্কৃতীরা ধর্ষণ করে খুন করেছে ওই ছাত্রীকে। বুমকে নিহত ছাত্রীর কাকা জানান, নির্মানকর্মীদের হাতে ধর্ষিত হয়, তাদের হাতেই খুন হয় ছাত্রীটি

ওড়িশার ভিডিও ছড়ায় পশ্চিমবঙ্গের বলে

২০২১ সালের জানুয়ারি মাসের ওড়িশার ভদ্রক জেলায় এক সন্দেহভাজন দুষ্কৃতীর মৃতদেহ স্থানীয় একটি পুকুরে ভাসতে দেখে উত্তেজিত জনতা একটি পুলিশ ভ্যানে হামলা চালায় এবং আগুন ধরিয়ে দেয়। সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ এই ভিডিও শেয়ার করে বলা হয় এটি পশ্চিমবঙ্গের (West Bengal) নির্বাচন পরবর্তী হিংসার (poll violence) ছবি।

পিস্তল, তরোয়াল নিয়ে তৃণমূলের বিজয় উৎসব বলে ভাইরাল বিকৃত ভিডিও ক্লিপ

২০২০ সাল থেকে অনলাইনে থাকা পুরনো ভিডিও সম্পাদনা-করে 'খেলাহবে' স্লোগান জুড়ে দাবি করা হয় পশ্চিমবঙ্গে (West Bengal) নির্বাচন পরবর্তী হিংসার (Post-Poll Violence) ঘটনা। ওই পুরনো ভিডিওতে লোকজনকে অস্ত্র হাতে উন্মত্ত অবস্থায় দেখা যায়।

বাংলাদেশের দুর্গা পুজো মণ্ডপে তাণ্ডবের ভিডিও পশ্চিমবঙ্গের বলে ছড়ায়

বাংলাদেশের (Bangladesh) নোয়াখালিতে এক দল লোকের একটি দুর্গাপুজোর (DurgaPuja pandal) মণ্ডপে ঢুকে তাণ্ডব চালানোর অস্বস্তিকর দৃশ্য সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ভুয়ো দাবি সহ যে, এটি পশ্চিমবঙ্গের দুর্গোৎসবে তাণ্ডব চালানোর ছবি।

জমি বিবাদ ঘিরে কুপিয়ে খুনের ভিডিও ছড়ায় বাংলাদেশের হিংসা বলে

ঢাকার (Dhaka) পল্লবীতে, ২০২১ সালের মে মাসের এক খুনের ঘটনার ভিডিও মিথ্যে দাবি সহ সোশাল মিডিয়ায় ছড়িয়ে দাবি করা হয় বাংলাদেশের সাম্প্রতিক দাঙ্গায় (Bangladesh Violence) যতীন সাহাকে (Jatin Saha) খুন করার দৃশ্য।

আহত মহিলা মিথ্যে দাবিতে ছড়ায় ভিন্ন ঘটনার ছবি

বাংলাদেশের মংলা সাব ডিভিশনে জোর করে জমি দখলের চেষ্টায় এক হিন্দু পরিবারের উপর আক্রমণের ২০২০সালের এপ্রিল মাসের ছবি জোড়া হয় বাংলাদেশের হিংসার ঘটনার সঙ্গে।

না, ইনি ইসকন বাংলাদশের নিহত সন্ন্যাসী নন

২০১৬ সালে মায়াপুরের ইসকনে মুসলিমদের ইফতারে অংশ নেওয়া এক সন্যাসীর ছবি ভুয়ো দাবি সহ ছড়িয়ে দাবি করা হয় তিনি বাংলাদেশের দাঙ্গায় নিহত সন্যাসী। বুমকে ইসকন মুখপাত্র যুধিষ্টির গোবিন্দ দাস নিশ্চিত করেন ভাইরাল ছবির ব্যক্তি ইভান অ্যান্টিক ক্রোয়েশিয়ার বাসিন্দা। তিনি জীবিত ও নিরাপদে আছেন।

বেঙ্গালুরুতে এক অপরাধীকে হত্যার দৃশ্য

২০২১ সালের ২০ এপ্রিল বেঙ্গালুরুতে এক অপরাধীর খুন (killed) হওয়ার ভয়াবহ ভিডিও শেয়ার করে মিথ্যে সাম্প্রদায়িক দাবি করা হয়, ভিডিওটি ত্রিপুরার হিংসার ঘটনা (Tripura Violence)।

দিল্লির রোহিঙ্গা শিবিরে পোড়া কোরানের ছবি

২০২১ সালের জুন মাসে দিল্লিতে (Delhi) এক রোহিঙ্গা শিবিরে (Rohingya Camp) আগুন লাগার ফলে কোরান পুড়ে যাওয়ার ছবি ভুয়ো দাবিতে জোড়া হয় ত্রিপুরার হিংসার ঘটনার সঙ্গে।

ত্রিপুরায় মসজিদে অগ্নিসংযোগ বলে ছড়ায় কাশ্মীরি দরগার অগ্নিকাণ্ডের ছবি

২০১২ সালে জুন মাসে, জম্মু ওকাশ্মীরে (Jammu and Kashmir) একটি ধর্মস্থান পুড়ে যাওয়ার ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে মিথ্যে দাবি করা হয় ত্রিপুরায় সাম্প্রদায়িক হিংসা (Tripura Violence) চলাকালে একটি মসজিদে (Mosque) আগুন (Fire) ধরিয়ে দেওয়ার ছবি সেটি।

করাচির পেট্রোল পাম্পে বিস্ফোরণের দৃশ্য

২০২১ সালের অক্টোবর মাসে পাকিস্তানের করাচিতে (Karachi) একটি পেট্রোল পাম্পে (Bomb Blasts) বিস্ফোরণের পর আহত মানুষের রাস্তায় পড়ে থাকার দৃশ্য সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ত্রিপুরা রাজ্য পুলিশ হিংসা (tripura violence) সৃষ্টি করছে বলে ছড়ানো হয়।

কোভিড-১৯ টিকার পর অ্যানাস্থেসিয়া কি ক্ষতিকর? প্রমাণ নেই মত চিকিৎসকদের
কোভিড টিকার ফলে কি দেহে চামচ, মুদ্রা আটকে যায়? একটি তথ্যযাচাই

মহারাষ্ট্রের এক ব্যক্তির দেহে কোভিড টিকা নেওয়ার পর ধতব বস্তু আটকে যাচ্ছে বলে গণমাধ্যমে গুজব রটে। বুম বিশেষজ্ঞ ও ওই ব্যক্তির পরিবারের সঙ্গে কথা বলে জানতে পারে বিষয়টি সত্যি নয়

না, বিবিসি খবরে বলেনি মিউকরমাইকোসিসের নেপথ্যে গোমূত্রের যোগ

সোশাল মিডিয়ায় বিবিসি-র (BBC) নামে ভাইরাল হওয়া একটি ভুয়ো সংবাদ প্রতিবেদনের ছবিতে দাবি করা হয় যে, ভারতীয় বিজ্ঞানীরা নাকি গোমূত্র (cowurine) ও মিউকরমাইকোসিসের (Mucormycosis) মধ্যে একটা যোগসূত্র খুঁজে পেয়েছেন।

বেঙ্গালুরুর ডাঃ আশুতোষ শর্মা বলেছেন করোনা রুখতে গরম জলের ভাপ নিতে?

বেঙ্গালুরুর এয়ার ফোর্স কমান্ড হাসপাতালের বক্ষ ও ফুসফুস রোগ বিশেষজ্ঞ আশুতোষ শর্মা (AshutoshSharma) নাকি বলেছেন করোনা রোখা যাবে গরম জলের ভাপ নিলে। বুম দেখে ওই নামে কোনও ডাক্তার নেই।

ভারতীয় গণমাধ্যমের মিথ্যে দাবি হেলিকপ্টারে ঝুলিয়ে ফাঁসি দিল তালিবান

আফগানিস্তানের কান্দাহার (Kandahar) শহরে, হেলিকপ্টার থেকে ঝুলতে থাকা এক ব্যক্তির ভিডিও ভারতীয় গণমাধ্যমে প্রচার করে বলা হয়, পেশায় 'মার্কিন দোভাষী' ওই ব্যক্তিকে বর্বরোচিত পদ্ধতিতে হত্যা করেছে তালিবান। বুম যাচাই করে দেখে জীবিত ওই ব্যক্তি হেলিকপ্টার থেকে ঝুলেথাকার জন্য পরে ছিলেন বিশেষ সুরক্ষা সরঞ্জাম

পঞ্জশিরে পাক বাহিনীর হামলা বলে রিপাবলিক টিভি দেখায় ভিডিও গেমের দৃশ্য

আফগানিস্তানের পঞ্জশির (Panjshir) উপত্যকায় তালিবান (Taliban) বনাম প্রতিরোধ যোদ্ধাদের তুমুল সংঘাত দাবিতে গণমাধ্যম রিপাবলিক টিভি সহ অন্যান্যগণমাধ্যম দেখায় আর্মা-৩ ভিডিও গেমের দৃশ্য

পাকিস্তানি জেট নামানো বলে ইন্ডিয়া টুডে দেখায় মার্কিন বিমান দুর্ঘটনা

২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) অ্যারিজোনায় প্রশিক্ষণ চলার সময় মার্কিন এফ-১৬ ফাইটিং ফ্যালকন বিমান অবতরণের দৃশ্য ইন্ডিয়াটুডে গণমাধ্যম দেখিয়ে ভুয়ো দাবি করে আফগানিস্তানের (Afghanistan) পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীবিমানটিকে গুলি করে নামিয়েছে

টাইমস নাউ ওয়েলসের ভিডিও দেখিয়ে দাবি করে পঞ্জশিরে পাকিস্তানি বিমান হানা

পার্বত্য অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) বিমান বাহিনীর একটি ফাইটার বিমানের প্রশিক্ষণ নেওয়ার এক ভিডিও টাইমস নাউ (Times Now) চ্যানেলসম্প্রচার করে দাবি করে আফগানিস্তানের পঞ্জশির উপত্যকায় (Panjshir) তালিবান-বিরোধী প্রতিরোধচূর্ণ করতে পাকিস্তানি বিমানের হামলার ছবি

তালিবানের হাতে কপ্টার বলে জি ২৪ ঘন্টা দেখায় ২০২০ সালের লিবিয়ার ভিডিও

লিবিয়াতে (Libya) গৃহযুদ্ধের সময় ২০২০ সালে এক যুদ্ধ কপ্টারকে রাষ্ট্রসংঘ সমর্থিত জিএনএ বাহিনী নিয়ন্ত্রণে আনার দৃশ্যকে মিথ্যে দাবি সহ তালিবান (Taliban) আফগানিস্তানে হেলিকপ্টার (Helicopter) ওড়াতে অক্ষম বলে সে দৃশ্য দেখায় বাংলা গণমাধ্যম জি ২৪ ঘন্টা (Zee 24 Ghanta)

বাংলাদেশে হিংসা বলে আজতক বাংলা ছাপে ত্রিপুরার অগ্নিকাণ্ডের দৃশ্যের ছবি

ত্রিপুরায় পুজো মণ্ডপে অগ্নিকাণ্ডের ঘটনার ছবি বাংলাদেশের রংপুরে(Rangpur) পুজো মণ্ডপে অগ্নিসংযোগেরঘটনা বলে প্রতিবেদনে ব্যবহার করে আজতক বাংলা

ওড়িশায় ইয়াস তাণ্ডব বলে এবিপি আনন্দ দেখায় উরুগুয়ের পুরনো ভিডিও

বাংলা গণমাধ্যম এবিপি আনন্দ (ABP Ananda) ২০১৬ সালে উরুগুয়ের (Uruguay) ডোলোরেশে (Dolores) ঘূর্ণিঝড় টর্নেডোর (Tornado) এক ঝলক দৃশ্য ওড়িশায় ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas) আছড়ে পড়ার মুহূর্ত বলে বলে সম্প্রচার করে।

Updated On: 2021-12-30T11:53:21+05:30
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.